Special Recipe: রেস্তোরাঁর মতই হবে স্বাদ, বাড়িতে সহজ উপায়ে বানান গন্ধরাজ লেবুর রসে খাসির মাংস

Special Recipe: রেস্তোরাঁর মতই হবে স্বাদ, বাড়িতে সহজ উপায়ে বানান গন্ধরাজ লেবুর রসে খাসির মাংস

Sunday Special Recipe: কলকাতার যে কোনও বাঙালি রেস্তোরায় পাওয়া যায় অসাধারণ স্বাদের গন্ধরাজ লেবুর মটন কষা। তাহলে আর দেরি না করে, বাড়িতেই বানান এই জিভে লেগে থাকা সুস্বাদু রেসিপিটি।

TV9 Bangla Digital

| Edited By: dipta das

May 15, 2022 | 10:12 AM

চিকেনের দাম এখন আকাশছোঁয়া। বাজারে প্রায় সব জিনিসেরই অগ্নিমূল্য। কিন্তু পেটের মন বোঝার তো তল নেই। রবিবার হলেই মনটা আনচান করে কিছু ভাল খাবারের জন্য। ব্রেকফাস্টে লুচি পাতে না পড়লে রবিবারের সকালটা বাঙালির (Bengali Recipe) ঠিক জমে না। দুপুরেও চাই সাধারণ খাবার। কিন্তু সঙ্গে যদি একটি মাংসের টুকরো পড়ে, তাহলে তো কোনও কথাই নেই। আলু, চিকেন, টমেটোর দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে হেঁসেলেও কিছু পরিবর্তন আসে। বাজার গরম থাকুক না কেন, তবে ছুটির দিনে বাঙালি মাটন (Motton Recipe) বা চিকেনে  (Chicken Recipe) কামড় না বসালে মন ভরে না।

রবিবার যদি দুপুরেই মাটন বানাতে চান, তাহলে আজ বানান একটু অন্যস্বাদের। ছুটির দিনে মাছ, মাংস, দই, মিষ্টি দিয়ে জমিয়ে খাওয়া আর দেদার আড্ডা। মাংসের ঝোলে একটু অন্যরকম স্বাদ আনতে তৈরি করতে পারেন গন্ধরাজ লেবুর সঙ্গে। কলকাতার যে কোনও বাঙালি রেস্তোরায় পাওয়া যায় অসাধারণ স্বাদের গন্ধরাজ লেবুর মটন কষা। তাহলে আর দেরি না করে, বাড়িতেই বানান এই জিভে লেগে থাকা সুস্বাদু রেসিপিটি। কীভাবে করবেন, কী কী উপকরণ লাগবে, তা জেনে নিন এখানে…

উপকরণ

চিকেন ৫০০ গ্রাম, পিয়াজ বাটা৫চা চামচ, আদা বাটা আধ চা চামচ, রসুন বাটা ১ ১/২ চা চামচ,কাচা লঙকা বাটা চামচ, গোল মরিচ গুঁড়া ১/২, দই ১/২ কাপ, গন্ধরাজ লেবুর পাতা ৪-৫টে,গন্ধরাজ লেবুর রস ২ চা চামচ, গন্ধরাজ লেবুর জেস্ট,তেজপাতা ২ টি, ঘটে চা চামচ, সাদা তেল ৪ চা চামচ,হলুদ আধ চা চামচ,চিনি আধ চা চামচ, নুন স্বাদ মতো।

পদ্ধতি

এই খবরটিও পড়ুন

প্রথমে মটনকে আদা বাটা, রসুন বাটা ও স্বাদমত নুন ও টক দই দিয়ে ৩০ মিনিট ম্যারিনেট করে রাখুন। এবার কড়াইতে তেল গরম হলে ঘি তাতে মেশান তারপর তাতে তেজপাতা ফোড়ন দিয়ে পেঁয়াজবাটা, রসুন বাটা, আদা বাটা দিয়ে কষিয়ে নিন। অনেক টা ভাজা ভাজা হয়ে এলে ম্যারিনেট করা মাটনটা দিয়ে কষিয়ে নিন। ঢিমে আচে রান্না হতে দিন। এবার তাতে সামান্য হলুদ গুড়ো, লেবুর রস, লেবুর পাতা বাটা, লেবুর জিস্ট, লঙ্কা বাটা. গোলমরিচ গুড়ো দিয়ে বেশ কিছুক্ষণ রান্না করুন। কষাতে কষাতে তেল বেরিয়ে আসলে তাতে আধ চা চামচ চিনি দিন কষান মাংস সেদ্ধ হয়ে এলে নামিয়ে নিন।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA