Homemade Sunscreen: প্রাকৃতিক উপাদান দিয়ে বাড়িতে বানান সানস্ক্রিন, ত্বক ও পকেট দু’টোই বাঁচবে

Sun Protector: সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বক পুড়িয়ে দেয়। ত্বকের বার্ধক্য আসে দ্রুত। অনেক ক্ষেত্রে সূর্যালোকের কারণে ত্বকের ক্যানসারও হয়। তাই যেনতেন প্রকারে ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে রক্ষা করতে হবে। আর এই কাজটা করতে পারবে একমাত্র সানস্ক্রিন।

Homemade Sunscreen: প্রাকৃতিক উপাদান দিয়ে বাড়িতে বানান সানস্ক্রিন, ত্বক ও পকেট দু'টোই বাঁচবে
Follow Us:
| Edited By: | Updated on: Jun 05, 2023 | 11:51 AM

গরমে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। রোদে বেরোনো দায় হয়ে পড়েছে। দিনেরবেলায় রাস্তায় বেরোলে ঝলসে যাচ্ছে মুখ। আর এতেই ত্বকের বারোটা বাজছে। সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বক পুড়িয়ে দেয়। ত্বকের বার্ধক্য আসে দ্রুত। অনেক ক্ষেত্রে সূর্যালোকের কারণে ত্বকের ক্যানসারও হয়। তাই যেনতেন প্রকারে ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে রক্ষা করতে হবে। আর এই কাজটা করতে পারবে একমাত্র সানস্ক্রিন। সানস্ক্রিনের কোনও বিকল্প নেই। ত্বককে ভাল রাখতে এই প্রসাধনী পণ্য আপনাকে ব্যবহার করতেই হবে। কিন্তু সমস্যা হয়ে দাঁড়ায় সানস্ক্রিনের দাম। আকাশছোঁয়া দাম সানস্ক্রিনের। সবার পক্ষে সম্ভব নয় কয়েক’শ টাকা খরচ করে সানস্ক্রিন কেনার। তাই এমন বিকল্প খুঁজে নিতে হবে, যাতে আপনার পকেটেও টান পড়বে না এবং ত্বককেও সুরক্ষা প্রদান করতে পারবেন। এক্ষেত্রে প্রাকৃতিক উপাদান দিয়ে আপনি বাড়িতে সানস্ক্রিন বানিয়ে নিতে পারবেন।

সানস্ক্রিনের মধ্যে কিছু প্রাথমিক উপাদান থাকে, যা সহজেই বাজারে পাওয়া যায়। পাশাপাশি এমন কিছু প্রাকৃতিক উপাদান রয়েছে, যা ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে রক্ষা করে। তাহলে চলুন দেখে নেওয়া যাক, বাড়িতে কীভাবে তৈরি করবেন সানস্ক্রিন।

সানস্ক্রিন তৈরি করার জন্য প্রয়োজন নারকেল তেল, শিয়া বাটার, জোজোবা অয়েল, ইউক্যালিপ্টাস অয়েল, ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল, ভিটামিন ই অয়েল, জিঙ্ক অক্সাইড (নন ন্যানো)। নারকেল তেল, শিয়া বাটার, জোজোবা অয়েল একটি বড় পাত্রে মিশিয়ে নিন। এবার এই পাত্রটি গরম জলে বসিয়ে ক্রমাগত নাড়তে থাকুন। উপাদানগুলো একে-অপরের সঙ্গে মিশিয়ে না যাওয়া পর্যন্ত ডবল বয়েলিং পদ্ধতিতে গরম করুন। এরপর মিশ্রণটা ঠান্ডা করে নিন। তারপর এর মধ্যে জিঙ্ক অক্সাইড এবং ইউক্যালিপ্টাস ও ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে দিন। এবার এই মিশ্রণটা একটি পাত্রে ঢেলে ফ্রিজে রেখে দিন। ব্যস তৈরি আপনার সানস্ক্রিন।

এখন অনেকেরই মনে প্রশ্ন জাগতে পারে যে, এই বাড়িতে তৈরিতে এসপিএফ রয়েছে কি না। এসপিএফ হল সান প্রোটেকশন ফ্যাক্টর, যা আপনার ত্বককে রোদে পোড়া থেকে বাঁচায়। বাজারচলতি প্রতিটা সানস্ক্রিনে ১০-৫০ পর্যন্ত এসপিএফ থাকে। বিশেষজ্ঞদের মতে, ৩০ এসপিএফ ত্বকের জন্য আদর্শ। কিন্তু বাড়িতে তৈরি এই সানস্ক্রিনের মধ্যে কি সেই সুবিধা রয়েছে? এই সানস্ক্রিনে এসপিএফ-এর কাজ করে জিঙ্ক অক্সাইড, নারকেল তেল, ইউক্যালিপ্টাস অয়েল। কিন্তু এতে এসপিএফ-এর পরিমাণ খুব অল্প। তাই রোদে বেরোনোর আগে আপনাকে এই সানস্ক্রিন মাখতে হবে এবং রোদে বেরিয়ে দু’ঘণ্টা অন্তর পুনরায় এই সানস্ক্রিন ত্বকের উপর প্রয়োগ করতে হবে। তবেই আপনি ত্বককে সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকে রক্ষা করতে পারবেন।