Diabetes-Friendly Breakfast: সদ্য ডায়াবেটিস ধরা পড়েছে? এই ৫ বিষয় মাথায় রেখে জলখাবার বানিয়ে নিন

Blood Sugar Level: ডায়াবেটিসে চিনি পুরোপুরি বাদ দেওয়াই ভাল। তার সঙ্গে ভাত, আলু ও কন্দজাতীয় সবজি যত কম খাবেন, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। নিত্যনতুন খাবার দুপুরে বা রাতে বানানো যায়। কিন্তু রোজ একই ধরনের জলখাবার খেতে কারও ভাল লাগে না।

Diabetes-Friendly Breakfast: সদ্য ডায়াবেটিস ধরা পড়েছে? এই ৫ বিষয় মাথায় রেখে জলখাবার বানিয়ে নিন
Follow Us:
| Updated on: Sep 07, 2024 | 10:40 AM

ডায়াবেটিসে চিনি পুরোপুরি বাদ দেওয়াই ভাল। তার সঙ্গে ভাত, আলু ও কন্দজাতীয় সবজি যত কম খাবেন, রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে। তবে, মাছ, মাংস, অন্যান্য সবজি ভরপেট খাওয়া যায়। তাই নিত্যনতুন খাবার দুপুরে বা রাতে বানানো যায়। কিন্তু রোজ একই ধরনের জলখাবার খেতে কারও ভাল লাগে না। আবার স্বাস্থ্যের কথা ভেবে সব ধরনের খাবারও খাওয়া যায় না। তবে, বেশ কিছু খাবার রয়েছে, যা ডায়াবেটিসের রোগীরা নিশ্চিন্তে খেতে পারেন।

১) সকালের জলখাবারে অবশ্যই দানাশস্য রাখুন। ওটস, ডালিয়া, কিনোয়ার মতো খাবার খেতে পারেন। এতে ফাইবারের পরিমাণ বেশি থাকে। কোনওদিন ডালিয়ার খিচুড়ি, ওটসের রুটি কিংবা পোরিজ আবার সুজির দোসা-উপমাও বানাতে পারেন।

২) অনেকেই সকালে দুধ-কর্নফ্লেক্স কিংবা ব্রেড-বাটার খান। এই খাবার ডায়াবেটিকদের না খাওয়াই ভাল। এর চেয়ে হাতে গড়া রুটি ও সবজির তরকারি খেতে পারেন। দই দিয়ে ওটস খেতে পারেন।

৩) ডায়াবেটিসে ডিম খাওয়া যায়। ডিম হল সবচেয়ে সহজ প্রোটিন। এই খাবার পেটও ভরায়, আবার দেহে পুষ্টির ঘাটতি পূরণ করে। সেরকম হলে ডিমের কুসুম বাদ দিয়ে খান। ডিমের সাদা অংশ দিয়ে অমলেট বা ভুর্জি‌ বানিয়ে খেতে পারেন।

৪) কাজে বেরোনোর তাড়া থাকলে ছাতুর শরবত খেয়ে বেরোতে পারেন। এতে দীর্ঘক্ষণ পেট ভর্তি থাকে। এছাড়া স্প্রাউট স্যালাদ খেতে পারেন। অঙ্কুরিত ছোলার সঙ্গে শসা, পেঁয়াজ, টমেটো কুচি, লেবুর রস, নুন ও গোলমরিচের গুঁড়ো মিশিয়ে খেতে পারেন।

৫) ইডলি, দোসা, উপমার মতো খাবার ডায়াবেটিসের রোগীরা খেতে পারেন। দানাশস্য হিসেবে রাগিকে বেছে নিন। রাগির তৈরি ইডলি, দোসা বানিয়ে নিন। এতে আরও উপকার পাবেন। রাগির তৈরি স্যুপও খেতে পারেন। এতে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকবে।