Recipe: দক্ষিণী স্টাইলে রেঁধে ফেলুন চিকেন! রইল হায়দরাবাদী চিকেন কারির রেসিপি

সাধারণ চিকেন কারির মত এই রন্ধনপ্রণালী হলেও এখানেই রয়েছে টুইস্ট, যে কারণে এটি অন্যান্য চিকেন কারির থেকে খেতে আরও সুস্বাদু হয়। এর অন্যতম কারণ হল দক্ষিণী মশলা।

Recipe: দক্ষিণী স্টাইলে রেঁধে ফেলুন  চিকেন! রইল হায়দরাবাদী চিকেন কারির রেসিপি
হায়দ্রাবাদী চিকেন কারি
Follow Us:
| Edited By: | Updated on: Jan 16, 2022 | 9:01 PM

যদি আমরা হায়দ্রাবাদের ঐতিহ্যবাহী খাবারের (Food) পদগুলির কথা বিবেচনা করি, তাহলে সবার প্রথমে উঠে আসবে হায়দরাবাদী বিরিয়ানি (Biriyani)। এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে, হায়দরাবাদী বিরিয়ানি খেতে খুবই সুন্দর। কিন্তু আপনি কি জানেন হায়দরাবাদী চিকেন কারিও (Chicken Curry) একই ভাবে জনপ্রিয়?

আপনিও চাইলে সহজেই বাড়িতে তৈরি করতে পারবেন হায়দরাবাদী চিকেন কারি। সাধারণ চিকেন কারির মত এই রন্ধনপ্রণালী হলেও এখানেই রয়েছে টুইস্ট, যে কারণে এটি অন্যান্য চিকেন কারির থেকে খেতে আরও সুস্বাদু হয়। এর অন্যতম কারণ হল দক্ষিণী মশলা। তাহলে চলুন, দেরি না করে দেখে নেওয়া যাক, কীভাবে তৈরি করবেন হায়দরাবাদী চিকেন কারি।

হায়দরাবাদী চিকেন কারি তৈরি করার জন্য প্রয়োজনীয় উপকরণ-

৫০০গ্রাম চিকেন, ১/২ চা চামচ গোটা মশলা, (এই মশলায় থাকবে জিরে, ধনে, এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ), ১ টেবিল চামচ আদা বাটা, ১ টেবিল চামচ রসুনবাটা, ১ টেবিল চামচ কাঁচা লঙ্কা বাটা, পরিমাণ মতো ফেটানো টক দই, ২টি পেঁয়াজ কুচি, পরিমাণ মত পেঁয়াজের বেরেস্তা, ১টি টমেটো কুচি, স্বাদমত কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, স্বাদমত নুন, পরিমাণ মতো সর্ষের তেল, পরিমাণ মত গরম জল, ১/২ চা চামচ গরম মশলার গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো।

হায়দরাবাদী চিকেন কারি তৈরি করার পদ্ধতি-

প্রথমে চিকেনের টুকরো গুলো ভালো করে ধুয়ে জল ঝরিয়ে তাতে পরিমাণ মতো লবণ, পেঁয়াজের বেরেস্তা, আদা বাটা, রসুন বাটা, ফেটানো টক দই দিয়ে ভালো করে মাখিয়ে এক ঘণ্টা ম্যারিনেট করে রাখতে হবে। এক ঘণ্টা পর কড়াইতে গরম করুন। শুকনো কড়াইতে জিরে, ধনে, এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ ভেজে নিন। ভাজা হয়ে গেলে অল্প জল দিয়ে এগুলো বেটে নিন।

এরপর কড়াইতে সর্ষের তেল গরম করুন। তেল গরম হলে তাতে পেঁয়াজ কুচি ও টমেটো কুচি দিয়ে ভাল করে ভেজে নিন। তারপর তাতে পরিমাণ মত নুন দিয়ে দু মিনিট কষে নি ভাল করে। তারপর এতে জিরে, ধনে, এলাচ, দারুচিনি, লবঙ্গ, গোলমরিচ বাটা মশলা, কাঁচা লঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে দিন এবং ভাল করে কষিয়ে নিন। দশ মিনিট পর কড়াইতে তেল ছাড়তে শুরু করলে তাতে ম্যারিনেট করা চিকেনটা দিয়ে দিন। চিকেনটা দেওয়া পর আরও দশ মিনিট ভাল করে কষে নিন। এরপর এতে গরম জল দিয়ে ঢাকনা দিয়ে দিন। পনেরো মিনিট পর ঢাকনা খুলে পরিমাণ মতো গরম মশলার গুঁড়ো ওপর দিয়ে ছড়িয়ে একটু নেড়ে দিন। ব্যস তৈরি আপনার হায়দরাবাদী চিকেন কারি।

আরও পড়ুন: দমে রেখে বাড়িতে তৈরি করুন হায়দ্রাবাদের ঐতিহ্যবাহী মাটন বিরিয়ানি

আরও পড়ুন: মাটনের প্রতি কামড়ে পাবেন আচারের স্বাদ! বাড়িতে তৈরি করুন হায়দ্রাবাদের এই জনপ্রিয় পদ