Nail Polish Last Longer: নেলপলিশ নখে বেশিদিন টেকে না! মেনে চলুন এই ‘ম্যাজিক’ বিউটি টিপস

Beauty Tips: শেপ করে নখ কেটে তাতে পছন্দসই নেলপলিশ দিয়েছেন। কিন্তু নখের পরিচর্চা আপনার রোজকার রুটিনের মধ্যে নেই। এমনটা হলে স্বাভাবিকভাবেই নেলপলিশ উঠে যাবেই।

Nail Polish Last Longer: নেলপলিশ নখে বেশিদিন টেকে না! মেনে চলুন এই 'ম্যাজিক' বিউটি টিপস
TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 07, 2022 | 12:54 PM

নেলপলিশ (Nail Polish) পরার কিছুদিনের মধ্যেই উঠে নখটাই দেখাচ্ছে বিচ্ছিরি! ত্বক, চুল বা হাত বা পায়ের যত্ন তো নিয়েই থাকেন কিন্তু হাতের ও পায়ের নখের যত্ন (Nail Care) নিচ্ছেন কি? অনেক সময় অতিরিক্ত জল বা সাবানের ব্যবহার নখের নেলপলিশ খারাপ হয়ে যায়। এছাড়া বাড়িতে রান্না করার সময় মশলা, তেল ইত্যাদি লেগেও নেলপলিশ আর নখে থাকে না। সাধ করে স্টাইলের জন্য ওই নেলপলিশটাই যদি উঠে যায়, তাহলে স্বাভাবিক ভাবেই মনটা খারাপ হয়ে থাকে। শেপ করে নখ কেটে তাতে পছন্দসই নেলপলিশ দিয়েছেন। কিন্তু নখের পরিচর্চা আপনার রোজকার রুটিনের মধ্যে নেই। এমনটা হলে স্বাভাবিকভাবেই নেলপলিশ উঠে যাবেই। আর তখনই দেখতে ভাল লাগে না। নেলপলিশ শুধু পড়লেই হবে না, কীভাবে অনেকদিন নখের উপর থাকবে, তাও জানা দরকার।

অনেকে যেমন নেলপলিশ দীর্ঘস্থায়ী করার জম্য হাত ধোয়াও এড়িয়ে যান! তবে তাতে দীর্ঘদিন থাকে না। নেলপলিশ দীর্ঘস্থায়ী করতে এখানে কিছু বিউটি টিপস দেওয়া হল, দেখে নিন একঝলকে…

– নখের নেলপলিশ লাগানোর আগে সবসময় আপনার নখ ধুয়ে পরিষ্কার করে রাখুন। নখ সাবান জলে ভিজিয়ে রাখুন খানিকক্ষণ। তারপর নখের চারপাশের মরা চামড়া এবং কিউটিক্স তুলে ফেলুন।

– নেলপলিশের বোতলটি রোল করে নিন। তবে ঝাঁকাবেন না। কারণ পলিশের বোতলটি ঝাঁকালে বাতাসের বুদবুদগুলি মিশে যায়। তাতে নেলপলিশ তাড়াতাড়ি শুকিয়ে যায়। পলিশের বোতলটি সোজা করে হাতের মধ্যে রাখুন। তারপর হাতের মধ্যে রোল করে ঘোরান।

– নখের শেপ ঠিক করে নিতে হবে আগে। বেশি বড় নখ করবেন না। তাতে নখ ভেঙে যাওয়ার সম্ভাবনা রয়েছে। পরিস্কার জলে ধুয়ে ফেলে একটি নরম তোয়ালে নিয়ে শুকিয়ে নিন। এরপর হাতে ময়েশ্চারাইজার ব্যবহার করতে ভুলবেন না যেন।

– ১০ মিনিটের জন্য় নখ শুকানো সময় দিন।নখের উপর খুব হালকা ভাবে নেলপলিশের একটা কোট দিন। দ্বিতীয় কোটে নেলপলিশের আসল রং বোঝা যাবে। এরপর হবে টপ কোট। যাতে নেইলপলিশ দীর্ঘস্থায়ী হয়।

– নেলপলিশ লাগানোর সময় যত্ন নিতে হবে। অর্থাৎ নখের প্রতিটি কোণায় যাতে নেলপলিশ লাগানো হয়, সেদিকে লক্ষ্য রাখুন।

– নেলপলিশ অনেক দিন ধরে রাখার জন্য দুই থেকে তিনটি কোট লাগানো। হালকা নেইলপলিশের রঙে ৩টি কোট থাকতে হবে। এতে নখের আসল রং বের হয় এবং দেখতেও ভালোলাগে।

– নেলপলিশের কোট শেষ হলে এয়ার-ড্রাই করতে হবে। নেলপলিশ কোটের উপর একটি টপ কোট লাগান। তাড়া থাকলে নেলপলিশ লাগানোর পর ঠান্ডা জলে হাত ডুবিয়ে রাখুন ৫ মিনিট। অন্যথায় স্বাভাবিক তাপমাত্রায় শুকিয়ে নেওয়া যেতে পারে।

– দিনে দুবার হ্য়ান্ডক্রিম ব্যবহার করুন। হাতকে ময়েশ্চারাইজার রাখতে ও চত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। নখের কিউটিকলগুলি ময়েশ্চারাইজার ধরে রাখতে সাহায্য করে। তাতে নেইল পেন্টস শুকোতে কোনও সমস্যা হয় না।

– প্রতিদিন ঘরের কাজ করার সময় নখের উপর বিশেষ নজর রাখুন। যত্নে রাখতে রবারের গ্লাভস পড়তে ভুলবেন না যেন। জল, সাবান, ও অন্যান্য গৃহস্থালিতে ব্যবহার করা রাসায়নিক নখের উপর যেন প্রভাব না পড়ে তা লক্ষ্য রাখতে হবে। সরাসরি জল বা সাবান লাগবে না। নেলপলিশ দীর্ঘস্থায়ী হবে।

এই খবরটিও পড়ুন

– শুকনো নেলপলিশ নখের খোসা উঠিয়ে দেওয়ার সম্ভাবনা তৈরি করে। তাই এই সমস্যা এড়াতে দিনে অন্তত একবার নখের তেল ব্যবহার করতে পারেন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla