Winter Skin Care: শীত বাড়ছে, সেই সঙ্গে তাল মিলিয়ে যত্ন নিতে হবে আপনার ত্বকেরও, কী কী পদ্ধতি মেনে চলবেন?

শীতকালে ত্বকের হারিয়ে যাওয়া লাবণ্য ফিরিয়ে আনতে আমরা কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে পারি। চলুন জেনে নেওয়া যাক সেইসব পদ্ধতির কথা...

Winter Skin Care: শীত বাড়ছে, সেই সঙ্গে তাল মিলিয়ে যত্ন নিতে হবে আপনার ত্বকেরও, কী কী পদ্ধতি মেনে চলবেন?
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2021 | 7:22 AM

দেশ জুড়ে শুরু হয়েছে শীতের প্রকোপ। কিছুদিনের মধ্যে শীতের তীব্রতা আরও বাড়বে। এছাড়া আগামী দু-একদিনের মধ্যে দেশের উত্তরাঞ্চল ও উত্তর-পশ্চিমাঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহের আভাসও পাওয়া গেছে। এই শৈত্যপ্রবাহে ত্বকের হারিয়ে যাওয়া লাবণ্য ফিরিয়ে আনতে আমরা কিছু ঘরোয়া পদ্ধতি অবলম্বন করতে পারি। চলুন জেনে নেওয়া যাক সেইসব পদ্ধতির কথা…

ত্বকের যত্ন:

মুখের ত্বক পরিষ্কার করার জন্য সরাসরি ঠান্ডা জল ব্যবহার না করে হালকা গরম জল ব্যবহার করতে পারেন। মুখের আর্দ্রতা বজায় রাখতে ত্বকে ময়েশ্চারাইজার লাগান। ঘরোয়া উপায়ে ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে জবা ফুলের গুঁড়োর সঙ্গে এসেনশিয়াল অয়েল মিশিয়ে ফেস সিরাম হিসেবে ব্যবহার করতে পারেন। শীতে রুক্ষতা থেকে শরীরকে কিছুটা রক্ষা করতে ও মসৃণতা বজায় রাখতে স্নানের আগে সারা শরীরে অলিভ অয়েল মেখে নিন। স্নান শেষে অবশ্যই শরীরে বডি লোশন লাগিয়ে নিন।

হাতের যত্ন:

মুখের ত্বকের যত্ন নিয়ে মানুষ যতটা সচেতন, অনেক সময় হাতের যত্নের বিষয়ে ততটা দেখা যায় না। যদিও হাতের ত্বক শীতকালে অনেক বেশি রুক্ষ হয়ে পড়ে। বিশেষ করে যাঁদের বারবার হাত ধুতে হয়, তারা এই সমস্যায় বেশি ভোগেন। এ সময় হাতে ভাল মানের ময়েশ্চারাইজার ব্যবহার করা উচিত। বারবার যাদের হাত ধুতে হয় কিংবা স্যানিটাইজ করতে হয়, তাদের দিনে কয়েকবার ময়েশ্চারাইজার ব্যবহার করা দরকার।

Whole Body Care in Winter

পায়ের যত্ন:

শীতের আসার সঙ্গে সঙ্গেই পা ফাটার সম্ভাবনা দেখা দিতে থাকে। সেক্ষেত্রে পায়ে কোকোনাট ও শিয়া বাটার ক্রিম লাগালে তা অনেক সময় ধরে পায়ের ত্বকের আর্দ্রতা বজায় রাখে। আর যদি গোড়ালি ফেটে যায় তবে তাতে পেট্রোলিয়াম জেলি মেখে রাখতে পারেন। এতে গোড়ালি ফাটা কমবে।

ঠোঁটের যত্ন:

শীতে সবথেকে বেশি শুষ্ক হয়ে যায় আমাদের ঠোঁট। ফাটা প্রাণহীন ঠোঁটে প্রাণ ফিরিয়ে আনতে চিনি ও মধুর কোনো তুলনা হয় না। লিপবাম আপনার ঠোঁটে প্রাণ ফিরিয়ে আনতে সাহায্য করে। রোজ ঘুমনোর আগে ঠোঁটে হালকা করে মধু লাগিয়ে নিতে পারেন। এতে ঠোঁটের আর্দ্রতা বজায় থাকে।

বেশি জল পান করুন:

শীতে অনেকে তুলনামূলক কম জল পান করে থাকেন। এটা ত্বকের জন্য মারাত্মক ক্ষতিকারক। এ সময়ে বেশি বেশি জল পান করতে হবে। শরীরে জলশূন্যতা দেখা দিলে তা একদিকে ত্বকে নানা রোগব্যাধির জন্ম দেয়, ত্বক খসখসে ও রুক্ষ হয়ে যায়; অন্যদিকে জলের অভাব নানা শারীরিক সমস্যার কারণ হয়ে দাঁড়ায়।

আরও পড়ুন: Christmas Beauty Tips: ডিসেম্বর মানেই পার্টি মুড! ক্রিসমাসে ত্বককে গ্লোয়িং করতে রইল কিছু জরুরি বিউটি টিপস

আরও পড়ুন: Makeup Products: মেয়াদ শেষেও ব্যবহার করতে পারবেন এই মেকআপের পণ্যগুলিকে! কীভাবে, দেখে নিন