Oily Skin Care Tips: আপনার তৈলাক্ত ত্বক? কেমন ধরনের ময়েশ্চারাইজ়ার ব্যবহার করবেন, জেনে নিন

Moisturizer for Oily Skin: আপনার যদি অয়েলি স্কিন হয় এবং আপনিও যদি এই তেলতেলে মুখের সমস্যায় ভুগে থাকেন তাহলে দেখে নিন কী ধরনের ময়েশ্চারাইজ়ার আপনার ব্যবহার করা উচিত।

Oily Skin Care Tips: আপনার তৈলাক্ত ত্বক? কেমন ধরনের ময়েশ্চারাইজ়ার ব্যবহার করবেন, জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2022 | 1:15 PM

তৈলাক্ত ত্বক ব্যক্তিরা সবসময় ত্বক নিয়ে নাজেহাল অবস্থায় থাকেন। সকালবেলা ঘুম থেকে উঠেই দেখেন যে নাকের দু’পাশ দিয়ে তেলতেলে হয়ে রয়েছে। পাশাপাশি দু’দিন ছাড়া ব্রণর সমস্যা লেগেই রয়েছে। বৃষ্টির মরসুম শুরু হলেও পরিবেশে আর্দ্রতা রয়েছে বেশ ভালই। আর এই কারণে রাস্তায় এক ঘণ্টার জন্য বের হলেও ত্বক আরও বেশি তেলতেলে ও কালচে দেখায়। আর এই কারণেই অনেকেই ময়েশ্চারাইজ়ার ব্যবহার করতে চান না। বেশিরভাগ অয়েলি স্কিনের ব্যক্তিদের ধারণা যে তাঁদের ত্বকে ময়েশ্চারাইজ়ারের প্রয়োজন নেই। এটা তাঁদের সবচেয়ে বড় ভুল ধারণা।

সব ধরনের ত্বকের জন্যই ময়েশ্চারাইজ়ার প্রয়োজন। ত্বক পরিষ্কার করার পর টোনার ও ময়েশ্চারাইজ়ার অবশ্যই ব্যবহার করতে হয়। এটা তৈলাক্ত ত্বকের ক্ষেত্রেও ব্যতিক্রম নয়। কারণ ত্বকেরও হাইড্রেশন জরুরি। আর এই কাজটাই করে ময়েশ্চারাইজ়ার। আসলে বেশিরভাগ তৈলাক্ত ত্বকের ব্যক্তির ধারণা যে ময়েশ্চারাইজ়ারের কারণে ত্বক আরও বেশি তেলতেলে হয়ে যায়। এর কারণ আপনি আপনার ত্বকের জন্য সঠিক ময়েশ্চারাইজ়ার বেছে নেননি। আপনার যদি অয়েলি স্কিন হয় এবং আপনিও যদি এই তেলতেলে মুখের সমস্যায় ভুগে থাকেন তাহলে দেখে নিন কী ধরনের ময়েশ্চারাইজ়ার আপনার ব্যবহার করা উচিত।

আপনার যদি অয়েলি স্কিন হয়ে থাকে তাহলে ময়েশ্চারাইজ়ার কেনার সময় কিছু জিনিসের খেয়াল রাখুন। আপনি ওয়াটার-বেসড ময়েশ্চারাইজ়ার ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বককে অতিরিক্ত তেলতেলে করে তুলবে না। পাশাপাশি ত্বকের আর্দ্রতা বজায় রাখবে।

বাজারে এখন নামী-দামি ব্র্যান্ডের অয়েল-ফ্রি ময়েশ্চারাইজ়ারও পাওয়া যায়। এগুলো ত্বককে অতিরিক্ত তেল শুষে নেয়। এতে আপনার ত্বকে একটি ম্যাটিফাইং লুক আসে। পাশাপাশি ব্রণর সমস্যাকে নিয়ন্ত্রণে রাখে এই অয়েল-ফ্রি ময়েশ্চারাইজ়ার।

এখন নানা ধরনের অ্যাসিড পাওয়া যায় প্রসাধনী পণ্যে ব্যবহার করা হয়। এগুলো ত্বকের জন্য উপকারী। তেমনই তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে ল্যাকটিক অ্যাসিড বা গ্লাইকোলিক অ্যাসিড ভীষণ কার্যকর। এগুলো আসলে ওয়াটার বেসড আলফা হাইড্রক্সি অ্যাসিড যা ত্বকের আর্দ্রতা বজায় রাখতে ও ত্বককে এক্সফোলিয়েট করতে সাহায্য করে। ময়েশ্চারাইজ়ার হিসেবে আপনি এগুলোও ব্যবহার করতে পারেন।

তৈলাক্ত ত্বকের ব্যক্তিরা ভিটামিন সি সিরাম ব্যবহার করতে পারেন। এটাও আপনার ত্বকে ময়েশ্চারাইজ়ারের কাজ করবে। পাশাপাশি এটি ব্রণর সমস্যা কমাবে এবং ত্বককে উজ্জ্বল করে তুলবে। ভিটামিন সি সিরাম নিয়মিত ব্যবহার করলে ত্বক উজ্জ্বল হবে এবং সহজেই আপনি ত্বকের বার্ধক্য প্রতিরোধ করতে পারবেন।