Hair Growth: ঘরোয়া উপায়েও দ্রুত চুলের বৃদ্ধি ঘটে! তার জন্য দরকার উপযুক্ত হেয়ারমাস্ক

মানসিক চাপ ও ব্যস্ততার কারণে মানুষ বর্তমানে চুলের যত্ন নেওয়ার সময় পায় না। প্রতি সপ্তাহে পার্লারে যাওয়ারও সময় নেই। আবার প্রতি মাসে পকেট থেকে টাকা খসাতেও গায়ে লাগে।

Hair Growth: ঘরোয়া উপায়েও দ্রুত চুলের বৃদ্ধি ঘটে! তার জন্য দরকার উপযুক্ত হেয়ারমাস্ক
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 14, 2021 | 9:49 AM

দীর্ঘ চুলের আসল রহস্যটা কী? ভারতীয় মহিলাদের কাছে ত্বকের পাশাপাশি চুলের সৌন্দর্যকেও কদর রয়েছে। তাই লম্বা, ঘন কালো চুলের পাশাপাশি সেই চুলের যত্ন নেওয়ার দায়িত্বও থাকে। চুল পড়া ও স্বাস্থ্যকর তৈরি করতে একটু সময় তো দিতেই হয়। মানসিক চাপ ও ব্যস্ততার কারণে মানুষ বর্তমানে চুলের যত্ন নেওয়ার সময় পায় না। প্রতি সপ্তাহে পার্লারে যাওয়ারও সময় নেই। আবার প্রতি মাসে পকেট থেকে টাকা খসাতেও গায়ে লাগে। কিন্তু ঘরে বসে কী এই সব করা যায়? অবশ্যই করা যায়। চুলের বৃদ্ধির জন্য হেয়ারমাস্ক ব্যবহার করা অত্যন্ত উপকারী বলে মনে করা হয়।

চাহিদা ও সময় অনুযায়ী ঘরে তৈরি হেয়ার মাস্ক তৈরি করা যায়। চুলের বৃদ্ধি, চুল পড়া, কুঁকড়ে যাওয়া চুল, কোঁকড়ানো চুল এবং স্বাস্থ্যকর চুলের জন্য কিছু আশ্চর্যজনক ঘরোয়া DIY মাস্ক দেখুন। কীভাবে হেয়ার মাস্ক তৈরি করা যায়, তা জেনে নিন এখানে…

ডিমের মাস্ক

আশ্চর্যজনক পুষ্টিগুণে পরিপূর্ণ, এই উপাদানটি চুলকে আশ্চর্য করে তোলে। এগুলো চুলের সঠিক পুষ্টি জোগায় এবং চুলের বৃদ্ধি ঘটায়। এগুলো চুল পড়া কমায়, চকচকে যোগ করে, চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে এবং চুলকে আর্দ্র করে।

উপকরণ

একটি ডিম দুধ ১ কাপ লেবুর রস ২ টেবিল চামচ ২ টেবিল চামচ অলিভ অয়েল

পদ্ধতি

– ডিম ভেঙে শুধুমাত্র সাদা অংশ ব্যবহার করুন। তাতে সব উপকরণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে লাগিয়ে ৪০ মিনিট রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন।

ভিটামিন ই ক্যাপসুল মাস্ক

ভিটামিন ই চুলের পুষ্টি জোগায়। এটি অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ এবং ছত্রাক বিরোধী এবং প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এটি চুলের গোড়া মজবুত করে এবং চুল পড়া কমায়।

উপকরণ

২ ভিটামিন ই ক্যাপসুল ১ টেবিল চামচ বাদাম তেল ১ টেবিল চামচ নারকেল তেল ক্যাস্টর অয়েল এক চা চামচ কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল

পদ্ধতি

সব উপকরণ একসঙ্গে মিশিয়ে নিন। চুলে লাগিয়ে সারারাত রেখে দিন। তারপর সকালে ঘুম থেকে উঠে শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন

অ্যাভোকাডো মাস্ক

ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ, অ্যাভোকাডো চুলের বৃদ্ধিকে উৎসাহিত করে এবং চুলের গঠন উন্নত করে। চুলের আগা ফাটার মতো পরিস্থিতি থেকেও মুক্তি পাওয়া যায়।

উপকরণ

একটি ছোট পাকা অ্যাভোকাডো, আধ কাপ দুধ, ১ টেবিল চামচ অলিভ অয়েল, ১ টেবিলস্পুন বাদাম তেল

পদ্ধতি

অ্যাভোকাডো ম্যাশ করুন এবং সমস্ত উপাদান একসাথে মিশিয়ে নিন। চুলে মাস্ক লাগিয়ে ৩০ মিনিট রেখে তারপর ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: Ghee: ঘিয়ের আশ্চর্য গুণেই হবে চুলের সৌন্দর্য বৃদ্ধি! কীভাবে হেয়ারপ্যাক বানাবেন, জানুন