Pizza Recipe: বাড়িতে ওভেন নেই? তাতে কী তাও পিৎজা হবে পারফেক্ট, রইল রেসিপি

Homemade Pizza: পিৎজার বেস রেডি হয়ে গেলে তা আ্যালুমিনিয়ামের থালার মধ্যে বা ট্রেতে একটু তেল ব্রাশ করে তার উপর পিৎজার ডো টা গোল করে পেতে দিতে হবে। এবার একটা কাটা চামচ দিয়ে কয়েকটা ফুটো করে দিতে হবে।

Pizza Recipe: বাড়িতে ওভেন নেই? তাতে কী তাও পিৎজা হবে পারফেক্ট, রইল রেসিপি
বাড়িতে ওভেন নেই? তাতে কী তাও পিৎজা হবে পারফেক্ট, রইল রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: May 22, 2023 | 1:08 PM

বাচ্চা থেকে বুড়ো কমবেশি সকলেরই পছন্দের তালিকায় রয়েছে ইতালিয়ান খাবার পিৎজা (Pizza)। সন্ধ্যের স্ন্য়াক্স থেকে রাতের ডিনার (Dinner) কিংবা, উইকেন্ডে (Weekend) সিনেমা (Cinema) দেখার সঙ্গে পিৎজা হলে যেন জমে যায়! তবে সবসময়তো আর চাইলেই বাইরে থেকে পিৎজা আনিয়ে খাওয়া যায় না। আর তা স্বাস্থ্যের জন্যও ক্ষতিকারক। জানেন কি বাড়িতেই তৈরি করে নেওয়া যায় দোকানের মতো পিৎজা। লাগে না ওভেনও। রইল রেসিপি…

উপকরণ: ১ কাপ ময়দা ১/২ চা-চামচ লবণ ১/২ চা-চামচ বেকিং সোডা ১/২ চা-চামচ বেকিং পাউডার ১/২ কাপ টকদই ১/২ চা-চামচ কাপ জল ২ টেবিল চামচ তেল ১কাপ টুকরো করা বোনলেস চিকেন এক চিমটি হলুদ গুঁড়ো ১/২ চা-চামচ জিরা গুঁড়ো ১/২ চা-চামচ গোলমরিচ গুঁড়ো ১/২ চা-চামচ লঙ্কা গুঁড়ো ১/২ চা-চামচ লবণ ১ টেবিল চামচ তেল লম্বা করে টুকরো করা ক্যাপসিকাম, পেঁয়াজ, টমেটো ১ চা-চামচ অরিগ্যানো, চিলিফ্লেক্স টেবিল চামচ পিজ্জা সস পরিমাণ মতো চিজ়

স্টেপ ১- প্রথমেই পিৎজার বেস বানানোর জন্য উপরে দেওয়া উপকরণগুলো সবকিছু একসাথে মিশিয়ে একটা নরম মন্ড তৈরি করে নিতে হবে। এবার তা সেলোফেন পেপার দিয়ে ঢেকে এটা দু’ঘণ্টা মত একটা গরম জায়গায় রেখে দিতে হবে।

স্টেপ ২- এরপর চিকেন ম্যারিনেট করে নিতে হবে গোলমরিচ গুঁড়ো, হলুদ, জিরে গুঁড়ো, লঙ্কাগুঁড়ো ও লবণ দিয়ে। এবার এটা ১৫ মিনিট রেখে কড়াইয়ে তেল দিয়ে কষিয়ে নিতে হবে।

স্টেপ ৩- পিৎজার বেস রেডি হয়ে গেলে তা আ্যালুমিনিয়ামের থালার মধ্যে বা ট্রেতে একটু তেল ব্রাশ করে তার উপর পিৎজার ডো টা গোল করে পেতে দিতে হবে। এবার একটা কাটা চামচ দিয়ে কয়েকটা ফুটো করে দিতে হবে। এবাপ এর উপর একে-একে দিতে হবে পিৎজা সস, সামান্য চিজ়, চিকেন, ক্যাপসিকাম, পেঁয়াজ, টমেটো, চিলি ফ্লেক্স, ওরিগেনো।এবং টপিং-এর জন্য় সবার উপরে দিতে হবে আরও খানিকটা চিজ়।

স্টেপ ৪- এবার এটা বেক করার জন্য় একটা পাত্র গ্য়াসওভেনে বসিয়ে তাতে নুন বিছিয়ে দিন। এবার এর উপর একটা স্ট্যান্ড বসান। তার উপর পিৎজাটা রেখে একটা ঢাকনা দিয়ে ঢেকে দিন। মাঝে ঢাকনা খুলে টুথপিক ঢুকিয়ে দেখুন ঠিকমতো বেক হচ্ছে কি না। এভাবে ৩০ মিনিট অপেক্ষা করুন। ব্যাস তৈরি আপনার হোমমেড পিৎজা। বাড়ির সকলের সঙ্গে ভাগ করে নিন এর স্বাদ।