National Handloom Day : জাতীয় তাঁত দিবস উদযাপন করলেন অভিনেত্রী বিদ্যা বালান

বিদ্যা বালান জাতীয় হ্যান্ডলুম দিবসে একটি কালো ব্লাউজের সাথে রানি গোলাপী সিল্কের শাড়ি পরেছিলেন। গতকাল ইন্সটাগ্রামে সেই ছবিটি শেয়ার করেন এবং ভারতীয় তাঁত সিল্কের প্রতি তাঁর অতুলনীয় লোভের কথা বলেন।

National Handloom Day : জাতীয় তাঁত দিবস উদযাপন করলেন অভিনেত্রী বিদ্যা বালান
Follow Us:
| Edited By: | Updated on: Aug 08, 2021 | 9:16 AM

দেশের তাঁত শিল্পের মর্যাদা অক্ষুণ্ণ রাখতে এবং ভারতের সামাজিক ও আর্থিক উন্নয়নে তাঁতশিল্পীদের প্রভুত অবদান স্মরণ করতেই ‘তাঁত দিবস’ পালিত হয়। অভিনেত্রী বিদ্যা বালানও ইন্সটাগ্রামে তাঁত দিবসকে শ্রদ্ধা জানিয়েছেন। একটি সিল্কের শাড়ির সঙ্গে স্লিভলেশ ব্লাউজ পরেছেন তিনি।

বিদ্যা বালান জাতীয় হ্যান্ডলুম দিবসে একটি কালো ব্লাউজের সাথে রানি গোলাপী সিল্কের শাড়ি পরেছিলেন। গতকাল ইন্সটাগ্রামে সেই ছবিটি শেয়ার করেন এবং ভারতীয় তাঁত সিল্কের প্রতি তাঁর অতুলনীয় লোভের কথা বলেন। তিনি তাঁর অনুগামীদেরকে শুধু এই বিশেষ দিনেই নয়, প্রতিদিনই তাঁতশিল্পীদের নিদারুণ শিল্পচাতুরীকে উদযাপন করার আহ্বান জানান।

বিদ্যা তাঁর পোস্টে জানান, “সিল্কের আসল সৌন্দর্য তাঁতের মধ্যেই থাকে। ভারতীয় তাঁতের সিল্কের মধ্যে যে সৌন্দর্য আছে, সেটা কোথাও গিয়ে আমাদের প্রচণ্ড পরিমাণে আকৃষ্ট করে। আমাদের উচিৎ এই সুন্দর সৃষ্টিকে অহঙ্কারের সাথে পরিধান করা। আর এর মধ্যে দিয়েই এই অসামান্য শিল্পসৃষ্টির শিল্পীদের আমাদের শুধু আজ নয়, প্রতিদিন সম্মান জানানো উচিৎ। আমরা এটুকু করতে পারলেই তাঁদের এই অসাধারণ কাজের প্রতি যথেষ্ট শ্রদ্ধা জানানো হবে।”

View this post on Instagram

A post shared by Vidya Balan (@balanvidya)

বিদ্যার শাড়ির পাড়ে সোনালী রঙের শৌখিন কাজ করা আছে। শাড়িটি হাউস অফ উর্মি (House of Urrmi)-এর লেবেল দেওয়া। একটি মাঝারি ছোট খোঁপা বিদ্যার স্বভাবসিদ্ধ ঐতিহ্যকে ফুটিয়ে তুলেছে। সব মিলিয়ে অভিনেত্রীর মধ্যেকার এলিগেন্স আরও এক ধাপ বাড়িয়ে তুলেছে রানি গোলাপী রঙের এই তাঁতের সিল্ক শাড়িটি।

২০১৫ সালের ৭ অগাস্ট চেন্নাইয়ে প্রথম তাঁত দিবসের সূচনা করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর থেকে প্রতি বছর এই দিনটিকে জাতীয় তাঁত দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।