Reclaim The Night: ‘রাত দখলে’র ডাক প্রথম দিল কে? কীভাবে এক সুতোয় বাঁধা পড়ল ইংল্যান্ড থেকে কলকাতা?

Reclaim The Night: আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসক-পড়ুয়ার উপরে নারকীয় অত্যাচার ও খুনের ঘটনার প্রতিবাদে সোশ্যাল মিডিয়াতে সরব হয়েছেন অনেকেই। তার মধ্যেই একজন রিমঝিম সিনহা। ২০২০ সালে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেন রিমঝিম, বর্তমানে গবেষণার সঙ্গে যুক্ত। রিমঝিমই ফেসবুকে প্রথম পোস্ট করেছিলেন রাত দখলের। 

Reclaim The Night: 'রাত দখলে'র ডাক প্রথম দিল কে?  কীভাবে এক সুতোয় বাঁধা পড়ল ইংল্যান্ড থেকে কলকাতা?
রাত দখলের সেকাল-একাল।Image Credit source: PTI ও Wikipedia
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2024 | 1:51 PM

কলকাতা: ‘রাত দখল’ (Reclaim The Night)। সবার মুখে মুখে ঘুরছে এখন এই ডাক। আজ, ১৪ অগস্ট রাত দখল করবেন মহিলারা। শহর, জেলা, রাজ্যের গণ্ডি পার করে আন্দোলন পৌঁছেছে জাতীয় স্তরে। নারীদের স্বাধীনতা ও নিরাপত্তার দাবিতেই আজ রাজ্য ও দেশের বিভিন্ন প্রান্তে মহিলারা প্রতিবাদ মিছিলে নামবে। তবে এই রাত দখল বা ‘রিক্লেম দ্য নাইট’র সূচনা হল কী করে?

আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসক-পড়ুয়ার উপরে নারকীয় অত্যাচার ও খুনের ঘটনার প্রতিবাদে সোশ্যাল মিডিয়াতে সরব হয়েছেন অনেকেই। তার মধ্যেই একজন রিমঝিম সিনহা। ২০২০ সালে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় থেকে পাশ করেন রিমঝিম, বর্তমানে গবেষণার সঙ্গে যুক্ত। রিমঝিমই ফেসবুকে প্রথম পোস্ট করেছিলেন রাত দখলের। 

রিমঝিম বলেন, “আরজি করের ঘটনার পর আমি নিরাপত্তাহীনতায় ভুগছিলাম। প্রতিটা সময়ে আমার মনে হচ্ছিল যে নাইট ডিউটি করতে গিয়ে একজন মহিলা চিকিৎসকের এই অবস্থা হয়, তাহলে আমরা যারা কাজে বেরচ্ছি, তারা কোন সময়ে, কোথায় নিরাপত্তা হিসাবে কিছু পেতে পারি? সেই জায়গা থেকেই আমি ১০ অগস্ট ফেসবুকে পোস্ট করেছিলাম যে ১৪ অগস্ট রাতে আমি নারী স্বাধীনতা ও নিরাপত্তার দাবিতে বসব। সেটা ভেবেই আমি কল দিয়েছিলাম, কিন্তু দারুণ সাড়া পাই।”

রিমঝিম আরও বলেন, “আসলে দীর্ঘদিন ধরেই আমরা দেখে আসছি নারী কী পোশাক পরবে, কাকে, কখন বিয়ে করবে, তা সমাজ স্থির করে দেয়। কোন নারী শিষ্ঠ নারী, কে নষ্ট- তা স্থির করে দেওয়া হয়েছে। আমার মনে হয়েছে, উল্টোদিকে আমরা কিছুই পাচ্ছি না। সেই জায়গা থেকে দাঁড়িয়েই আমি এই ডাক দিয়েছিলাম। প্রচুর জায়গায় এই ডাক ছড়িয়ে গিয়েছে। আমি আপ্লুত। আমি ১৪ তারিখ রাতে যাদবপুর ৮বি-তে থাকছি। আমার বিনীত অনুরোধ, দয়া করে কেউ রাজনৈতিক পতাকা নিয়ে আসবেন না।”

রাত দখলের ডাক শুরু হল কোথা থেকে?

আরজি কর কাণ্ডে কলকাতার এই যুবতী রাত দখলের ডাক দিলেও, ‘রিক্লেম দ্য নাইট’ শুরু হয়েছিল ১৯৭৭ সালে লিডসে, নারী স্বাধীনতা আন্দোলনের অংশ হিসাবে। এক মহিলাকে খুনের প্রতিবাদে যখন ইংল্যান্ড জুড়ে উত্তেজনা ছড়িয়েছিল, তখন পুলিশ পরামর্শ দিয়েছিল, মহিলাদের রাতে বাড়ি থেকে না বেরনোই শ্রেয়। এর প্রতিবাদেই প্রথম রাত দখলের ডাক দেওয়া হয়। ১৯৯০ সাল পর্যন্ত ইংল্যান্ড জুড়ে এই আন্দোলন চলেছিল। পরে এই প্রতিষ্ঠান প্রতি বছরই ধর্ষণ ও মহিলাদের বিরুদ্ধে অত্যাচারের প্রতিবাদে জাতীয় স্তরে প্রতিবাদ মিছিলের আয়োজন করা হয়।

তবে ‘রিক্লেম দ্য নাইট’-র অনুপ্রেরণা এসেছিল ১৯৭০-র দশকে, আমেরিকা জুড়ে নারীদের বিরুদ্ধে হওয়া প্রতিবাদ মিছিল থেকে। ১৯৭৫ সালে ফিলাডেলফিয়ায় এক মহিলা কাজ থেকে বাড়ি ফেরার পথে ধর্ষণ ও খুন হন। ১৯৭৮ সালে সান ফ্রান্সিসকোতে আরেক মহিলাও খুন হন। এরপরই নারীপন্থী একটি সংগঠন এই আন্দোলনের ডাক দেয়।

১৯৭৭ সালে জার্মানিতেও একাধিক শহরে মহিলাদের উপরে হওয়া অত্যাচার ও ধর্ষণের প্রতিবাদে মিছিল করেছিলেন মহিলারা।

আরও খবর পড়তে ডাউনলোড করুন Tv9 বাংলা অ্যাপ (Android/ iOs)