Bengali Sweets: শীতের আমেজে মন খুশ করতে বানিয়ে ফেলুন আম-মাখা সন্দেশ! রইল তার রেসিপি

নলেন গুড়ের সন্দেশের স্বাদ নেওয়ার জন্য বাঙালি অপেক্ষা করে আছে অধীর আগ্রহে। তবে বাড়িতেই সন্দেশ তৈরি করতে পারেন।

Bengali Sweets: শীতের আমেজে মন খুশ করতে বানিয়ে ফেলুন আম-মাখা সন্দেশ! রইল তার রেসিপি
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 13, 2021 | 7:17 AM

বাঙালির শেষ পাতে মিষ্টি চাই-ই চাই। তা সে কড়াপাকের সন্দেশই হোক বা রসাল কোনও মিষ্টি। তবে শীত প্রায় দোরগোড়ায় এসে কড়া নাড়ছে। নলেন গুড়ের সন্দেশের স্বাদ নেওয়ার জন্য বাঙালি অপেক্ষা করে আছে অধীর আগ্রহে। তবে বাড়িতেই সন্দেশ তৈরি করতে পারেন। মাখা সন্দেশ যদি তৈরি করতে চান, তাহলে এবার বানিয়ে নিতে পারেন আম মাখা সন্দেশ। খুব সহজ উপায়ে ও চটপট আম মাখা সন্দেশ বানাতে প্রথমে কী কী লাগবে, তা জেনে নিন….

কী কী লাগবে

জল ঝরানো ছানা ২৫০ গ্রাম, খোয়া ক্ষীর ২৫০ গ্রাম, পাটালি গুড় পরিমাণমতো, পাকা আম একটি, কাজুবাদাম গুঁড়ো, মাখন এক চামচ, গোলাপ জল, গার্নিশের জন্য পেস্তা বা আমন্ড

কীভাবে বানাবেন

ননস্টিক প্যানে ছানা দিয়ে নেড়ে নেড়ে জল শুকিয়ে ফেলুন।খোয়া ক্ষীর মিশিয়ে আরও নাড়তে থাকুন। শুকিয়ে এলে মাখন দিন। গুড় দিয়ে মাখুন মন্ডটিকে। কাজুবাদামের গুঁড়ো মেশিয়ে দিতে হবে এবার। আভেন বন্ধ করে আমের পাল্প মেশিয়ে দিন খুব করে। এবার পুরো মিশ্রণটি যাতে মিহি করে মিশে যায়, তা লক্ষ্য রাখুন। কানা তোলা কাঁচের বাসনে এক ইঞ্চি পুরু করে গরম মাখা সন্দেশ সমান করে ছড়িয়ে দিন। এরপর ঘরের তাপমাত্রায় ঠান্ডা হলে পাত্রটিকে কয়েক ঘন্টা রেফ্রিজারেটরে রেখে দিন। আরও ঠান্ডা এবং শক্ত হলে গোলাপ জল ছিটিয়ে চৌকো করে কেটে বাদাম দিয়ে সাজিয়ে দিন।

আরও পড়ুন: Bengali Sweets: ২০০ বছর পার, তবুও চাহিদা তুঙ্গে চন্দননগরের বিখ্যাত ‘জলভরা সন্দেশ’!