Oranges for Skin: রস নয়, এসেনশিয়াল অয়েল আকারে মাখুন কমলালেবু, বছরভর পাবেন উজ্জ্বল ত্বক

Orange Essential Oil: কমলালেবুর এসেনশিয়াল অয়েল আপনি সারা বছর পেয়ে যাবেন। শুধু আপনাকে এই এসেনশিয়াল অয়েলের গুণাগুণ এবং কীভাবে এটি ব্যবহার করে সেটা জানতে হবে।

Oranges for Skin: রস নয়, এসেনশিয়াল অয়েল আকারে মাখুন কমলালেবু, বছরভর পাবেন উজ্জ্বল ত্বক
কমলালেবুর এসেনশিয়াল অয়েল দিয়ে সারুন রূপচর্চা...Image Credit source: Getty Images
Follow Us:
| Edited By: | Updated on: Dec 28, 2022 | 6:57 AM

শীত জুড়ে থাকে কমলালেবু। শীতের মিঠে রোদে পিঠ দিয়ে কমলালেবু খাওয়ার মজাটাই আলাদা। ভিটামিন সি-সমৃদ্ধ কমলালেবু স্বাদের দিক দিয়ে যেমন অতুলনীয়, তেমনই এর স্বাস্থ্যগুণও অনেক। আর রূপচর্চাতেও এই ফলের জুড়ি মেলা ভার। সাধারণত কমলালেবুর রস দিয়ে ফেসপ্যাক, কমলালেবুর খোসাকে শুকিয়ে নিয়ে সেটা দিয়ে রূপটান করা হয়। কিন্তু সমস্যা হল, শুধু শীতেই আপনি এভাবে কমলালেবু দিয়ে রূপচর্চা করতে পারবেন। শীতের সময় কমলালেবুর খোসাকে শুকিয়ে নিয়ে গুঁড়ো সংরক্ষণ করতে পারেন। সেটা দিয়ে বছরের বাকি সময় রূপচর্চা করতে পারেন। এতে ত্বক এক্সফোলিয়েট হবে। এর বেশি খুব একটা সুবিধা পাবেন না আপনি। সারা বছর ত্বকের যত্ন নিতে গেলে আপনাকে এমন কিছু বিকল্প খুঁজতে হবে যার মধ্যে কমলালেবুর সব গুণ রয়েছে। এ জন্য বেছে নিতে পারেন কমলালেবুর এসেনশিয়াল অয়েল।

স্কিন কেয়ারের দুনিয়ায় এখন সবচেয়ে বেশি নাম কেড়েছে এসেনশিয়াল অয়েল। আর কমলালেবুর এসেনশিয়াল অয়েল আপনি সারা বছর পেয়ে যাবেন। শুধু আপনাকে এই এসেনশিয়াল অয়েলের গুণাগুণ এবং কীভাবে এটি ব্যবহার করে সেটা জানতে হবে।

কমলালেবুর এসেনশিয়াল অয়েলের উপকারিতা-

কমলালেবুর এসেনশিয়াল অয়েলের মধ্যে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে। ফলে এই তেল ব্যবহার করলে জীবাণু সংক্রমণ দূরে থাকে। ত্বকের সংক্রমণকে দূরে রাখতে এই তেল ব্যবহার করতে পারেন। এই কারণে ব্রণর সমস্যাও দূরে থাকে। এছাড়া মানসিক চাপ কমাতে সাহায্য করে কমলালেবুর এসেনশিয়াল অয়েল। অবসাদ, উদ্বেগ কমাতেও এই তেল দারুণ উপযোগী। কমলালেবুর এসেনশিয়াল অয়েলের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ রয়েছে। জয়েন্টের ব্যথা দূর করতেও এই তেল ব্যবহার করতে পারবেন।

ত্বকে যে ভাবে কমলালেবুর এসেনশিয়াল অয়েল ব্যবহার করবেন-

যে কোনও এসেনশিয়াল অয়েল সরাসরি ত্বকের উপর ব্যবহার করা যায় না। কমলালেবুর এসেনশিয়াল অয়েলের ক্ষেত্রেও এটা প্রযোজ্য। নারকেল তেল কিংবা জোজোবা তেলের সঙ্গে কয়েক ফোঁটা কমলালেবুর এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। তারপর সেটা দিয়ে ত্বকের উপর মালিশ করুন।

ত্বকের উপর কমলালেবুর এসেনশিয়াল অয়েলের প্রভাব-

ত্বকে কমলালেবুর এসেনশিয়াল অয়েল ম্যাসেজ অয়েল হিসেবে ব্যবহার করলে বিশেষ উপকার পাওয়া যায়। এই তেল যেহেতু ভিটামিন সি সমৃদ্ধ তাই এটি ত্বককে উজ্জ্বল করতে সাহায্য করে। ত্বককে ভিতর থেকে পুষ্টি জোগায়, ত্বকের কোলাজেন গঠনে সাহায্য করে। সূর্যের ক্ষতিকারক রশ্মির হাত থেকেও ত্বককে রক্ষা করে। এছাড়া কমলালেবুর এসেনশিয়াল অয়েল ত্বকে বার্ধক্যের ছাপ পড়তে দেয় না। বলিরেখা, দাগছোপ দূর করার ক্ষেত্রে এই তেল ভীষণ উপকারী।