Makeup Remover: শীতের দিনে মেকআপ তুলতে কাজে লাগান এই কয়েকটি ঘরোয়া উপাদান! শুষ্কতার হাত থেকে বাঁচবে ত্বক

বাজারচলতি মেকআপ রিম্যুভারের মধ্যে মেশানো থাকে বেশ কিছু কেমিক্যাল। যার জন্য ত্বক শুষ্ক হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। আর তাই বাড়িতেই বানিয়ে নিন মেকআপ রিমুভার। শীতে ত্বক থাকবে ভাল

Makeup Remover: শীতের দিনে মেকআপ তুলতে কাজে লাগান এই কয়েকটি ঘরোয়া উপাদান! শুষ্কতার হাত থেকে বাঁচবে ত্বক
প্রাকৃতিক উপায়েই মেকআপ তুলুন

শীতের দিন মানেই পার্টি-অনুষ্ঠান এসব লেগেই থাকে। অনুষ্ঠান মানেই সেখানে খাওয়া-দাওয়া সাজগোজই কিন্তু মুখ্য। তবে কোভিডের দৌলতে এখন অনুষ্ঠান জমায়েত বন্ধ। ৫০ জনের বেশি অতিথি ডাকা যাবে না কোনও অনুষ্ঠানে। আতঙ্কে বাড়িতে বসে থাকতে কার আর ভাল লাগে! বরং এই সময় বাড়ি বসেই সাজুগুজু করুন। এতে কিন্তু মন ভাল থাকে। সেই সঙ্গে নিজেই তুলুন সেলফি। সাজ-গোজ হবে আর সময়ও কাটবে। তবে মেকআপের সঙ্গে সঙ্গে কিন্তু মেকআপ তুলে ফেলাও খুব জরুরি।

কারণ সারা রাত মেকআপ মুখে থাকলে ত্বকেরও ক্ষতি হয়। চামড়া গুটিয়ে যায়। ব্রণ, ফুসকুড়ির সমস্যা বাড়ে। শীতে ত্বক এমনিই শুষ্ক থাকে। তার উপর যদি মেকআপের লেয়ার পড়ে তাহলে শুষ্কতা বেড়ে যায় আরও অনেকখানি। তাই এই সময় মেকআপের পাশাপাশি যত্ন নিন ত্বকেরও। বাজারজাত বেশিরভাগ প্রোডাক্টেই কিন্তু বিভিন্ন রাসায়নিক মেশানো থাকে। বরং বাড়িতে বানানো এই রিমুভার ব্যবহার করলে ত্বকও থাকবে নরম।

বেকিং সোডা ও মধু- বেকিং সোডা আর মধু একসঙ্গে মিশিয়ে নিয়ে মুখে লাগান। এতে মেকআপের পাশাপাশি যাবতীয় ময়লাও উঠে আসে। সেই সঙ্গে ত্বক থাকে নরম। আর শীতে মধু ত্বকের জন্য খুবই ভাল। যাঁরা ফেসওয়াশ ব্যবহার করতে চান না তাঁরাও কিন্তু ব্যবহার করতে পারেন এই ঘরোয়া টোটকা। মধু ত্বকের কোশকেও পুষ্টিও দেয়।

নারকেল তেল- মেকআপ তোলার জন্য কিন্তু ভীষণ ভাল নারকেল তেল। নারকেল তেল তুলোয় নিয়ে পুরো মুখে লাগান। ভালো করে কিছুক্ষণ ঘষে নিলেই উঠে আসবে মেকআপ। নারকেল তেল কিন্তু প্রাকৃতিক ভাবে ময়েশ্চারাইজারের কাজ করে। তাই নারকেল ব্যবহার করতেই পারেন। এছাড়াও যাঁদের ত্বক শুকনো প্রকৃতির তাঁরা কিন্তু মুখ পরিষ্কার করে সারা রাত লাগিয়ে রাখতে পারেন নারকেল তেল।

দুধ- ত্বকের জন্য দুধ কিন্তু খুব ভাল। তাই মেকআপ তুলতে ব্যবহার করতে পারেন দুধ। ফ্রিজে রাখা ঠান্ডা দুধের মধ্যে তুলো ভিজিয়ে মুখে বুলিয়ে নিন। এতে মেক আপ উঠবে সেই সঙ্গে মুখ থাকবে নরম। দুধও কিন্তু প্রাকৃতিক ময়েশ্চারাইজারের কাজ করে। তাই দুধও ত্বকের জন্য খুব ভাল। ত্বককে ভেতর থেকে পরিষ্কার করে তেমনই কিন্তু পুষ্টিরও যোগান দেয়। শীতের দিনে দুধের সঙ্গে কয়েক ফোঁটা আমন্ড অয়েল মিশিয়েও কিন্তু মুখে লাগাতে পারেন। নাইট ক্রিমের পরিবর্তে এই মিশ্রণ ব্যবহার করলে কিন্তু ভাল ফল পাবেন।

শসা- সব বাড়িতেই ফ্রিজে থাকে শসা। এই শসার রস কিন্তু ত্বকের জন্য খুব ভাল। শসার রস ফ্রিজে রাখুন। এবার তা তুলোয় নিয়ে মুখে লাগান। যাঁদের ত্বক বেশি তৈলাক্ত তাঁরা কিন্তু অবশ্যই ব্যবহার করুন মেকআপ রিমুভার হিসেবে। বাইরে থেকে বাড়ি ফিরলে শসার রস লাগিয়ে নিন মুখে। এতে ত্বক আরও বেশি রিফ্রেশ লাগবে।

 আরও পড়ুন: Body Oil: শীতের পরেও ময়েশ্চারাইজার হিসাবে ব্যবহার করতে পারবেন এই প্রাকৃতিক তেলগুলি

Click on your DTH Provider to Add TV9 Bangla