Skin’s pH Balance: বর্ষায় ত্বক খসখসে হয়ে উঠেছে? পিএইচ ভারসাম্য ঠিক আছে তো!

Skin Care Tips: চর্মরোগ বিশেষজ্ঞ থেকে শুরু করে বিউটি ব্লগাররা পর্যন্ত দাবি করেন যে ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখলে তবেই নিখুঁত ত্বক পাওয়া যায়।

Skin's pH Balance: বর্ষায় ত্বক খসখসে হয়ে উঠেছে? পিএইচ ভারসাম্য ঠিক আছে তো!
Follow Us:
| Edited By: | Updated on: Jul 23, 2022 | 1:34 PM

ইউটিউবে ভ্লগ দেখুন কিংবা ইনস্টাতে কোনও বিউটি রিলস- ত্বকের ‘পিএইচ ব্যালান্স’ শব্দবন্ধটি নিশ্চয়ই শুনেছেন। এমনকী কোনও স্কিন কেয়ার পণ্যেও নিশ্চয়ই শুনেছেন এই ত্বকের ‘পিএইচ ব্যালান্স’ সম্পর্কে। কিন্তু এই ত্বকের পিএইচ ব্যালান্স কাকে বলে সেটা কি জানেন? চর্মরোগ বিশেষজ্ঞ থেকে শুরু করে বিউটি ব্লগাররা পর্যন্ত দাবি করেন যে ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখলে তবেই নিখুঁত ত্বক পাওয়া যায়। কিন্তু এই পিএইচ ভারসাম্য কী এবং এটা কীভাবে ত্বকে উপরিতলে বজায় রাখতে হয়, সে বিষয়ে আমরা খুব কম সচেতন। চলুন আজকে জানা যাক ত্বকের এই পিএইচ ব্যালান্স সম্পর্কে।

ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখার অর্থ হল ত্বকের উপরিতলে অ্যাসিড ও ক্ষারের সঠিক মাপকাঠি বজায় রাখা। এই স্তর যদি ঠিকঠাক থাকে, তাহলে ত্বকে ভাল থাকে। ত্বকে মসৃণতা আসে। বিশেষজ্ঞদের মতে, ত্বকের আদর্শ পিএইচ স্তর হওয়া উচিত ৫.৫-এর কাছাকাছি। যদি কোনও কারণে এই ভারসাম্য নষ্ট হয়ে যায়, তখনই ত্বকে নানা সমস্যা দেখা দেয়।

ত্বকের এই পিএইচ স্তর একবার নষ্ট হয়ে গেলে ত্বকের উপর কু-প্রভাব পড়ে। ত্বকের উপর প্রদাহ দেখা দেয়। ত্বক অতিরিক্ত শুষ্ক কিংবা অতিরিক্ত তৈলাক্ত হয়ে যায়। পাশাপাশি ত্বকে ব্রণ, র‍্যাশের সমস্যাও দেখা দেয়। এতে ত্বক ধীরে ধীরে উজ্জ্বলতা হারাতে শুরু করে। সুতরাং, ত্বককে ভাল রাখতে গেলে আপনাকে এই পিএইচ ব্যালান্সের দিকেও নজর দিতে হবে।

কিন্তু অনেক কারণেই ত্বকের পিএইচ ভারসাম্য নষ্ট হয়ে যায়। দূষণ তার অন্যতম কারণ। এছাড়া সূর্যের ক্ষতিকারক রশ্মির প্রভাব রয়েছে। অনেক সময় সঠিক স্কিন কেয়ার পণ্য ব্যবহার না করার কারণেও এই সমস্যা দেখা দেয়। অনেক ক্ষেত্রে সুষম আহার না করার জন্যও নষ্ট হতে পারে আপনার ত্বকের পিএইচ স্তর।

অনেক ক্ষেত্রে দেখা গিয়েছে জলের কারণে ত্বকের পিএইচ স্তর নষ্ট হয়ে যাচ্ছে। পাশাপাশি নানা শারীরিক কারণের জন্যও এই সমস্যা দেখা দেয়। এর মধ্যে রয়েছে অনিয়মিত ঋতুস্রাব, গর্ভাবস্থা ও অন্যান্য শারীরিক অবস্থা। কিন্তু এখন প্রশ্ন হল কীভাবে ত্বকের এই পিএইচ স্তর বজায় রাখবেন।

ত্বকের পিএইচ স্তরের ভারসাম্য বজায় রাখার জন্য প্রথম জীবনধারার উপর নজর দিতে হবে। আপনার ত্বকের ধরন অনুযায়ী সঠিক স্কিন কেয়ার পণ্য বেছে নিতে হবে। রাসায়নিক পণ্য যদি আপনার ত্বকে প্রভাব ফেলে তাহলে প্রাকৃতিক পণ্য ব্যবহার করুন।

সানস্ক্রিন ব্যবহার করার সু-অভ্যাস গড়ে তুলুন। অযথা মুখে বারবার হাত দেবেন না। যতবার মুখে ফেসওয়াশ ব্যবহার করবেন, ততবার টোনারও ব্যবহার করুন। অ্যান্টি-অক্সিডেন্ট সমৃদ্ধ খাবারকে ডায়েটে রাখুন। প্রচুর পরিমাণে জল পান করুন। পাশাপাশি নিয়মিত শরীরচর্চা করুন।