Winter Skin Care Tips: শীতের মরসুমে ত্বকের সুস্থতার জন্য কোন কোন জিনিস কাছে রাখা আবশ্যিক! জানুন এখানে…

শুষ্কতার কারণে ঠোঁট ফাটা, চামড়া ওঠার মতো কনুই ও মুখের ত্বকে ও ডিহাইড্রেটেড গালের পরিচর্চার জন্য একটু বেশিই নজর দেওয়া দরকার।

Winter Skin Care Tips: শীতের মরসুমে ত্বকের সুস্থতার জন্য কোন কোন জিনিস কাছে রাখা আবশ্যিক! জানুন এখানে...
ছবিটি প্রতীকী

ক্রিসমাস কেক, গরম ধোয়া ওঠা কফি, গরম পোশাকের ওম, ফ্যাশনের খুঁটিনাটি, খাওয়া-দাওয়ার রকমারি ব্যবস্থা,বিয়ের মরসুম- এগুলি না থাকলে শীতের মজাটাই পাওয়া যায় না। শীতের দিনগুলিতে ত্বকের পরিচর্চাতেও সেরা ছোঁয়া দরকার। বিশেষ করে মুখের ত্বক শীতের আবহাওয়ায় বেশি শুষ্ক হয়ে যায়। এই শুষ্কতার কারণে ঠোঁট ফাটা, চামড়া ওঠার মতো কনুই ও মুখের ত্বকে ও ডিহাইড্রেটেড গালের পরিচর্চার জন্য একটু বেশিই নজর দেওয়া দরকার। কিন্তু সমাধান হিসেবে কী নেওয়া দরকার, তা অনেকেরই অজানা।

শীতের ত্বকের জন্য যে যে জিনিসগুলি অপরিহার্য, সেগুলি একবার দেখে নিন একনজরে…

ক্রিম-ভিত্তিক ক্লিনজার– শীতের রুক্ষ আবহাওয়ায় ত্বক শুষ্ক হয়ে যায়। চামড়ায় টান ধরে। এই অবস্থায় কোনও হার্ড ক্লিনজার ব্যবহার করলে হিতে বিপরীত হয়ে যেতে পারে। শুষ্ক, ফ্ল্যাকি ত্বকের জন্য জেল বা ফোমের পরিবর্তে ক্রিম-ভিত্তিক ক্লিনজার ব্যবহার করতে পারেন। এতে ত্বককে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে এবং পর্যাপ্ত পরিমাণে হাইড্রেট করে। শুধু আপনার মুখের ত্বকের জন্য নয়, এমনকি বডি ওয়াশের জন্যও ক্রিম-ভিত্তিক হওয়া উচিত।

হাইড্রেটিং সিরাম- ডিসেম্বর এবং জানুয়ারি মাসে ঠান্ডার মাত্রা সবচেয়ে বেশি দেখা যায়। আপনি যদি আজ থেকেই আপনার ত্বককে হাইড্রেটিং সিরাম দিয়ে চিকিত্সা করা শুরু করেন তবে বাতাসে ঠান্ডা হাওয়া বইলেও আপনাকে শুষ্কতা মোকাবেলা করতে হবে না।

ঠোঁট হাইড্রেট রাখতে লিপ বাম – শীতকালে সবচেয়ে বিরক্তিকর ও যন্ত্রণাদায়ক হল ঠোঁট ফাটা। ঠোঁটকে শীতের আবহ থেকে রক্ষা করতে বারে বারে লিপ বাম দিতে পারেন। বিশেষ করে এইসময় ঠোঁট চাটার পরিমাণ বেড়ে যায়। সেটি করবেন না। যদি ঘরোয়া কোনও প্রতিকার চান, তাহলে এক টেবিল চা- চামচ ঘি গরম করুন ও প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্যবহার করুন।

এক্সফোলিয়েটর- আবহাওয়ার উপর ভিত্তি করে আপনার স্ক্রাব পরিবর্তন করা দরকার। গ্রীষ্মের মাসগুলিতে, আপনার ত্বককে পুনরুজ্জীবিত করার জন্য অ্যালোভেরা, শসা ভিত্তিক এক্সফোলিয়েটর ব্যবহার করা আবশ্যিক। কিন্তু সেই সব আবার শীতকালে ব্যবহার করা চলবে না। ত্বকের সুস্থতার জন্য বাদাম, এপ্রিকট বা এমনকি অ্যাভোকাডো-ভিত্তিক স্ক্রাব ব্যবহার করুন।

আরও পড়ুন: Hair Growth: ঘরোয়া উপায়েও দ্রুত চুলের বৃদ্ধি ঘটে! তার জন্য দরকার উপযুক্ত হেয়ারমাস্ক

Published On - 9:55 am, Tue, 16 November 21

Click on your DTH Provider to Add TV9 Bangla