Ironing: জামাকাপড় নিজেই ইস্ত্রি করেন? পোশাক ভাল রাখতে সঠিক নিয়মগুলি জেনে নিন

Rules For Ironing: অনেক সময় ভুলের কারণে নষ্ট হয়ে যেতে পারে আপনার পছন্দের পোশাক। একজন পেশাদারের মতো আপনার সমস্ত পোশাক ইস্ত্রি করার জন্য রইল কয়েকটি জরুরি ও সহজ নিয়ম...

Ironing: জামাকাপড় নিজেই ইস্ত্রি করেন? পোশাক ভাল রাখতে সঠিক নিয়মগুলি জেনে নিন
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 7:55 AM

ইস্ত্রি (Ironing) করা সহজ মনে হলেও ইস্ত্রি করার বিশেষ কিছু নিয়ম রয়েছে। এসব নিয়ম মেনে চললে কাপড়ের মান দীর্ঘদিন অটুট থাকে। কাপড় আয়রন করার জন্য ইস্ত্রি মেশিন (Iron Machine) কমবেশি সবার ঘরেই রয়েছে। অনেকে আবার ঝামেলা এড়ানোর জন্য দোকান থেকে কাপড় ইস্ত্রি করিয়ে থাকেন। যে পোশাকই পরুন না কেন, তা যেন পরিষ্কার পরিচ্ছন্ন এবং পরিপাটি হয়। সুন্দর ও পরিপাটি সুতির পোশাক পরলে আত্মবিশ্বাসও বেড়ে যায়। পোশাক পরিষ্কার করার পর তা সুন্দর করে ইস্ত্রি করুন। অনেক সময় ভুলের কারণে নষ্ট হয়ে যেতে পারে আপনার পছন্দের পোশাক। একজন পেশাদারের মতো আপনার সমস্ত পোশাক ইস্ত্রি করার জন্য রইল কয়েকটি জরুরি ও সহজ নিয়ম…

– কাপড় ইস্ত্রি করার আগে খেয়াল করুন সুতি, সিল্ক, জর্জেট, লিনেন, অর্থাত্‍ কোন ধরনের কাপড় ইস্ত্রি করছেন। কাপড়ের ধরন বুঝে ইস্ত্রির তাপমাত্রা নির্ধারণ করুন। সাধারণত ইস্ত্রির গায়েই কাপড়ের ধরন অনুযায়ী কত তাপমাত্রা প্রয়োজন তা লেখা থাকে। সেই বুঝে ইস্ত্রি করুন।

– মসৃণ চকচকে সার্টিন বা ক্র্যাপজাতীয় কাপড় সব সময় আরেকটি হাল্কা ভেজা সুতি কাপড়ের ভাঁজের মধ্যে রেখে তারপর ইস্ত্রি করুন।

– পোশাক টেবিলে ইস্ত্রি করতে পারেন। টেবিল না থাকলে মেঝেতে মোটা কাপড় বিছিয়ে তার উপর সুতি মোটা কাপড় বিছিয়ে ইস্ত্রি করুন।

– ব্লক, হ্যান্ডপেইন্ট, স্ক্রিনপ্রিন্ট করা কাপড় উল্টো দিক থেকে ইস্ত্রি করুন। তাহলে কাপড়ের রঙ নষ্ট হবে না। প্রিন্টের নকসাও নষ্ট হবে না।

– অ্যারারুট কিংবা মাড় দেওয়া কাপড় জল ছিটিয়ে ইস্ত্রি করুন। তা না হলে কাপড় পুড়ে অথবা ফেঁসে যাবার সম্ভাবনা থাকে। এছাড়া পোশাক সহজে মসৃণ হতেও সাহায্য করে।

– সুতি কাপড় খুব গরম ইস্ত্রি দিয়ে ইস্ত্রি করবেন না তাতে কাপড়ের রং জ্বলে যায়। সব সময় উল্টো দিকে আয়রন করুন এবং তুলে রাখার আগে আয়রন করার সময় যদি জল ব্যবহার করে থাকেন, তবে তা শুকিয়ে নিন।

– শার্ট বা ফর্ম্যাল পোশাক ইস্ত্রি করার সময় প্রথমে কলার ও হাতা ইস্ত্রি করুন তারপর বাকিটুকু ইস্ত্রি করুন।

– যাদের বডি স্প্রে বা পারফিউম সরাসরি গায়ে ব্যবহার করলে এলার্জি ও অন্যান্য সমস্যা তৈরি হয়, তারা কাপড় আয়রন করার সময় কাপড়ের উপর একটু পারফিউম ছিটিয়ে নিয়ে আয়রন করুন। এতে ঐ সুগন্ধ অনেকদিন পর্যন্ত স্থায়ী থাকবে। সবচেয়ে বুদ্ধিমানের কাজ হল, এর ফলে গায়ে সরাসরি পারফিউম ব্যবহারের ঝামেলা থেকেও রক্ষা পাবেন।

– কাপড় ইস্ত্রি করা হলে ঘণ্টাখানেক কাপড় ঠাণ্ডা করে তারপর আলমারিতে রাখুন। এতে কাপড় ভালো থাকবে দীর্ঘদিন।

আরও পড়ুন: Rio de Janeiro: রঙিন বৈচিত্র্যময় ফ্যাশন আর সাম্বার তাল! করোনার আতঙ্ক কাটিয়ে ফের উত্‍সবে মজে রিও