Café Style Coffee: শীতের সন্ধ্যায় ক্যাফে স্টাইলে কফি খেতে চান? বাড়িতে বানিয়ে ক্যাপুচিনো ও মোকা

Coffee Recipe: বাড়িতে এসপ্রেসো মেশিন নেই। কিন্তু তার মানে এই নয় যে ক্যাফের মতো কফি বাড়িতে খেতে পারবেন না। বরং সহজ টিপস মেনে ক্যাপুচিনো ও মোকা বানিয়ে নিন।

Café Style Coffee: শীতের সন্ধ্যায় ক্যাফে স্টাইলে কফি খেতে চান? বাড়িতে বানিয়ে ক্যাপুচিনো ও মোকা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 18, 2023 | 6:56 PM

সারাবছর কফি পান করলেও শীতে এই পানীয়ের চাহিদা বেড়ে যায়। ঠাণ্ডায় শরীরকে গরম রাখতে সাহায্য করে কফি। তাছাড়া দিনের শুরুতে ব্ল্যাক কপি পান করলে কাজের এনার্জি পাওয়া যায়। আর শীতের রাতে এক কাপ ক্যাপুচিনো আর প্রিয় গল্পের বই পুরো মুডটাই বদলে দিতে পারে। কিন্তু বাড়িতে সব সময় ক্যাফের মতো ক্যাপুচিনো বানানো যায় না। তার কারণ বাড়িতে এসপ্রেসো মেশিন নেই। সুতরাং, ফেনা যুক্ত ক্যাপুচিনো হয় না। তাছাড়া এভাবে কফিরও ঠিকঠাক স্বাদ পাওয়া যায় না। যাঁরা কফি লাভার তাঁরা যথারীতি নিরাশ হন। কিন্তু এমন নয় যে, আপনি রেস্তোরাঁর মতো ক্যাপুচিনো বাড়িতে বানাতে পারবেন না। সহজ টিপস মানলেই বাড়িতে বানানো যাবে ফেনা যুক্ত ক্যাপুচিনো। আর ক্যাপুচিনোর পাশাপাশি মোকা কফিও ট্রাই করতে পারেন।

ক্যাপুচিনো তৈরির রেসিপি-

যেহেতু এসপ্রেসো মেশিন ছাড়া ক্যাপুচিনো তৈরি করতে হবে তাই আগে থেকে দুধের ফেনা বানিয়ে নিন। প্রথমে ফুল ফ্যাট দুধ গরম করুন। ১ কাপ গরম ফুল ফ্যাট দুধ আলাদা করে রাখুন। আর গরম দুধের বাকি অংশ ব্লেন্ডারে দিলেই ফেনা হয়ে যাবে। এছাড়াও আপনি হ্যান্ড ব্লেন্ডারের সাহায্যেও দুধের ফেনা বানিয়ে নিতে পারেন। আর তা না হলে ওই ফুল ফ্যাট দুধ ফেটিয়ে দুধের ফেনা বানিয়ে নিতে হবে।

ক্যাপুচিনো তৈরি করার জন্য ভাল মানের কফি বেছে নিন। এবার ওই কফির লিকার বানিয়ে নিন। এবার এক বড় কাপ নিন। কাপের তিন ভাগের এক ভাগ কফির লিকার দিন। এবার বাকি অংশ গরম দুধ ঢেলে দিন। এবার উপর দিয়ে দুধের ফেনা দিয়ে নিন। ব্যস তৈরি আপনার ক্যাপুচিনো। এই একই উপায়ে ক্যাপুচিনো ছাড়াও আপনি এই শীতে মোকা কফি বানিয়ে নিতে পারেন।

মোকা কফি তৈরির রেসিপি-

ক্যাপুচিনোর মতোই বাড়িতে মোকা কপি বানাতে অনেকেই ভয় পান। ক্যাফে না গেলে খুব একটা মোকা কফি খাওয়াও হয় না। কিন্তু মাত্র তিনটে উপকরণ এবং সহজ উপায়ে আপনি মোকা কপি বানিয়ে নিতে পারেন। এমনকী এই মোকা কফিও আপনি এসপ্রেসো মেশিন ছাড়া বানাতে পারেন। প্রথমে এসপ্রেসো বানিয়ে নিন। এর জন্যও ভাল মানের কফি ব্যবহার করুন। এবার এক ছোট কাপের এসপ্রেসো নিন। এবার এতে ডার্ক চকোলেটের গুঁড়ো মিশিয়ে দিন। এবার এতে ফেটানো ফুল ফ্যাট দুধ দিয়ে নিন। উপকরণগুলো একসঙ্গে মিশিয়ে নিলেই তৈরি যাবে মোকা কফি।