Home Remedies for Acne: বয়স ২১ পেরোলেও কমেনি ব্রণ? এই ভেষজের গুণেই সারবে ত্বকের সমস্যা

Turmeric Face Packs: বয়ঃসন্ধিকালে হওয়া ব্রণর ৯০% সময়ের সঙ্গে দূর হয়ে যায়। সমস্যা তৈরি হয় যখন যৌবনে গিয়েও ব্রণর সমস্যা পিছু ছাড়ে না। তখন ব্রণর দাগও একই ভাবে বিরক্ত করে তোলে।

Home Remedies for Acne: বয়স ২১ পেরোলেও কমেনি ব্রণ? এই ভেষজের গুণেই সারবে ত্বকের সমস্যা
Follow Us:
| Edited By: | Updated on: Aug 17, 2022 | 7:52 AM

আয়ুর্বেদ সবসময়ই হলুদকে প্রথম সারিতে রাখা হয়। হলুদের মধ্যে থাকা অ্যান্টিসেপটিক গুণ এর কদর বাড়িয়ে তোলে। একই কারণে হলুদ রূপচর্চারও অবিচ্ছেদ্য অংশ। ত্বকের যাবতীয় সমস্যা দূর করতে হলুদের জুড়ি মেলা ভার। বিশেষত প্রসঙ্গ যখন ব্রণর আসে। ব্রণ-প্রবণ ত্বকে সারা বছরই সমস্যা লেগে থাকে। কিশোর বয়সে হওয়া ব্রণ নিয়ে চিন্তার কিছু না থাকলেও এই সমস্যা কমবয়সিদের মধ্যে ডিপ্রেশনের কারণ হয়ে ওঠে। কিন্তু বয়ঃসন্ধিকালে হওয়া ব্রণর ৯০% সময়ের সঙ্গে দূর হয়ে যায়। সমস্যা তৈরি হয় যখন যৌবনে গিয়েও ব্রণর সমস্যা পিছু ছাড়ে না। তখন শুধু ব্রণ নয়, ব্রণর দাগও একই ভাবে বিরক্ত করে তোলে। এই ক্ষেত্রে ব্রণর মহৌষধ হল হলুদ। হলুদ ব্যবহার করলে ব্রণর সমস্যা দূর হবেই, পাশাপাশি ব্রণর কারণে হওয়া ত্বকের উপর কালচে দাগও ধীরে-ধীরে মিলিয়ে যাবে। কিন্তু ব্রণ সারাতে হলুদকে কীভাবে ব্যবহার করবেন? রইল সহজ তিনটি ফেসপ্যাকের খোঁজ…

হলুদ, লেবু ও মধুর ফেসপ্যাক

লেবুর রসের মধ্যে অ্যাসিডিক বৈশিষ্ট্য রয়েছে। এটি ত্বকের ব্রিশ্রী দাগ-ছোপ দূর করতে সাহায্য করে। পাশাপাশি মধু ত্বকের আর্দ্রতা বজায় রাখে। অর্ধেক চা চামচ কাঁচা হলুদ বাটা নিন। তাতে দুই টেবিল চামচ মধু এবং এক চা চামচ পাতিলেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি ব্রণ-প্রবণ ত্বকের উপর লাগান এবং ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। ব্রণর সমস্যা কখনওই একদিনে দূর হয় না, তাই সেরা ফলাফল পেতে এই ফেসপ্যাকটি আপনি সপ্তাহে একবার করে ব্যবহার করতে পারেন।

টক দই ও হলুদের ফেসপ্যাক

তৈলাক্ত ত্বকে ব্রণর সমস্যা বেশি দেখা দেয়। এই ক্ষেত্রে আপনাকে সাহায্য করতে পারে টক দই। টক দই ত্বক থেকে নিঃসৃত সিবামকে নিয়ন্ত্রণ করে। এখান থেকে ব্রণর সমস্যা অনেকটা কমে যায়। ২ চামচ টক দইয়ের সঙ্গে এক চা চামচ কাঁচা হলুদ বাটা মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি মুখে লাগিয়ে ৩০ মিনিট অপেক্ষা করুন। তারপর মুখটা ঈষদুষ্ণ জলে ধুয়ে নিন। মুখ ধুয়ে নেওয়ার পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। বেশির ভাগ মানুষের ধারণা যে তৈলাক্ত বা ব্রণ-প্রবণ ত্বকে ময়েশ্চারাইজার ব্যবহারের প্রয়োজন নেই। এই ধারণা একেবারে ভুল। ত্বকের আর্দ্রতা বজায় রাখার জন্য ফেসপ্যাক ব্যবহারের পর ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি।

অ্যালোভেরা ও হলুদের ফেসপ্যাক

হলুদের মতো অ্যালোভেরাও ওষুধি গুণে ভরপুর। আয়ুর্বেদেও এই ভেষজ উপাদানটির ব্যাপক ব্যবহার রয়েছে। একই ভাবে আপনি অ্যালোভেরা ও হলুদকে একসঙ্গে ব্যবহার করেন, তাহলে ব্রণর সমস্যা দূর হবেই। দু’চামচ তাজা অ্যালোভেরা জেল নিন। এতে এক চিমটে হলুদ গুঁড়ো মিশিয়ে নিয়ে মুখে মাখুন। ১৫-২০ মিনিট রাখার পর জল দিয়ে ধুয়ে ফেলুন। এই ফেসপ্যাকটি আপনি সপ্তাহে দু’বার ব্যবহার করতে পারেন।