এই সহজ ঘরোয়া উপায়ে দূর হবে কালো দাগ, মাত্র ১৫ দিনেই !

ঘরোয়া উপায় চোখের নিচে কালো দাগ দূর করা যায়, সেগুলি কীভাবে, করবেন, তা একবার দেখে নেওয়া যাক...

এই সহজ ঘরোয়া উপায়ে দূর হবে কালো দাগ, মাত্র ১৫ দিনেই !
ছবিটি প্রতীকী

চোখের নীচে বা চারপাশে কালো দাগ সৌন্দর্যকে নষ্ট করে দেয়। পর্যাপ্ত পরিমাণে ঘুমের ঘাটতি হলে, দুশ্চিন্তার কারণে চোখের নীচে কালো দাগ পড়তে দেখা যায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে চোখের নীচে কালো দাগ বাড়তে থাকে। তবে কালো দাগ দূর করতে সুষম আহার,  ও পর্যাপ্ত পরিমাণে ঘুম জল খাওয়া প্রয়োজন।

নারকেল তেল- চোখের নীচে কালো দাগ থাকলে এক্সট্রা ভারজিন কোল্ড-প্রেসড নারকেল তেল প্রতিদিন রাতে শোওয়ার আগে ব্যবহার করলে দ্রুত এই সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। চোখের নীচে নারকেল তেল নিয়ে ঘড়ির কাঁটার দিকে ও ঘড়ির কাঁটার বিপরীতে মাসাজ করুন। নারকেল তেলে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই, যা ত্বকের স্বাস্থ্য ফের সতেজ করতে সক্ষম হয়।

আমন্ড ওয়েল- আমন্ড ওয়েলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ই ও অ্যান্টি অক্সিডেন্ট। প্রতি রাতে শোওয়ার আগে কয়েক ফোঁটা আমন্ড তেল নিয়ে মাসাজ করুন । ত্বকের মধ্যে প্রাকৃতিক উজ্জ্বলতা বাড়বে।

আরও পড়ুন: দেশি টোটকায় কাজ না হলে ট্রাই করুন কোরিয়ান স্কিন-কেয়ার পদ্ধতি!

আলুর রস- যে কোনও সবজির মধ্যে রয়ছে প্রাকৃতিকভাবে ত্বককে উজ্জ্বলতা বৃদ্ধির ক্ষমতা। কাঁচা আলুকে গ্রেট করে, তার থেকে রস বের করে তা স্টোর করে রাখতে পারেন। কটন বল বা তুলো নিয়ে ওই রস চোখের নীচে ব্যবহার করলে দ্রুত সমস্যার সমাধান হয়।

শশা- পর্যাপ্ত ঘুম না হলে বা স্ট্রেস বাড়লে চোখের উপর স্লাইস করা শসা দিলে আরাম পেতে পারেন। চোখের নীচে কালো দাগ থাকলে এই পদ্ধতি প্রয়োগ করতে পারেন। এছাড়া শসার জুস ও চোখের নীচে ব্যবহার করলে দ্রুত উপসম পেতে পারেন।

গ্রিন টি ব্যাগ- ঠান্ডা জলে ২টি গ্রিন টি ব্যাগ ডিপ করে চোখের নীচে তা কয়েক মিনিট রেখে দিন। গ্রিন টিতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট।

তাজা অ্যালোভেরা

তাজা অ্যালোভেরার পাল্প চোখের নীচে দিয়ে আলতোভাবে মাসাজ করলে উপকার পেতে পারেন। অ্য়ালোভেরাতে রয়েছে প্রাকৃতিক গুণ, প্রচুর পরিমাণে অ্যান্টিফ্লেমাটরির খনিজ, যা ত্বককে হাইড্রেট করতে সাহায্য় করে।