Skincare resolutions for 2022: নতুন বছরের শুরুতেই মেনে চলুন সঠিক স্কিনকেয়ার রুটিন! কীভাবে প্ল্যান করবেন, রইল কিছু টিপস

রাতে ভাল ঘুমের পর সকালের শুরুটাই ত্বকের দেখভালের জন্য সেরা সময়। প্রতিদিন আমাদের মুখের ত্বক প্রচুর ধুলো, সূর্যের অতিবেগুনি রশ্মি, দূষণের সম্মুখীন হয়। সকালে একটি সঠিক ত্বকের যত্নের রুটিন থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

Skincare resolutions for 2022: নতুন বছরের শুরুতেই মেনে চলুন সঠিক স্কিনকেয়ার রুটিন! কীভাবে প্ল্যান করবেন, রইল কিছু টিপস
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 01, 2022 | 10:27 AM

দেখতে দেখতে ২০২১ সাল পেরিয়ে আমরা নতুন বছরে প্রবেশ করেছি। প্রতিবারের মতো এবারেও নয়া সালের শুরুতে স্বাস্থ্য, ত্বকের পরিচর্চা নিয়ে নানান সিদ্ধান্ত নিয়ে প্রতিজ্ঞাবদ্ধ হয়েছি। ২০২০, ২০২১ সাল গোাটা দুনিয়ার জন্যই কঠিন সময় ছিল। তাই নতুন বছরের রেজোলিউশন তৈরি করার সময় আমরা সারা বছর ধরে সেই প্রচেষ্টাই মাথায় রাখব। শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরানো, ত্বকের জেল্লা ফিরিয়ে আনার জন্য স্কিনকেয়ার রুটিন অনুসরণ করা, এই সবই নয়া সালের জন্য বরাদ্দ করেছেন। তাই ২০২২ সালে ত্বকের যত্ন নেওয়ার জন্য একটি রুটিন তৈরি করুন। আর সেই রুটিন যাতে প্রতিদিন ফলো করতে পারেন তার চেষ্টা করুন। আর ত্বকের যত্ন নেওয়া শুরু করার সেরা সময় হল সকালবেলা।

রাতে ভাল ঘুমের পর সকালের শুরুটাই ত্বকের দেখভালের জন্য সেরা সময়। প্রতিদিন আমাদের মুখের ত্বক প্রচুর ধুলো, সূর্যের অতিবেগুনি রশ্মি, দূষণের সম্মুখীন হয়। সকালে একটি সঠিক ত্বকের যত্নের রুটিন থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

স্কিনকেয়ার রেজোলিউশনে আপনি যেগুলি ফলো করবেন, সেগুলি দেখে নিন একনজরে…

জল দিয়ে মুখ পরিস্কার- জল দিয়ে মুখ পরিস্কার করা হল উজ্জ্বল ত্বকের জন্য প্রথম ও প্রধান পদক্ষেপ। মুখের সঠিক পরিমাণে জল প্রয়োজন, যাতে রাতের সমস্ত শুষ্কতা একনিমেষে দূর হয়ে যায়। তবে গতরাতের মেকআপ মুছে ফেলবেন। মেকআপ নিয়ে ঘুমাবেন না কখনওই। এতে ত্বকের উপর প্রভাবিত করে। ত্বক আরও শুষ্ক করে তোলে।

টোনার ব্যবহার করুন- এর পরের ধাপ হল টোনার ব্যবহার করা। মুখের টোনিং খুবই গুরুত্বপূর্ণ। একটি ভাল টোনার ক্লিনজার ত্বকের উপরিভাগে অবশিষ্ট তেল ও ময়লা দূর করতে সাহায্য করে। টোনারগুলি ত্বকের অতিরিক্ত তেল ধূর করে ছিদ্রের মুখগুলি দৃশ্যমান্যতা হ্রাস করে।

সিরাম- টোনারের পরে একটি সিরাম ব্যবহার করুন। ত্বকের বিভিন্ন সমস্যা ও প্রকারভেদে বিভিন্ন সিরাম উপস্থিত থাকে। সিরামের কয়েকফোঁটা নিতে হাতের তালুতে ঘষে গরম করে নিন। এরপর নাক থেকে শুরু করে মুখের গোটা ত্বকের সিরাম ব্যবহার করুন। ত্বকে শুষে নেওয়ার জন্য ২-৩ মিনিট অপেক্ষা করুন।

অন্যান্য টিপস

– সবসময় মেকআপ মুছে তারপর শুতে যান। মেকআপ তুলে ফেলা খুবই গুরুত্বপূর্ণ। যেখানে যে পরিস্থিতিতেই থাকুন না কেন, ঘুমাতে যাওয়ার আগে মেকআপ তুলে ফেলার চেষ্টা করুন। ত্বককে শ্বাস নেওয়ার জন্য সময় দেওয়া গুরুক্বপূর্ণ। একটি ভাল মেকআপ ক্লিনজার ব্যবহার করুন। এরপর একটি ভালমানের ফেসওয়াশ ব্যবহার করুন। তারপর ভাল ময়েশ্চারাইজার দিয়ে মুখের আর্দ্রতা বজায় রাখুন।

– ময়েশ্চারাইজার ব্যবহার ছাড়া ত্বকের যত্নের রুটিন অসম্পূর্ণ।

– মেকআপের অবশিষ্টাংশ এবং ব্যাকটেরিয়া তৈরি হওয়া এড়াতে নিয়মিত মেকআপ ব্রাশগুলি পরিষ্কার করুন। চুলের মতো করে আপনার ব্রাশ পরিষ্কার করতে একটি শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করুন। পরিষ্কার করা ব্রাশ প্রতিবার মেকআপকে মসৃণ করতে এবং এমনকি প্রয়োগ করতে সহায়তা করে।

– বাইরে যাওয়ার আগে বা ভিতরে থাকলেও সানস্ক্রিন ব্যবহার করতে ভুলবেন না। ৪০ বা তার বেশি এসপিএফ-সহ একটি ভাল সানস্ক্রিন ব্যবহার করুন এবং যতটা সম্ভব রোদ এড়িয়ে চলার চেষ্টা করুন।

– শীতকালে ঠোঁটে ময়েশ্চারাইজার ব্যবহার করুন। এই সময় শুষ্ক ঠোঁট থাকায় বার বার ঠোঁট চাটার অভ্যাস হয়ে যায়। ফলে মুখের চাকপাশে ডার্মাটাইটিস হতে পারে। এই সমস্যা এড়াতে ভেসলিনের মতো ময়েশ্চায়াইজার বা লিপবাম ব্যবহার করতে ভুলবেন না যেন।

– স্বাস্থ্যকর ত্বকের জন্য মাল্টিভিটামিন ও অ্যান্টিঅক্সিডেন্ট খাবার গ্রহণ করুন। পর্যাপ্ত রোদ না পাওয়ার ফলে ভিটামিন ডি-এর মাত্রা কমে যায়। তাই ওমেগা ফ্যাটি অ্যাসিডের পরিপূরক হিসেবে সাপ্লিমেন্ট ভিটামিন ডি ও সি যোগ করুন।

– ত্বকের লাবণ্য ধরে রাখার জন্য চিনি ও অ্যালকোহল খাওয়া এড়িয়ে চলাই ভাল।

আরও পড়ুন: Skincare resolutions for 2022: নতুন বছরের শুরুতেই মেনে চলুন সঠিক স্কিনকেয়ার রুটিন! কীভাবে প্ল্যান করবেন, রইল কিছু টিপস