Skincare Tips: ত্বকের ধরন অনুযায়ী ব্যবহার করুন উপযুক্ত সাবান! কিন্তু কীভাবে?

ত্বকের পিএইচ মাত্রা ও রাসায়নিক ফর্মুলেশনের উপক ভিত্ত করে আমাদের ত্বকের স্বাস্থ্য নির্ধারণ করা হয় । প্রত্যেকরই ত্বকের ধরন আলাদা, তাই ত্বক পরিস্কার ও মসৃণ-উজ্জ্বল রাখতে আপনার প্রয়োজন অনুযায়ী সঠিক ধরনের সাবান বেছে নেওয়া গুরুত্বপূর্ণ।

Skincare Tips: ত্বকের ধরন অনুযায়ী ব্যবহার করুন উপযুক্ত সাবান! কিন্তু কীভাবে?
প্রাকৃতিক সাবান। ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 03, 2021 | 9:14 AM

ময়লা, দূষণ ও তাপমাত্রার পরিবর্তন ইত্যাদির মাঝে থেকে প্রতিদিন ত্বকের ক্ষতি হচ্ছে। তবে মুখের ত্বককে পরিস্কার করার জন্য সাবানের মতো উচ্চতর স্কিনকেয়ার পণ্যগুলি ত্বকের সর্বোত্তম পিএইচ ভারসাম্য রাখতে প্রাকৃতিক সুরক্ষা পুনরুদ্ধার করতে সাহায্য করতে পারে। আমরা অনেকেই মনে করি, ত্বকের জন্য সাবান উপযুক্ত নয়। ত্বকের পিএইচ মাত্রা ও রাসায়নিক ফর্মুলেশনের উপক ভিত্ত করে আমাদের ত্বকের স্বাস্থ্য নির্ধারণ করা হয় য প্রত্যেকরই ত্বকের ধরন আলাদা, তাই ত্বক পরিস্কার ও মসৃণ-উজ্জ্বল রাখতে আপনার প্রয়োজন অনুযায়ী সঠিক ধরনের সাবান বেছে নেওয়া গুরুত্বপূর্ণ।

তৈলাক্ত ত্বকের জন্য সেরা সাবান

তৈলাক্ত ত্বকের লোকেদের অত্যধিক সক্রিয় সেবাসিয়াস গ্রন্থি থাকে যা অত্যধিক সিবাম তৈরি করে এবং ব্রণ, দুর্গন্ধযুক্ত ঘাম, চর্বিযুক্ত ত্বকের চেহারা ইত্যাদির মতো সমস্যার দিকে পরিচালিত করে। যাদের তৈলাক্ত ত্বকের প্রবণতা তাদের ঘন ঘন তাদের মুখ ধুতে হবে বা দীর্ঘস্থায়ী ঘাম এড়াতে ত্বক থেকে মুছে ফেলতে হবে। অনুভূতি তৈলাক্ত ত্বকের ধরনের সাবান বেছে নেওয়া উচিত যাতে উপাদান রয়েছে যেমন অ্যালোভেরা, ওট, রোজমেরি, লেবু, সামুদ্রিক লবণ, বেনজয়েল পারক্সাইড, ল্যাভেন্ডার, চারকোল, চা গাছের তেল, তেঁতুল, ব্রাউন সুগার, পিচ পিটস, হায়ালুরোনিক অ্যাসিড, কোজিক অ্যাসিড, স্যালিসিলিক অ্যাসিড  ইত্যাদি। এই উপাদানগুলি মৃত ত্বকের কোষগুলিকে অপসারণ করতে, বর্ণের উন্নতি করতে এবং অনেক স্বাস্থ্যকর এবং উজ্জ্বল ত্বকের জন্য কাজ করে। এছাড়াও, এগুলি ত্বকে মৃদু এবং এটিকে খুব শুষ্ক বা সংবেদনশীল না করে অতিরিক্ত তেল উত্পাদন হ্রাস করে। উপাদানগুলি সন্ধান করার পাশাপাশি, নন-কমেডোজেনিক এবং হাইড্রেটিং হিসাবে লেবেলযুক্ত একটি মৃদু এবং প্রাকৃতিক সাবান চিনতে ভুল করবেন না যেন।

শুষ্ক ত্বকের জন্য সেরা সাবান

বাজারে পাওয়া বেশিরভাগ সাধারণ বাণিজ্যিক সাবানগুলি আমাদের ত্বককে শুষ্ক করে তোলে এবং অ্যালার্জি এবং সংক্রমণের জন্য সংবেদনশীল করে তোলে, ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা কেড়ে নেয়। শুষ্ক ত্বকের লোকেদের সিবামের উৎপাদন কম থাকে, তাই পর্যাপ্ত আর্দ্রতার অভাবে তারা চুলকানি, ফ্ল্যাকি ত্বক, শুষ্ক দাগের সমস্যায় ভোগে। এই ত্বকের সমস্যাগুলি এমন সাবান ব্যবহারে আরও বেড়ে যায় যাতে উচ্চ পরিমাণে সোডিয়াম লরিল সালফেট থাকে, এটি একটি সাধারণ যৌগ যা ময়লাকে কমিয়ে দেয় এবং ধুয়ে ফেলে। তাই শুষ্ক ত্বকের লোকেদের এমন সাবান বেছে নেওয়া উচিত যাতে জোজোবা তেল, গ্লিসারিন, অ্যালোভেরা, কোকো বাটার, শিয়া বাটার, অলিভ অয়েল, অ্যালোভেরা, অ্যাভোকাডো, উদ্ভিজ্জ তেল ইত্যাদি উপাদান রয়েছে। বাতাসে উপস্থিত জল, যা আপনার ত্বককে দীর্ঘ সময়ের জন্য আর্দ্র রাখে।

সংবেদনশীল ত্বকের জন্য সেরা সাবান

কিছু লোকের পাতলা বা সূক্ষ্ম টেক্সচারযুক্ত ত্বক থাকে, ঋতুর তাপমাত্রা, আর্দ্রতার পরিবর্তন, ডিটারজেন্ট সাবান, কৃত্রিম সুগন্ধি এবং রঙ, সংরক্ষণকারী এবং অন্যান্য সংযোজনগুলির জন্য অত্যন্ত সংবেদনশীল। ভুল pH-মাত্রা সহ সাবান ব্যবহার করলে সংবেদনশীল ত্বকের ধরনগুলির মধ্যে জ্বালা, প্রদাহ, লাল দাগ, চুলকানি ইত্যাদি হতে পারে। এইভাবে, উপাদেয় সাবানযুক্ত ব্যক্তিদের গ্রিন টি পলিফেনল, ক্যামোমাইল, অ্যালোভেরা, গাজর, মধু, দুধ, ক্যালেন্ডুলা সাবান, নিম, শিয়া মাখন, ভিটামিন ই ইত্যাদি উপাদান সহ সাবান গ্রহণ করা উচিত। এই উপাদানগুলি ত্বকে কোমল এবং কোমল। ক্ষতি না করেই ত্বককে এক্সফোলিয়েট করুন।

মিশ্রিত ত্বকের জন্য সেরা সাবান

সংমিশ্রিত ত্বকের ধরনযুক্ত হলে একই সময়ে অতিরিক্ত তৈলাক্ততা এবং শুষ্কতায় ভোগেন, তাই তাদের শুষ্ক এবং তৈলাক্ত উভয় বৈশিষ্ট্যযুক্ত সাবান বেছে নেওয়া দরকার। অ্যালোভেরা, গ্লিসারিন, ভিটামিন ই এবং ক্যামোমাইল সমৃদ্ধ সাবানগুলি এই ধরনের ত্বকের ব্যক্তিদের জন্য উপযুক্ত পছন্দ।

স্বাভাবিক ত্বকের জন্য সেরা সাবান

স্বাভাবিক ত্বক মানে এমন কোনও নির্দিষ্ট ত্বকের সমস্যা নেই যা সমাধান করা দরকার কারণ সিবাম উত্পাদন বেশ ভারসাম্যপূর্ণ এবং নিয়ন্ত্রিত। যাইহোক, ত্বকের সর্বোত্তম pH ভারসাম্য বজায় রাখার জন্য স্বাভাবিক ত্বকের ধরনযুক্তদের অবশ্যই তাপমাত্রার পরিবর্তন অনুসারে তাদের সাবান পরিবর্তন করতে হবে।

দ্রষ্টব্য: উচ্চ অ্যাসিডযুক্ত সাবান, অত্যধিক রাসায়নিক বা সুগন্ধি এড়িয়ে চলতে হবে।

আরও পড়ুন: Winter Skincare Tips: শীতের দিনে শুষ্ক ত্বকেও ব্রণ হঠানোর সবচেয়ে সহজ প্রতিকার কী? জেনে নিন এখানে…