Keratin Treatment: চুলের হারানো ঔজ্জ্বল্য ফেরাতে হলে পুজোর আগেই করান এই বিশেষ ট্রিটমেন্ট

Keratin Treatment: এই ক্ষেত্রে কিন্তু কাজে দিতে পারে কেরাটিন ট্রিটমেন্ট। পুজোর আগে চুলে একটা কেরাটিন ট্রিটমেন্ট করালে কী কী উপকার মিলতে পারে জানেন? কেরাটিন ট্রিটমেন্ট জিনিসটাই বা কী? রইল এই প্রতিবেদনে।

Keratin Treatment: চুলের হারানো ঔজ্জ্বল্য ফেরাতে হলে পুজোর আগেই করান এই বিশেষ ট্রিটমেন্ট
Follow Us:
| Updated on: Sep 10, 2024 | 6:32 PM

আর মাস খানেকের ব্যপার, তারপরেই শুরু হবে বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো। তবে তার আগে চুলের হারিয়ে যাওয়া জেল্লা ফিরিয়ে আনাটাও জরুরি। ইতিমধ্যেই চুলে পুজোর কাট সেরে ফেলেছেন বেশিরভাগ লোকজন। তবে চুল কাটা হলেও রোজকার দূষণ, স্ট্রেস, ধুলো-বালির ফলে চুল যেন এখনও বেশ রুক্ষ, শুষ্ক আর নির্জীব হয়ে আছে। এই ক্ষেত্রে কিন্তু কাজে দিতে পারে কেরাটিন ট্রিটমেন্ট। পুজোর আগে চুলে একটা কেরাটিন ট্রিটমেন্ট করালে কী কী উপকার মিলতে পারে জানেন? কেরাটিন ট্রিটমেন্ট জিনিসটাই বা কী? রইল এই প্রতিবেদনে।

কেরাটিন কিন্তু কোনও রকম ক্ষতিকারক রাসায়নিক নয়, তাই ভয় পাবেন না। এটি আসলে চুলের মধ্যে থাকা সাধারণ এক প্রোটিন। চুলে অতিরিক্ত রাসায়নিক ব্যবহার করলে, ভুল শুকোতে হেয়ার ড্রায়ার বেশি ব্যবহার করলে, স্ট্রেটনারের ব্যবহার বেশি হলে চুলের এই প্রোটিন নষ্ট হয়ে যেতে পারে। চুলের যত্ন ঠিক করে না নিলেও এই প্রোটিন নষ্ট হয়ে যেতে পারে। ফলে চুল নিষ্প্রাণ হয়ে যাওয়া, চুল পড়া বা চুলের ডগা ফেটে যাওয়ার মতো সমস্যা দেখা যায়।

চুলের হারিয়ে যাওয়া প্রোটিন ফিরিয়ে আনতেই কেরাটিন ট্রিটমেন্ট করা হয়। ফরম্যালডিহাইড রাসায়নিকের সঙ্গে কেরাটিন প্রোটিন এবং কন্ডিশনার মিশিয়ে এই বিশেষ ট্রিটমেন্ট করা হয়।

এই খবরটিও পড়ুন

কেরাটিন ট্রিটমেন্ট কেন করাবেন? শুষ্ক চুলের সমস্যা কমিয়ে চুলের স্বাভাবিক ঔজ্জ্বল্য ফিরে পেতে সাহায্য করে এই কেরাটিন ট্রিটমেন্ট। আবার কেরাটিন ট্রিটমেন্ট করলে চুলে হালকা স্ট্রেট লুক আসে। চুলের ক্ষয় রোধ করতে সাহায্য করে। চুল পড়া, চুলের ডগা ফাটার মতো সমস্যা থেকেও বাঁচায় এই ট্রিটমেন্ট। যাঁরা স্ট্রেটনিং করেন, তাঁদের চুল স্ট্রেট করার ৬ মাস পরে এই ট্রিটমেন্ট করা দরকার।