Dark Lips: ধূমপানের কারণে ঠোঁট কালো হয়ে যাচ্ছে? গোলাপিভাব পেতে রাতারাতি বদল আনুন অভ্যাসে…

Lip Care: ঠোঁটের কালো বিশ্রী দাগ কারওরই ভাল লাগে না। এই পরিস্থিতিতে সর্বপ্রথম আপনাকে ধূমপানের অভ্যাস ত্যাগ দিতে হবে।

Dark Lips: ধূমপানের কারণে ঠোঁট কালো হয়ে যাচ্ছে? গোলাপিভাব পেতে রাতারাতি বদল আনুন অভ্যাসে...
Follow Us:
| Edited By: | Updated on: Aug 18, 2022 | 8:43 AM

কোমল, নরম এবং গোলাপি আভা যুক্ত কে না চায়! কিন্তু এমন অনেকেই রয়েছে যাঁরা সারা বছর ঠোঁট ফাটার সমস্যার সম্মুখীন হন। বেশির ভাগ মানুষ মনে করেন আর্দ্রতা কম হওয়ার কারণে শুধু শীতকালেই ঠোঁট ফাটে। কিন্তু সেটা নয়। দূষণ, রোদ, ধূমপানের অভ্যাসও ঠোঁটের উপর কালচে ছোপ ফেলে এবং ঠোঁটের ছাল উঠতে থাকে। ঠোঁটের কালো বিশ্রী দাগ কারওরই ভাল লাগে না। এই পরিস্থিতিতে সর্বপ্রথম আপনাকে ধূমপানের অভ্যাস ত্যাগ দিতে হবে। কারণ একবার ঠোঁট যদি কালো হয়ে যায় তাহলে তার প্রাকৃতিক গোলাপি আভা ফিরিয়ে আনা মুশকিল। তাই সময় থাকতেই ঠোঁটের যত্ন নিন। ঠোঁটের গোলাপি আভা বজায় রাখতে কী-কী করবেন দেখে নিন…

নিয়মিত এক্সফোলিয়েট করুন

মুখের মতো ঠোঁটের উপরও মৃত কোষ জমতে থাকে। যদি আপনি সারাবছর ঠোঁট ফাটার সমস্যায় ভোগেন তাহলে অবশ্যই লিপ স্ক্রাব ব্যবহার করুন। এক টেবিল চামচ চিনি আর এক টেবিল চামচ মধু নিন। তাতে কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে নিন। এই মিশ্রণটা ঠোঁটে লাগিয়ে হালকা হাতে ঘষে নিন। এরপর ঈষদুষ্ণ গরম জলে ধুয়ে নিন। সপ্তাহে অন্তত একবার এই স্ক্রাবটি ব্যবহার করুন। এতে ঠোঁট নরম থাকবে।

প্রতিদিন লিপবাম ব্যবহার করুন

রোদের কারণেও অনেক সময় ঠোঁট কালো হয়ে যায়। মুখের থেকে ঠোঁট অনেক বেশি স্পর্শকাতর তাই ঠোঁটের উপর প্রভাব আগে পড়ে। এই কারণে এসপিএফ যুক্ত লিপবাম ব্যবহার করুন। এটি সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে ঠোঁটকে রক্ষা করবে। পাশাপাশি ঠোঁটকে ময়েশ্চারাইজড রাখবে। এতে ঠোঁটের আর্দ্রতা এবং কোমলভাব বজায় থাকবে সারা বছর।

লিপ অয়েলে ভরসা রাখুন

রাতে ঘুমোতে যাওয়ার আগে নিশ্চয়ই নাইট ক্রিম ব্যবহার করেন? এই একই কাজ করতে হবে ঠোঁটের ক্ষেত্রেও। রাতে ঠোঁটেরও যত্ন নিন। তবে ক্রিম বা লিপবাম দিয়ে নয়। রাতে ঘুমোতে যাওয়ার আগে দু ফোঁটা নারকেল তেল কিংবা বাদাম তেল দিয়ে ঠোঁটের উপর কয়েক মিনিট মালিশ করুন। এতে ঠোঁটের রক্ত সঞ্চালন ভাল থাকবে, পাশাপাশি সহজের এড়ানো যাবে কালো দাগছোপ। এছাড়াও ঠোঁট শুষ্ক হয়ে যাবে না এবং আপনি সহজেই ঠোঁট ফাটার সমস্যা এড়াতে পারবেন।

লিপস্টিক পরার সময় সতর্ক থাকুন

ঠোঁটে বিশ্রী কালো ছোপ পড়ে গেলে তা লিপস্টিক দিয়ে ঢাকেন সকলেই। কিন্তু সেই লিপস্টিক ব্যবহারের সময় বেশ কিছু সতর্কতা মেনে চলা দরকার। লিপস্টিকের মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলে সেটি আর ব্যবহার করবেন না। দিনের ৯ থেকে ১০ ঘণ্টা লিপস্টিক পরে থাকার অভ্যাসে বদল আনুন। লিপস্টিক না তুলে ঘুমোতে যাবেন না। অতিরিক্ত পরিমাণে এসব প্রসাধনী পণ্যের ব্যবহার আদতে ত্বকের ক্ষতি করে।