Kajal Smudging: কাজল স্মাজ হয়ে নষ্ট হচ্ছে চোখের মেকআপ? দীর্ঘক্ষণ ধরে সৌন্দর্য বজায় রাখতে রইল কিছু সহজ টিপস

Beauty Tips And Tricks: তবে সারাদিন চোখের কাজল স্মাজ বা ঘেঁটে যাবে না, এর জন্য কয়েকটি নিয়ম মেনে চললেই হবে। আই মেকআপ করার সময় কী কী সহজ নিয়ম পালন করবেন, তা জেনে নিন...

Kajal Smudging: কাজল স্মাজ হয়ে নষ্ট হচ্ছে চোখের মেকআপ? দীর্ঘক্ষণ ধরে সৌন্দর্য বজায় রাখতে রইল কিছু সহজ টিপস
পিকু সিনেমায় দীপিকা পাড়ুকোন।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 28, 2023 | 5:44 PM

মুখের মেকআপ (Makeuo) যতই আকর্ষণীয় হোক না কেন, চোখের মেকআপ (Eye Makeup) কিন্তু হতেই হবে তীক্ষ্ণ ও সুন্দর। মেকআপ না থাকলেও চোখের কাজলেই মুখ হয়ে ওঠে উজ্জ্বল ও সুন্দর। কিন্তু প্রতিবার লাগানোর কিছু সময়ের মধ্যেই চোখের পাতার নীচে স্মাজ ( Kajal Smudging) হতে দেখা যায়। তৈলাক্ত ত্বক (Oily Skin) হলে স্মাজ হতে বেশি সময় লাগে না। সারাদিন চোখের কাজল যাতে স্মাজ না হয় তার কয়েকটি কৌশল বা ঘরোয়া টোটকা রয়েছে। নামী-দামি অনেক সংস্থারই কাজল রয়েছে, যেগুলি দাবি করে, একবার পড়লে তা ২৪ ঘণ্টা ধরে একইভাবে থাকবে। স্মাজ হওয়ার কোনও আশঙ্কাই নেই। কিন্তু তা কি হয়? তবে সারাদিন চোখের কাজল স্মাজ বা ঘেঁটে যাবে না, এর জন্য কয়েকটি নিয়ম মেনে চললেই হবে। আই মেকআপ করার সময় কী কী সহজ নিয়ম পালন করবেন, তা জেনে নিন…

১. চোখে কাজল পড়বেন, তার আগে পরিষ্কার করে নিন: ত্বক যদি তৈলাক্ত হয়, তাহলে কাজল পড়লে আরও সমস্যা বাড়ে। চোখের চারপাশে কাজল ঘেঁটে গিয়ে আই মেকআপটাই নষ্ট হয়ে যায়। তাই চোখে সুন্দর করে কাজল ব্যবহার করার আগে ভাল করে পরিষ্কার ধুয়ে নিন। মেকআপ রিমুভার বা বেবি অয়েলে তুলোর বল ডুবিয়ে চোখ ভাল করে পরিষ্কার করে নিন। ত্বক যদি খুব তৈলাক্ত হয়, তাহলে চোখের চারপাশে কিছু আইস কিউব দিয়ে ঘষে নিন।

২. মুখে মেকআপ করার আগে যেমন ফাইন্ডেশন, প্রাইমার ব্যবহার করা হয়, তেমনি চোখের মেকআপ করার আগেও প্রাইমার বা ফাউন্ডেশন ব্যবহার করা জরুরি। প্রাইমার লাগালে চোখের মেকআপে খুব ভাল বেস তৈরি হয়। দীর্ঘক্ষণ ধরে মেকআপ একইভাবে বসে থাকে। এছাড়া আপনি যদি প্রাইমার ব্যবহার করতে না চান, তাহলে অয়েলফ্রি ফাইন্ডেশন বেছে নিতে পারেন। তাতেও মেকআপের বেস খুব ভাল হয়।

৩. লুজ পাউডার ব্যবহার করলে চোখের চারপাশে থাকা তৈলাক্ত ভাব কেটে যায়। চোখের নিচের অংশ বেশি তৈলাক্ততা দেখা যায়। কাজল লাগানোর আগে চোখের নিচের অংশে সামান্য পরিমাণে লুজ পাউডার ব্যবহার করুন। চোখের কোণ থেকে শেষ পর্যন্ত পাউডার বুলিয়ে নিন। দীর্ঘসময় ধরে কাজল রাখার জন্য এই পাউডার ব্যবহার করলে অতিরিক্ত তেল শুষে নিতে পারে।

৪. কাজল ব্যবহার করার আগে দেখে নিন কোনটি আপনার জন্য উপযুক্ত। আপনার ত্বক ও চোখের জন্য সেরা প্রোডাক্ট কোনটি তা বেছে নিতে হবে আপনাকে। সারাদিন ধরে কোন প্রোডাক্টের কাজল ব্যবহার করতে পারবেন না দোকানে একবার টেস্ট করে নিতে পারেন। সংবেদনশীল ত্বকের জন্য উপযুক্ত কিনা তাও নিশ্চিত করা প্রয়োজন।

৫. চোখে দীর্ঘক্ষণ ধরে কাজল ধরে রাখার জন্যও রয়েছে সঠিক কৌশল। কারণ প্রথমেই মোট বা সরু যেমন খুশি কাজল ব্যবহার করা যায় না। মেকআপের শুরুতেই সরু ও ধারালো পেন্সিল দিয়ে চোখের পাতার সূক্ষ্ম ও সুনির্দিষ্ট লাইন ধরে একবার স্ট্রোক দিতে হবে। তারপর বাইরের দিকে কোণ থেকে শুরু করে ভিতরের দিকে কাজল পরুন।

– তবে মাথায় রাখবেন, চোখের পাতার ভিতরের কোণে কখনও কাজল প্রয়োগ করবেন না। তাতে বেশি স্মাজ হওয়ার সম্ভাবনা তৈরি হয়।

-যদি স্মোকি ও গাঢ় কাজল পরতে চান, তাহলে চোখের পাতার কেন্দ্র থেকে গাঢ় ভাবে রেখা টেনে আনুন।

– স্মোকি লুক আনতে হলে ২ বার বা তারও বেশি কাজল দিয়ে পুরু করতে পারেন।

৬. কাজল ব্যবহার করার পর অতিরিক্ত লুজ পাউডার ব্রাশ দিয়ে ঝেড়ে ফেলুন। চোখের নিচে একটু কমপ্যাক্ট দিয়ে ফাউন্ডেশন সেট করুন। চোখের নিচের অঞ্চলে অতিরিক্ত ময়েশ্চার যে কোনও সময়েই স্মাজ-প্রুফ থাকবে।