Razor Bumps: হাতের লোম থেকে আন্ডারআর্মস পরিস্কার করতে রেজার ব্যবহার করেন? রেজার বাম্প থেকে মুক্তি পেতে এই ঘরোয়া উপায় জানুন…

গায়ের ও পায়ের লোম অপসারণের জন্য যদি ভুল সরঞ্জাম ব্যবহার করা হলে তখন ত্বকে ব্রণ দেখা যায়। এতে জ্বালাভাবও অনুভব করা হয়। ছোটখাটো সমস্যা বলে এড়িয়ে যাওয়া হয় বেশিরভাগ সময়েই।

Razor Bumps: হাতের লোম থেকে আন্ডারআর্মস পরিস্কার করতে রেজার ব্যবহার করেন? রেজার বাম্প থেকে মুক্তি পেতে এই ঘরোয়া উপায় জানুন...
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2021 | 9:39 AM

পার্লারে গিয়ে ওয়াক্সিং করার চেয়ে বাড়িতেই শরীরের অবাঞ্ছিত লোম ছেঁটে ফেলার সহজ ও অন্যতম উপায় হল রেজার। অনেকেই এই সহদ উপায়কে অভ্যাসে পরিণত করেন। রেজার ব্যবহার করলে অন্তত পার্লারে গিয়ে পকেট থেকে টাকা খসাতে হবে না।

কিন্তু রেজার ব্যবহারে প্রায়ই ত্বকে ছোট ছোট লাল ফুসকুড়ি বা লালভাব দেখা যায়। একে বলে রেজার বাম্প বা বিকিনি বাম্প অথবা রেজার র‍্যাশ বলা হয়ে থাকে। গায়ের ও পায়ের লোম অপসারণের জন্য যদি ভুল সরঞ্জাম ব্যবহার করা হলে তখন ত্বকে ব্রণ দেখা যায়। এতে জ্বালাভাবও অনুভব করা হয়। ছোটখাটো সমস্যা বলে এড়িয়ে যাওয়া হয় বেশিরভাগ সময়েই। কিন্তু কখনও কখনও এই ছোট সমস্যাই দীর্ঘস্থায়ী ও গুরুতর আকার ধারণ করতে পারে। তাই উপায় না থাকলে রেজার ব্যবহার করার পর বিশেষ কিছু বিষয়ের প্রতি খেয়াল রাখা প্রয়োজন।

কীভাবে রেজার বাম্প থেকে মুক্তি পাবেন, রইল তার টিপস

হাত, পা, মুখ ও গোপনাঙ্গের লোম ছেঁটে ফেলার জন্য শেভিং করেন অনেকেই। তারপর ছোট থেকে বড়, সাদা ও লাল র‍্যাসেস বের হয়। সেগুলিতে অনেক সনয় পূঁজ পূর্ণ হতে পারে আবার অনেকসময় জলযুক্ত হতে পারে। এই ধরনে সমস্যা এড়াতে কিছু কার্যকরী উপায়ের পরামর্শ দেওয়া রইল এখানে…

হট কম্প্রেস

একবার রেজার বাম্পের সমস্যা দেখা দিলে এর থেকে মুক্তি পাওয়ার প্রথম ও সবচেয়ে কার্যকপ উপায় হল ত্বকের একটি গরম কম্প্রেস প্রয়োগ করা। একটি সুতির কাপড় গরম করে তা শেভিং করার জায়গায় আলতো করে প্রয়োগ করুন।

কোল্ড কম্প্রেস

ত্বকে জ্বালাপোড়ার সমস্যা থাকলে ঠান্ডা কাপড় গিয়ে ত্বকের উপর ব্যবহার করতে পারেন। একটি সুতির কাপড়ে একট টুকরো বরফ দিয়ে তা কোল্ড কম্প্রেস করুন। তাতে জ্বালাভাব অনেক কমে যাবে।

অ্যালোভেরার ব্যবহার

ত্বকের যে কোনও সমস্যা দূর করার জন্য অ্যালোভেরা একটি প্রাকৃতিক ও দুরন্ত ঘরোয়া প্রতিকার। এটি ত্বকের অতিরিক্ত তেল অপসরাণ করে ছিদ্রগুলিতে খুলে দিতে সাহায্য করে। এছাড়া সতেজ অ্যালোভেরার একটি পাতা থেকে রস বের করে তা পায়ে, হাতে ব্যবহার করতে পারেন। শুকিয়ে গেলে হালকা গরম জল দিয়ে শেভিং এলাকা পরিস্কার করুন। প্রতিদিন একবার করে সেই জায়গায় প্রয়োগ করলে প্রাকৃতিক গুণ তা পরিপূর্ণ হয়ে ওঠে।

ক্যালামাইন লোশন

শেভ করার সঙ্গে সঙ্গে আপনার ত্বকে ক্যালামাইন বডি লোশনও লাগাতে পারেন। এটি আপনার ত্বককে প্রশমিত করে। উজ্জ্বল ও নরম রাখার জন্য এই লোশন ব্যবহার করা যায়। ইনগ্রাউন চুলের কারণে সৃষ্ট ফুসকুড়িও কমিয়ে দেয় এটি।

দেশি ঘি

রেজার দিয়ে চুল ছেঁটে ফেললে র‍্যাশ হওয়ার সমস্য়া হলে স্নানের আগে এক চা চামচ ঘি ও আধ চা চামচ মধু মিশিয়ে ত্বকে মাসাজ করতে পারেন। এতে ত্বক নরম ও হাইড্রেটেড হয়। এর পাশাপাশি ঘি ও মধুতে পাওয়া ভিটামিন ই ব্ল্যাকহেডস দূর করতেও সাহায্য করে।

আরও পড়ুন:  Skincare Tips: পার্টির পর হ্যাংওভারে ত্বকের করুণ অবস্থা! ত্বকের যত্ন নিতে রইল জরুরি টিপস