Natural Hair Cleansers: ক্ষতিকর শ্যাম্পু ছাড়াই কীভাবে চুল ধুলেও পাবেন শ্যাম্পুর মতো উপকার?

Hair Care Tips: আপনার চুল যদি বাউন্সি না হয়, তৈলাক্ত মনে হয় বা চুল থেকে খারাপ গন্ধ বেরতে থাকে তাহলে বুঝতে হবে আপনার চুল ধোওয়ার সময় হয়ে গিয়েছে।

Natural Hair Cleansers: ক্ষতিকর শ্যাম্পু ছাড়াই কীভাবে চুল ধুলেও পাবেন শ্যাম্পুর মতো উপকার?
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 20, 2023 | 6:29 AM

চুল বড় (Hair Growth) হলে তাতে ময়লা হবেই। বিশেষ করে শীতকালে (Winter Season) চুল নোংরা হওয়া অতিপরচিতি ঘটনা। ফলে চুল ধোওয়ার জন্য অনেকেই বেশি বেশি করে চুলে শ্যাম্পু (Sampoo) ব্যবহার করেন। আর বেশি শ্যাম্পু ব্যবহার মানেই চুল শুষ্ক হয়ে যাওয়া। তবে কিছু করার থাকে না। কেই বা চায় চুল নোংরা হয়ে থাকুক আর তাতে জট পাকাক! সমস্যা হল নামী-দামি ব্র্যান্ডের শ্যাম্পু প্রস্তুতকারক সংস্থাগুলি চুলকে নরম এবং চকচকে করার প্রতিশ্রুতি দেয়। সেই বিজ্ঞাপনের ফাঁদেও পড়েন কেউ কেউ। তারা চান চুল সর্বদা বাউন্স করুক ঝকঝকে থাক। ফলে চুল নোংরা হওয়ার আগেই শ্যাম্পু করেন। অথচ শ্যাম্পুতে থাকা রাসায়নিকগুলি চুল থেকে আর্দ্রতা এবং প্রাণবন্ত ভাব কেড়ে নেয়। তাই আজ থেকেই চুল ধোয়ার জন্য শ্যাম্পুর পরিবর্তে প্রাকৃতিক হেয়ার ক্লিনজার ব্যবহার করুন।

কখন বুঝবেন চুল নোংরা?

আপনার চুল যদি বাউন্সি না হয়, তৈলাক্ত মনে হয় বা চুল থেকে খারাপ গন্ধ বেরতে থাকে তাহলে বুঝতে হবে আপনার চুল ধোয়ার সময় হয়ে গিয়েছে। এছাড়া আরও কিছু বিষয়ের দিকে নজর দিতে হয়—

• মাথার ত্বকে ও চুলের গোড়ায় কি মৃত কোষ জমে রয়েছে?

• চুল কি আঠালো হয়ে গিয়েছে?

• ধুলো জমে ও চুলের গোড়া থেকে তেল বেরিয়ে চুলের রঙে কি পরিবর্তন দেখা যাচেছ?

উপরিউক্ত তিনটি সমস্যার মধ্যে একটিও দেখা দিলে এবার বরং শ্যাম্পুর পরিবর্তে প্রাকৃতিক হেয়ার ক্লিনজার ব্যবহার করে দেখতে পারেন যা শ্যাম্পুর মতোই কাজ করবে কোনও ক্ষতিকর পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই।

আপেল সিডার ভিনিগার

সন্ধান প্রক্রিয়ায় আপেল থেকে তৈরি হয় ভিনিগার। আপেল সিডার ভিনিগারের বহু স্বাস্থ্যগুণ রয়েছে। আপেল সিডার ভিনিগারে রয়েছে স্বাস্থ্যকর জীবাণু যা আপনার শরীরের জন্য ভালো। ভিনেগারের অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য আছে। ফলে আপেল সিডার ভিনিগার দিয়ে অনায়াসেই চুল পরিষ্কার করা যায়। বিশেষ করে খুশকির সমস্যা দূর করতে আপেল সিডার ভিনিগার অদ্বিতীয়।

যতটা পরিমাণ আপেল সিডার ভিনিগার নেবেন তার দ্বিগুণ পরিমাণ গরম জল নিন ও তার সঙ্গে ভিনিগার মেশান। এরপর ধীরে ধীরে মাসাজ করে মাথার ত্বকে লাগান। কমপক্ষে পাঁচ মিনিট অপেক্ষা করুন। তারপর ধীরে ধীরে জল দিয়ে মাথা ধুয়ে ফেলুন।

অ্যালোভেরা

ভিটামিন, খনিজ, এনজাইম, স্যালিসিলিক অ্যাসিডের পাশাপাশি অ্যামিনো অ্যাসিড রয়েছে অ্যালো ভেরায়। অ্যালো ভেরার জেল ত্বকে প্রশান্তিদায়ক প্রভাব ফেলে এবং চুলকে আর্দ্রতা প্রদান করে। এছাড়া চুল থেকে অতিরিক্ত তেল অপসারণও করে। অ্যালো ভেরার অ্যান্টিব্যাকটেরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্যও রয়েছে যা অ্যালো ভেরাকে করে তুলেছে নিখুঁত প্রাকৃতিক হেয়ার ক্লিনজার। চুলের ঘনত্ব বৃদ্ধিত্বেও অ্যালোভেরা সাহায্য করে।

স্নানের পাঁচ মিনিট আগে আলতোভাবে চুলে অ্যালো ভেরা জেল ঘষতে হবে ও পাঁচ মিনিট অপেক্ষা করে স্নান করে নিতে হবে।

জবা পাতা এবং ফুল

জবা পাতা ও ফুল দুর্দান্ত ক্লিনজিং এজেন্ট। স্বাস্থ্যবান ও চকচকে চুল পেতে জবা পাতা ও ফুলের কোনও বিকল্প থাকতে পারে না।

জবা পাতা, ফুল এবং অল্প জল নিয়ে প্রথমে একটি পেস্ট করে নিন। এই পেস্ট এরপর চুলের গোড়ায় ধীরে ধীরে মাসাজ করুন। ১০ মিনিট অপেক্ষা করুন। তারপর চুল ধুয়ে নিন।