Kitchen Hacks: বর্ষায় মশলার কৌটোতে ছত্রাক জন্মাচ্ছে? এই ৫ টোটকা কাজে লাগান রান্নাঘরে

Spice: রান্নায় স্বাদ বাড়ায় মশলা। রান্নাঘরের তাক ভরা থাকে মশলার কৌটোতে। কিন্তু মশলার মান যদি ভাল না হয়, স্বাদ-গন্ধ না থাকে, খাবারেও স্বাদ আসে না। তার চেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়ায়, এই বর্ষায় যদি মশলা নষ্ট হয়ে যায়, মিইয়ে যায়, তখন কী করবেন?

Kitchen Hacks: বর্ষায় মশলার কৌটোতে ছত্রাক জন্মাচ্ছে? এই ৫ টোটকা কাজে লাগান রান্নাঘরে
Follow Us:
| Updated on: Aug 27, 2024 | 12:24 PM

রান্নায় স্বাদ বাড়ায় মশলা। রান্নাঘরের তাক ভরা থাকে মশলার কৌটোতে। কিন্তু মশলার মান যদি ভাল না হয়, স্বাদ-গন্ধ না থাকে, খাবারেও স্বাদ আসে না। তার চেয়ে বড় সমস্যা হয়ে দাঁড়ায়, এই বর্ষায় যদি মশলা নষ্ট হয়ে যায়, মিইয়ে যায়, তখন কী করবেন? গোলমরিচ থেকে দারুচিনি—মশলার দাম কিন্তু কম নয়। নষ্ট হয়ে গেলে খারাপই লাগে। বর্ষায় মশলাপাতি ভাল রাখার উপায় রয়েছে।

১) মশলার কৌটোর ঢাকনা ভুলেও আলগা রাখবেন না। মধ্যবিত্তের হেঁশেলে সাধারণত প্লাস্টিকের কৌটোতে মশলা রাখা হয়। চেষ্টা করুন এমন ধরনের কৌটো ব্যবহার করার, যার মধ্যে মশলা স্যাঁতসেঁতে হয়ে যাওয়া বা ছাতা পড়ার সম্ভাবনা নেই। প্রয়োজনে এয়ার টাইট ও কাচের জার ব্যবহার করুন।

২) বাজার থেকে গোটা মশলা কিনে আনুন। শুকনো খোলায় সেগুলো একটু নাড়াচাড়া করে নিন। তারপর কৌটোতে ভরে রাখুন। যে সব মশলার গুঁড়ো দরকার, সেগুলো শুকনো খোলায় ভাজার পর গুঁড়ো করে নিন। এই টোটকায় মশলা দীর্ঘদিন ভাল থাকবে।

৩) বর্ষাকালে রান্নাঘর স্যাঁতস্যাঁতে থাকে। চেষ্টা করুন মশলার কৌটো এমন জায়গায় রাখার যেখানে আর্দ্র‌তা কম। গ্যাসের সামনে কিংবা জানলার কাছাকাছি রাখলে মশলা নিঙিয়ে যেতে পারে।

৪) একসঙ্গে অনেকটা পরিমাণ মশলা সংরক্ষণ করবেন না। এতে মশলা নষ্ট হয়ে যাওয়ার, পোকা ধরে যাওয়ার সম্ভাবনা বেশি। অল্প পরিমাণ মশলা সংরক্ষণ করুন। পাশাপাশি সব মশলার কৌটোতে ৫-৬টা করে লবঙ্গ ফেলে রাখুন। বিশেষত, গুঁড়ো মশলার কৌটোতে। লবঙ্গের গন্ধে পোকা ধরবে না।

৫) মশলা কাচের জার কিংবা কাঠের কৌটোতে রাখুন। এতে মশলা নিঙিয়ে যাওয়ার সম্ভাবনা কম। মশলা নেওয়ার সময় শুকনো চামচ ব্যবহার করুন। ভিজে চামচ ব্যবহার করলে মশলা নষ্ট হয়ে যায়। এই টোটকায় ভরা বর্ষাতেও সব মশলা ভাল থাকবে। গন্ধ ও স্বাদও বজায় থাকবে।