Weight Loss: বাজারের কেনা অ্যালোভেরা জ্যুসে কাজ দিচ্ছে না? এই ভাবে অ্যালোভেরার রস খান, ওজন কমবে দ্রুত

Aloe Vera Juice: আপনি যদি এই ৫ ভাবে অ্যালোভেরাকে আপনার ওয়েট লসের ডায়েটে যুক্ত করেন, তাহলে উপকার মিলবে আরও বেশি।

Weight Loss: বাজারের কেনা অ্যালোভেরা জ্যুসে কাজ দিচ্ছে না? এই ভাবে অ্যালোভেরার রস খান, ওজন কমবে দ্রুত
ওজন কমাতে সাহায্য করে অ্যালোভেরাImage Credit source: istockphoto.com
Follow Us:
| Edited By: | Updated on: Mar 30, 2022 | 8:13 AM

আমাদের দেশে প্রাচীনকাল থেকে অ্যালোভেরা (Aloe Vera) ব্যবহার হয়ে আসছে। বিশেষত রূপচর্চার ক্ষেত্রে এখনও বহু মানুষ অ্যালোভেরাকেই বেছে নেন। আয়ুর্বেদ শাস্ত্র (Ayurveda) বলছে অন্য কথা। অ্যালোভেরার এত ওষুধ গুণ যে ত্বকের পাশাপাশি শরীরের যে কোনও সমস্যা দূর করতে কার্যকর অ্যালোভেরা। ত্বকের সমস্যা দূর করার পাশাপাশি সামগ্রিক স্বাস্থ্যের ওপর বিশেষ প্রভাব ফেলে এই উদ্ভিদ। তার চেয়ে বড় বিষয় হল যে, অ্যালোভেরা ওজন কমায় (Weight Loss) দ্রুত। অ্যালোভেরাতে ভিটামিন এ, সি, ই, ফলিক অ্যাসিড, কোলিন, ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ক্রোমিয়াম, সেলেনিয়াম, সোডিয়াম, আয়রন, জিঙ্ক এবং ম্যাঙ্গানিজ রয়েছে। বাজারে বিভিন্ন অ্যালোভেরার জ্যুস রয়েছে, যা দাবি জানায় শরীরকে ভাল রাখার, ওজন কমানোর। কিন্তু ওই অ্যালোভেরা জ্যুসের চাইতে আপনি যদি এই ৫ ভাবে অ্যালোভেরাকে আপনার ওয়েট লসের ডায়েটে যুক্ত করেন, তাহলে উপকার মিলবে আরও বেশি।

লেবুর সঙ্গে পান করুন অ্যালোভেরা- লেবুর রস একটি দারুণ পানীয়, যা ওজন কমাতে ভীষণ ভাবে সাহায্য করে। লেবুর রসের সঙ্গে যদি অ্যালোভেরার রসের মিশিয়ে পান করেন, তাহলে উভয়ের উপকারিতা পাওয়া যায় এবং এই মিশ্রণ ওজন কমানোর প্রক্রিয়াটিকেও দ্রুত ত্বরান্বিত করে।

গরম জলের সঙ্গে মিশিয়ে পান করুন- গরম জল একটি স্বাস্থ্যকর এবং ভাল পানীয় হিসাবে বিবেচিত হয়। এটি চর্বি পোড়ানো এবং ওজন কমাতে বিশেষ সাহায্য করে। প্রতিদিন খালি পেটে এক বা দুই গ্লাস কুসুম কুসুম গরম জল পান করেন এটি ওজন কমাতে অনেক সাহায্য করে। এতে অ্যালোভেরা জেল মেশালে এর উপকারিতা দ্বিগুণ বেড়ে যায়। গরম জলে অ্যালোভেরা জেল যোগ করুন এবং জেলটি জলের সাথে মিশে না যাওয়া পর্যন্ত নাড়তে থাকুন। তারপর সেটা পান করুন। নিয়মিত সকালে এটি পান করলে ওজন খুব দ্রুত কমে যাবে।

খাবার খাওয়ার আগে অ্যালোভেরা জ্যুস পান করুন- খাবার খাওয়ার আগে ২০ মিনিট আগে অ্যালোভেরার জুস খেলে এটি হজম প্রক্রিয়াকে সাহায্য করে, যা ওজন হ্রাসের দিকে পরিচালিত করে। এটি মেটাবলিজম রেট বাড়াতেও সহায়ক, যার ফলে শরীরে জমে থাকা চর্বি খুব দ্রুত গলে যায়। অ্যালোভেরায় ভিটামিন বি-এর উপস্থিতি শরীরে জমে থাকা চর্বিকে শক্তিতে রূপান্তর করতে কাজ করে, যা আপনার ওজন কমানো সহজ করে তোলে।

অ্যালোভেরার সঙ্গে সবজির রস মেশান- সবজির রসের সঙ্গে মিশিয়ে অ্যালোভেরার রস পান করলে স্বাদ বাড়ে। তবে তিক্ত স্বাদের কারণে অ্যালোভেরা খাওয়া এত সহজ নয়। এ কারণেই বিশেষজ্ঞরা এর সঙ্গে উদ্ভিজ্জ রস যোগ করার পরামর্শ দেন। তাছাড়া অ্যালোভেরার সঙ্গে সবজির রসের মিশিয়ে পান করলে অনেক উপকার পাওয়া যায়।

অ্যালোভেরার জ্যুসে মধু মেশান- মধু অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিফাঙ্গাল সমৃদ্ধ হওয়ায় এটি সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। অ্যালোভেরার রসে কয়েক ফোঁটা মধু যোগ করলে এর তিক্ততা কমে যায় এবং স্বাদ বাড়ে। মধুর এমন আরও অনেক উপকারিতা রয়েছে, যা এটিকে ওজন কমাতে সাহায্য করে।

আরও পড়ুন: গরমে এক গ্লাস ঘোলে শরীর হবে চাঙ্গা! সঙ্গে ওজন কমবে তরতরিয়ে