Clay Masks: ট্যান থেকে ব্রণ, ক্লে মাস্কে হয় ত্বকের যাবতীয় সমস্যার সমাধান! কী ভাবে?

শীতকালে ত্বকের সমস্যা একটু বেশিই হয়। ত্বক রুক্ষ হয়ে যায়। চামড়া ফেটে যায়। তাই এই সময় ত্বকের বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। ক্লে মাস্ক ( Clay Mask) ব্যবহার করলে রক্ত সঞ্চালন বাড়ে

Clay Masks: ট্যান থেকে ব্রণ, ক্লে মাস্কে হয় ত্বকের যাবতীয় সমস্যার সমাধান! কী ভাবে?
ত্বকের সমস্যায় ভীষণ উপকারী ক্লে মাস্ক

শীতে সাবান, তেল, ক্রিম, ময়েশ্চারাইজার (Winter skin care)  বেশি ব্যবহারের ফলে ত্বকে বেশি ময়লা জমে। ময়েশ্চারাইজার মেখে বেরলেও ত্বকে ধুলোর স্তর পড়ে যায়। এছাড়াও দূষণ যে ভাবে বাড়ছে তাতে আমাদের ত্বকেরও কিন্তু খুব ক্ষতি হচ্ছে। অতিরিক্ত দূষণের ফলে চামড়া কুঁচকে যাচ্ছে, ট্যান ( Sun tanning)  বেশি পড়ছে, ত্বক খসখসে ( Skin roughness on face) হয়ে যাচ্ছে, এছাড়াও রয়েছে ব্রণ, ফুসকুড়ির একাধিক সব সমস্যা। যাঁদের ত্বক তৈলাক্ত তাঁদের এই সব সমস্যা আরও বেশি হয়।

যে কারণে শীতে প্রতিদিন ভাল করে মুখ পরিষ্কার করা প্রয়োজন। বিশেষত রাতে ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই ফেস ওয়াস দিয়ে মুখ ধুয়ে নিতে হবে।

ত্বকের সমস্যায় বহুদিন ধরেই ব্যবহার করা হচ্ছে এই ক্লে মাস্ক। ত্বকের ডিটক্সিফিকেশন, অতিরিক্ত তেল শোষণ, ত্বককে প্রয়োজনীয় পুষ্টি দেওয়া , ব্রণ-পিম্পলের সমস্যা বা যে কোনও রকম অ্যালার্জিতে খুবই ভাল এই ফেস মাস্ক। সেই সঙ্গে সারাদিনের পরিশ্রম বা ক্লান্তি শেষে ফেস ফাস্ক কিন্তু অনেকখানি আরাম দেয়। এছাড়াও ট্যান, কালো দাগ-ছোপ দূর করতে ভীষণ রকম কার্যকরী এই ফেস মাস্ক। আজকাল বাজারে অনেক রকম ক্লে মাস্ক পাওয়া যায়। চাহিদা বৃদ্ধির কারণেই বিভিন্ন কোম্পানি বানাচ্ছে এই ক্লে মাস্ক। বয়স অনুয়ারে এই ক্লে মাস্ক পাওয়া যায়। এছাড়াও যাঁর যেমন ত্বকের সমস্যা রয়েছে সেইমত ক্লে মাস্কও পাবেন। দেখে নিন ক্লে মাস্ক ব্যবহার করলে কী কী ফল পাবেন-

যাঁদের খুশকির সমস্যা রয়েছে এই শীতে তাঁদের কিন্তু ত্বকের সমস্যাও বাড়ে। মুখ অতিরিক্ত তৈলাক্ত হয়ে যায়। সেই সঙ্গে নানা রকম অ্যালার্জির প্রবণতা বাড়ে। মুখে একটা ক্লান্তির ছাপ থাকে। এই সমস্যায় কিন্তু খুব ভাল কাজ করে ক্লে মাস্ক। অতিরিক্ত তেল যেমন শুষে নেয় তেমনই ময়লা, দাগ ছোপ দূর করে। ত্বকের Ph-এর ভারসাম্য বজায় রাখে। ব্ল্যাক হেডস তুলতেও সাহায্য করে।

যাঁদা সদ্য সর্দি-কাশি কিংবা কোভিড থেকে ভুগে উঠলেও তাঁরাও কিন্তু ব্যবহার করতে পারেন এই ক্লে মাস্ক। অসুস্থ শরীরের ছাপ ভীষণ ভাবে মুখে পড়ে। মুখ, চোখ বসে যায়। আর তাই সেক্ষেত্রে এই সব ক্লে মাস্ক ব্যবহার করতে পারলে কিন্তু ভাল ফল পাবেন। মুখ থেকে ক্লান্তি ছাপ দূর হয়। ত্বকও আরাম পায়। ক্লে মাস্ক ত্বককে প্রয়োজনীয় পুষ্টি দেয়। ফলে কোশ আবারও সতেজ হয়ে ওঠে। সেই সঙ্গে রক্ত সঞ্চালন ভাল হয়।

যাঁদের প্রতিদিন কাজের প্রয়োজনে বাড়ির বাইরে বেরোতে হয় তাঁরা অবশ্যই ড্রেসিং টেবিলে রাখুন ক্লে মাস্ক। ত্বকের উজ্জ্বলতা ফেরাতে এই মাস্কের জুড়ি মেলা ভার। রোজকার দূষণ, ময়লা, ঘাম থেকেও কিন্তু মিলবে রেহাই। সেই সঙ্গে ত্বকে অক্সিজেন চলাচল বাড়বে। এতে কোলাজেনের পরিমাণও বাড়ে। ফলে ফিরে আসে ত্বকের উজ্জ্বলতা। সপ্তাহে দুদিন ব্যবহার করতে পারেন এই ক্লে মাস্ক।

Disclaimer: এই প্রতিবেদনটি শুধুমাত্র তথ্যের জন্য, কোনও ওষুধ বা চিকিৎসা সংক্রান্ত নয়। বিস্তারিত তথ্যের জন্য আপনার চিকিৎসক/ বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন। 

আরও পড়ুন: Oily Hair Problems: চটচটে ও তৈলাক্ত চুল! শীতকালে চুল না ধুয়েও ম্যানেজ করতে মেনে চলুন এই সহজ টিপসগুলি

Click on your DTH Provider to Add TV9 Bangla