Amla for Skin: রাত পোহালে বন্ধুর বিয়ে? আমলকি বেটে মুখে মাখলে আর ফেসিয়ালের প্রয়োজন পড়বে না

Indian Gooseberry for Skin Care: ঠান্ডা আবহাওয়ায় ভোগায় ত্বক। শুষ্ক ত্বক রুক্ষ হয়ে পড়ে এবং চুলকানি, ছাল উঠে যাওয়ার মতো নানা সমস্যা দেখা দেয়। পাশাপাশি জোরাল হয় বার্ধক্যের লক্ষণ। এই অবস্থাতেও কাজে আসতে পারে আমলকি। আমলকি আপনার শীতের স্কিন কেয়ার রুটিনের 'গেম চেঞ্জার' হতে পারে।

Amla for Skin: রাত পোহালে বন্ধুর বিয়ে? আমলকি বেটে মুখে মাখলে আর ফেসিয়ালের প্রয়োজন পড়বে না
Follow Us:
| Edited By: | Updated on: Dec 14, 2023 | 2:41 PM

বাজারে উঁকি দিচ্ছে ঝুড়ি ভর্তি আমলকি। ভিটামিন সি-তে পরিপূর্ণ আমলকি স্বাস্থ্যের জন্য উপকারী। শীতভর আমলকি খেলে কোনও রোগ আপনার ধারে কাছে ঘেঁষবে না। তবে, শীতকালে শুধু স্বাস্থ্যের যত্ন নিলে চলবে না। ঠান্ডা আবহাওয়ায় ভোগায় ত্বকও। শুষ্ক ত্বক রুক্ষ হয়ে পড়ে এবং চুলকানি, ছাল উঠে যাওয়ার মতো নানা সমস্যা দেখা দেয়। পাশাপাশি জোরাল হয় বার্ধক্যের লক্ষণ। এই অবস্থাতেও কাজে আসতে পারে আমলকি। আমলকি আপনার শীতের স্কিন কেয়ার রুটিনের ‘গেম চেঞ্জার’ হতে পারে।

অ্যান্টি-এজিং: আমলকির মধ্যে ভরপুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। আমলকির মধ্যে থাকা ভিটামিন সি ত্বকের উপর অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এই অ্যান্টিঅক্সিডেন্ট ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে এবং এজিংয়ের লক্ষণগুলোর সঙ্গে লড়াই করতে সাহায্য করে। আমলকি খেলে বলিরেখা, কালচে ছোপ আপনার ধারে কাছে ঘেঁষবে না।

ত্বক উজ্জ্বল করে: আমলকি ত্বককে উজ্জ্বল করে তুলতে সহায়ক। আমলকির মধ্যে থাকা ভিটামিন সি দাগছোপ, ফুসকুড়ি এবং ত্বকের রঙের তারতম্য দূর করতে সাহায্য করে। আমলকি ত্বকে প্রাকৃতিক জেল্লা এনে দিতে সাহায্য করে।

কোলাজেন গঠন করে: ভিটামিন সি আমাদের দেহে কোলাজেন নামের প্রোটিন গঠনে সাহায্য করে। এই কোলাজেন ত্বকের স্থিতিস্থাপকতা বাড়াতে এবং ত্বককে টানটান করে তুলতে সাহায্য করে। এতে ত্বকের সমস্যা কমে এবং ত্বকের জৌলুস বজায় থাকে।

ত্বককে এক্সফোলিয়েট করে: আমলকি ত্বকের উপর প্রাকৃতিক এক্সফোলিয়েটর হিসেবে কাজ করে। এটি ত্বকের উপরিতলে জমে থাকা মৃত কোষ পরিস্কার করে দেয়। পাশাপাশি রোমকূপগুলো পরিষ্কার করে দেয়।

ত্বকের উপর যে উপায়ে আমলকি ব্যবহার করবেন:

আমলকি খাওয়ার পাশাপাশি মুখেও মাখতে পারেন। আমলকি খেলে সবচেয়ে ভাল উপকার পাওয়া যায়। তবে আপনি আমলকির স্ক্রাব ও ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। আমলকির গুঁড়োর সঙ্গে গোলাপ জল মিশিয়ে ফেস স্ক্রাব বানিয়ে নিন। এই ফেস স্ক্রাব ত্বকের উপর লাগিয়ে হালকা হাতে মালিশ করুন। এরপর ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

তাজা আমলকি ব্লেন্ডারে পেস্ট করে নিন। এতে ১ চামচ টক দই এবং ১ চামচ মধু মিশিয়ে ফেসপ্যাক বানিয়ে নিন। প্রথমে মুখ পরিষ্কার করে নিন। এরপর মুখের উপর আমলকির ফেসপ্যাক লাগিয়ে নিন। ২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।