Winter Special Recipe: ডিনারে একটু অন্য স্বাদ পেতে অল্প তেল-মশলা দিয়ে বানিয়ে ফেলুন ফুলকপির দম কাশ্মীরি

Bengali Style Recipe: ফুলকপি রোস্ট, ফুলকপির তরকারি, ফুলকপির বড়া, ফুলকপির ঝোল, ফুলকপির পুর দিয়ে সিঙ্গারা, ফুলকপি দিয়ে মাছের ঝোল, ফুলকপির পরোটা ...শীতকালে ফুলকপিকে কেন্দ্র করে নানা পদ রান্না হয় বাঙালির হেঁসেলে।

Winter Special Recipe: ডিনারে একটু অন্য স্বাদ পেতে অল্প তেল-মশলা দিয়ে বানিয়ে ফেলুন ফুলকপির দম কাশ্মীরি
Follow Us:
| Edited By: | Updated on: Nov 15, 2022 | 2:24 PM

শীতকালে ফুলকপির রেসিপি হবে না, তা কী করে হয়! শীতে উঠেছে ফুলকপি ও কড়াইশুটি! দুই উপকরণের জুটিতে রান্নায় যে কী পরিমাণ স্বাদ তৈরি হয়, তা বাঙালি ছাড়া আর কেই বা উপলব্ধি করতে পারে! ফুলকপি রোস্ট, ফুলকপির তরকারি, ফুলকপির বড়া, ফুলকপির ঝোল, ফুলকপির পুর দিয়ে সিঙ্গারা, ফুলকপি দিয়ে মাছের ঝোল, ফুলকপির পরোটা …শীতকালে ফুলকপিকে কেন্দ্র করে নানা পদ রান্না হয় বাঙালির হেঁসেলে। নিরামিষ খাবারের সঙ্গে ফুলকপির ঝাল-ঝাল তরকারি মন্দ লাগে না। তাই পুজোর বাড়িতে ভোগ হিসেবে ফুলকপির একটি নিরামিষ পদ থাকবেই। আর ফুলকপির যে কোনও রেসিপির স্বাদই যে অতুলনীয়, তা বলার অপেক্ষা রাখে না। তবে এই রেসিপিগুলির সঙ্গে একেবারে নতুন স্বাদের নিরামিষ ফুলকপির রান্না অন্তর্ভুক্ত করতে পারেন। অল্প তেল, অল্প মশলা দিয়েও ফুলকপির সুস্বাদু পদ তৈরি করা সম্ভব। গেস্ট এলেও তাদের চমকে দিতে এই নয়া রেসিপিটি বানাতে পারেন। আধঘণ্টার মধ্যেই নিরামিষ ফুলকপির দম কাশ্মীরি রেঁধে তাক লাগিয়ে দিতে পারেন পরিবারকেও। কীভাবে রান্না করবেন, কী কী লাগবে, সবটাই জেনে নিন এখানে…

উপকরণ

ফুলকপি- টুকরো করে কাটা,

সাদা তেল- ৩ টেবিলস্পুন,

কাঁচালঙ্কা- ৫টি,

হলুদ গুঁড়ো- ৩ চা চামচ,

কাশ্মীরি শুকনো লঙ্কার গুঁড়ো- ৩ চা চামচ

কাজুবাদাম- ৮-১২টি

চার মগজ- ২ চা চামচ

মৌরি- ১ চা চামচ

টক দই- ২ চা চামচ,

চিনি- স্বাদমত,

কসুরি মেথি- ২ চা চামচ

টমেটো- মাঝারি মাপের একটি,

আদা- হাফ ইঞ্চি,

গুঁড়ো দুধ বা গরুর দুধ- ২ চা চামচ,

জল- প্রয়োজন মত

পদ্ধতি

সাদা তেলে টুকরো করে কাটা ফুলকপিগুলি দিয়ে দিতে হবে। এরপর তাতে এক চিমটে নুন ও হলুদ গুঁড়ো ছড়িয়ে দিয়ে নেড়ে নিতে হবে। ৩-৪ মিনিট ধরে রান্না করুন। মাঝারি আঁচে রেখে অল্প বাদামি আভা এলেই ফুলকপিগুলি তেল ছেঁকে আলাদা করে রেখে দিন।

এবার একই কড়াইয়ে ২ টেবিলস্পুন তেল দিয়ে তাতে ফোরণ হিসেবে মৌরি দিন। অল্প অপেক্ষা করার পর তাতে দিতে হবে কাজুবাদামের পেস্ট। এই কাজবাদামের পেস্ট কীভাবে তৈরি করবেন। শুকনো অবস্থায় ৮-১২টি কাজুবাদাম, ২ চা চামচ চারমগজ একসঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। হয়ে গেলে ব্লেন্ডারে ১টি মাঝারি সাইজের টমেটো কুচি, হাফ ইঞ্চি আদা, ২-৩টি কাঁচালঙ্কা ও অল্প পরিমাণে জল দিয়ে ফের একবার ব্লেন্ড করে নিন।

পেস্ট বানানো হয়ে গেলে এবার তেলে ছাড়া মৌরির ফোড়ণের মধ্যে এই মিশ্রণটি দিয়ে দিন। হালকা নাড়াচড়া করার পর তাতে স্বাদমত নুন, ১ চা চামচ হলুদ, ১ চা চামচ কাশ্মীরি শুকনো লংকার গুঁড়ো দিয়ে দিন। ২-৩ মিনিট ধরে মশলাগুলিকে কষিয়ে নেওয়ার পর দিতে হবে ২ চা চামচ ফেটানো টক দই। মাঝারি আঁচে এবার নেড়ে নেড়ে রান্না করতে হবে। মিষ্টি যদি খেতে পছন্দ করেন তাহলে হাফ চা চামচ চিনি দিয়ে নেড়ে নিতে পারেন। তবে টকদই দেওয়ায় রান্নায় সামঞ্চস্য আনতে অল্প পরিমাণ চিনি দিতে পারেন। এরপর ভেজে রাখা ফুলকপি গুলি মশলার মিশ্রণের মধ্যে দিয়ে দিন। ৩-৪ মিনিট নেড়ে মিশিয়ে নিন। হয়ে গেলে প্রয়োজনমত জল দিতে হবে। বেশি জল নয়। গরম জলও দিতে পারেন। এবার ২-৩টি কাঁচালঙ্কা চিরে কড়াইয়ে দিয়ে দিন। ৫-৬ মিনিট রান্না হতে দিন। এবার কড়াইয়ে দিন ২ চা চামচ গুঁড়ো দুধ। এমনি গরুর দুধও ব্যবহার করতে পারেন। মিনিট দুয়েক রান্না করুন ঢাকনা দিয়ে। এরপর কসুরি মেথি গুঁড়ো করে ছড়িয়ে দিয়ে আরও একবার নেড়ে মিশিয়ে নিন। থকথকে কাইয়ের মত ঘন হয়ে এলে নামিয়ে রাখুন। গরম গরম ভাত, রুটি, পরোটার সঙ্গে নিরামিষ ফুলকপির দম কাশ্মীরি পাতে দিলে জমে যাবে একেবারে।