Winter Skin Care: শীতকালে ত্বকের যত্ন নিতে এই তেল ব্যবহার করুন আর যাবতীয় সমস্যা থেকে মুক্তি পান…

শীতকালে শুষ্ক আবহাওয়ায় ত্বক শুষ্ক ও নিস্তেজ হয়ে পড়ে। তাই ত্বকের বিশেষ যত্ন নেওয়ার প্রয়োজন হয়। শুষ্ক ও প্রাণহীন ত্বককে নরম-উজ্জ্বল করতে সরিষার তেল ব্যবহার করতে পারেন।

Winter Skin Care: শীতকালে ত্বকের যত্ন নিতে এই তেল ব্যবহার করুন আর যাবতীয় সমস্যা থেকে মুক্তি পান...
Follow Us:
| Edited By: | Updated on: Dec 25, 2021 | 10:54 AM

ত্বকের যত্ন নেওয়ার ক্ষেত্রে আমাদের একটা বিষয় মাথায় রাখতে হবে, তা হল, কোনও প্রোডাক্ট ব্যবহার করার সঙ্গে সঙ্গেই ফল পাওয়া যায় না। সেজন্য ত্বকের যত্নের ক্ষেত্রে একটু ধৈর্য রাখতেই হবে। প্রতিদিন নিয়ম করে পরিস্কার থাকলেই ত্বক অনেকটা সুরক্ষিত থাকে রোজকারের দূষণের হাত থেকে। তবে, শীতকালে ত্বকের যত্নে কিছুটা পরিবর্তন আসে। আর এই পরিবর্তনে আপনাকে বিশেষভাবে সাহায্য করতে পারে সরিষার তেল।

শীতকালে শুষ্ক আবহাওয়ায় ত্বক শুষ্ক ও নিস্তেজ হয়ে পড়ে। তাই ত্বকের বিশেষ যত্ন নেওয়ার প্রয়োজন হয়। শুষ্ক ও প্রাণহীন ত্বককে নরম-উজ্জ্বল করতে সরিষার তেল ব্যবহার করতে পারেন। মুখে সরিষার তেল দিয় মালিশ করলে ত্বকের অনেক উপকার হয়। সরিষার তেলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণ রয়েছে, যা ত্বকের অনেক সমস্যা দূর করে। সরিষার তেল ব্যবহার করে ত্বকের দাগও কমে। তাহলে আসুন জেনে নেওয়া যাক, ত্বকের যত্নে সরিষার তেলের উপকারিতা।

Mustard Oil Skin Benefits

১) শীতকালে ত্বকের যত্নে সরিষার তেল খুবই কার্যকর বলে মনে করা হয়। কালো দাগ দূর করতে এক চামচ বেসন নিয়ে তাতে দুই চামচ দই মিশিয়ে নিন। এরপর এই মিশ্রণে আধা চা চামচ সরিষার তেল দিন। ঘরে তৈরি এই ফেসপ্যাকটি মুখে লাগান। ১৫ মিনিট পর হালকা গরম জল দিয়ে মুখ পরিষ্কার করুন। সপ্তাহে একবার ঘরে তৈরি এই ফেস মাস্কটি ব্যবহার করুন। এই ফেসপ্যাক ব্যবহারে মুখের কালো দাগ দূর হবে, পাশাপাশি ত্বক কোমল ও উজ্জ্বল হবে।

২) শীতে ত্বকের যত্ন এবং ফাইন লাইনস কমাতে সরিষার তেল খুবই কার্যকর বলে মনে করা হয়। বলিরেখা কমাতে হালকা গরম তেল নিয়ে মুখে ম্যাসাজ করুন। ম্যাসাজ করার পরে, একটি সুতির কাপড় ভিজিয়ে অতিরিক্ত তেল মুছে ফেলুন। ফল পাবেন হাতেনাতে!

৩) শীতকালে রোদে বসার কারণে ত্বকে ট্যান পড়ে যায়। ত্বকের সুরক্ষায় রাসায়নিক সানস্ক্রিনের পরিবর্তে সরিষার তেল ব্যবহার করতে পারেন। সরিষার তেলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য রয়েছে, যা ত্বকের ট্যান দূর করতে খুবই সহায়ক। ত্বকের ট্যান দূর করতে এক চামচ সরিষার তেল নিন। এই তেলে লেবুর রস মিশিয়ে নিন। লেবুর রসে অ্যালার্জি থাকলে ব্যবহার করবেন না, তার পরিবর্তে দই ব্যবহার করতে পারেন। এটি দিয়ে মুখে ম্যাসাজ করুন, ১০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: Christmas Beauty Tips: ডিসেম্বর মানেই পার্টি মুড! ক্রিসমাসে ত্বককে গ্লোয়িং করতে রইল কিছু জরুরি বিউটি টিপস

আরও পড়ুন: Winter Skin Care: শীত বাড়ছে, সেই সঙ্গে তাল মিলিয়ে যত্ন নিতে হবে আপনার ত্বকেরও, কী কী পদ্ধতি মেনে চলবেন?