Hair oil: মুঠো মুঠো চুল ওঠা বন্ধ হবে রাতারাতি, যদি রান্নাঘরের এই সব মশলা কাজে লাগান সঠিক ভাবে

Food For Hair Growth: তবে চুল পড়া নিয়ে আমরা যতই চিন্তা করি না কেন বিশেষজ্ঞরা বলেন রোজ ১০০ টা করে চুল পড়া খুব স্বাভাবিক। চুল পড়ে বলেই তবে নতুন চুল গজাবে

Hair oil: মুঠো মুঠো চুল ওঠা বন্ধ হবে রাতারাতি, যদি রান্নাঘরের এই সব মশলা কাজে লাগান সঠিক ভাবে
শীতে অবশ্যই তেল লাগান
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2022 | 9:25 PM

চুল পড়ে যাওয়ার সমস্যায় এখন অনেকেই ভুগছেন। যদিও শীতকালে একটু বেশিই চুল পড়ে। চুল আলগা হয়ে যায়। এর কারণ হল আবহাওয়া। এই সময় আবহাওয়া একেবারে শুষ্ক থাকে। দূষণও বেশি হয়। সেই সঙ্গে ধূলোবালির প্রকোপ থাকে বেশি। এছাড়াও শীতের দিনে ঠাণ্ডা লাগে বলে অনেকেই শ্যাম্পু করতে ভয় পান। সব মিলিয়ে অবহেলার কারণেই চুল বেশি পড়ে। স্ক্যাল্প শুষ্ক থাকে বলেই চুল সহজে ভেঙে যায়। দুর্বল হয়ে যায় বলেই চুল বেশি পড়ে। আর তাই শীতের দিন হলেও জল বেশি খেতে হবে। সেই সঙ্গে রোজকার ডায়েটে নজর দিতে হবে। তেল-মশলা কম খেয়ে, ফল-সবজি বেশি খেলেই কাজ হয়ে যাবে।

তবে চুল পড়া নিয়ে আমরা যতই চিন্তা করি না কেন বিশেষজ্ঞরা বলেন রোজ ১০০ টা করে চুল পড়া খুব স্বাভাবিক। চুল পড়ে বলেই তবে নতুন চুল গজাবে। কিন্তু ১০০ টার বেশি চুল পড়লে তা খুবই চিন্তার। তখন অবশ্যই নজর দেবেন রোজকারের জীবনযাত্রায়। অতিরিক্ত চিন্তা থেকেও চুল বেশি পড়ে। রান্নাঘরে মেথি, কালোজিরে, কারিপাতা এসব থাকেই। নারকেল তেলের মধ্যে এই সব উপাদান একসঙ্গে মিশিয়ে ফুটিয়ে রেখে দিন। রোজ এই তেল মাথায় লাগিয়ে ভাল করে ম্যাসাজ করে নিতে পারলে উপকার পাবেন। এছাড়াও নজর দিন রোজকারের খাবারে। রোজ সকালে ঘুম থেকে উঠে ২ টো করে খেজুর আর ৬ টা করে আমন্ড অবশ্যই খাবেন। যাঁরা মাছ খান তাঁরা নিয়ম করে ছোট মাছ খান। এর মধ্যে থাকা ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড চুলের বৃদ্ধির জন্য ভাল।

বাড়িতে ওটস, গুঁড়ো নারকেল, আমন্ড, কাজু, কিশমিশ, কুমড়োর বীজ আর ফ্লেক্স সিডস একসঙ্গে মিশিয়ে লাড্ডু বানিয়ে নিন। রোজ একটা করে খেতে পারেন। রাতের বেলা দুধের সঙ্গে কেশর আর জায়ফলের গুঁড়ো মিশিয়ে খান। এতেও উপকার পাওয়া যাবে। কেশর আগে থেকে গরম দুধে মিশিয়ে রাখুন। এতে রংও যেমন আসবে তেমনই খেতে ভাল লাগবে।