Special Recipe: শুধু উত্‍সবে নয়, সপ্তাহে একবার বাচ্চাদের দিন পুষ্টিকর ডেসার্ট! খুব সহজে বাড়িতে বানান কেশর বাদাম ফিরনি

Phirni Recipe: এই রমজান মাসে ইফতারের সময় যদি মুখের স্বাদ বদলাতে হয়, তাহলে এই পুষ্টিতে ভরা বাদাম ফিরনি রান্না করতে পারেন।

Special Recipe: শুধু উত্‍সবে নয়, সপ্তাহে একবার বাচ্চাদের দিন পুষ্টিকর ডেসার্ট! খুব সহজে বাড়িতে বানান কেশর বাদাম ফিরনি
Follow Us:
| Edited By: | Updated on: Apr 22, 2022 | 8:28 AM

শুকনো ফল ভারতীয় রন্ধন (Indian Food) ঐতিহ্যের একটি অবিচ্ছেদ্য অংশ। আরও কী এই ড্রাই ফ্রুটগুলি শুধুমাত্র পুষ্টির দিক থেকে বেশি নয়, একই সাথে ক্যালোরিতেও কম। ফিরনি (Phirni) হল ঐতিহ্যবাহী সুস্বাদু খাবার, যা চাল, চিনি এবং দুধ দিয়ে রান্না করা বাদামের একটি নিখুঁত মিশ্রণ।

ভারতীয় ডেসার্টগুলির মধ্যে অধিকাংশই চিনির গোলা বলে মনে হয়। কিন্তু বাড়িতে যদি ফিরনির মত লোভনীয় ও সুস্বাদু ডেসার্ট তৈরির ইচ্ছে থাকে, তাহলে সেটিও বানান স্বাস্থ্যকর হিসেবে। ঐতিহ্যবাহী সুস্বাদু খাবারের মধ্যে ফিরনি হল অন্যতম। স্বাদ ও স্বাস্থ্যের জালে মোড়া এই বাদাম ফিরনি বাড়িতেই সহজ উপায়ে বানাতে পারেন। ভিটামিন ই ও অন্যান্য পুষ্টিতে ভরপুর বাদাম ফিরনির রেসিপিটিতে রয়েছে মিষ্টি ও ক্রিমি টেক্সচারের নিখুঁত ভারসাম্য। এমনিতে ফিরনি চাল. চিনি. ও দুধ দিয়ে তৈরি হয়। আর তার স্বাদ দ্বিগুণ করার জন্য বাদামের পেস্ট যদি যুক্ত করা যায়, তাহলে মিষ্টির আনন্দের বহরটা আরও একটু বেড়ে যায়। সাধারণত কোনও উত্‍সব বা বিশেষ অনুষ্ঠানে এই মজাদার ডেসার্টটি তৈরি করা হয়। আর এই রমজান মাসে ইফতারের সময় যদি মুখের স্বাদ বদলাতে হয়, তাহলে এই পুষ্টিতে ভরা বাদাম ফিরনি রান্না করতে পারেন। বাদাম ফিরনি একটি স্বাস্থ্যকর বাচ্চাদের রেসিপিও বটে। সপ্তাহে অন্তত একবার বাড়ির ছোটদের এই স্বাদেভরা ডেসার্টটি দিতে পারেন।

২জনের জন্য কেশর বাদাম রেসিপি তৈরি করতে কী কী লাগবে, কীভাবে করবেন, তা একনজরে জেনে নিন…

উপকরণ

২৫০গ্রাম আমন্ড পেস্ট, ৫০ মিলি দুধ, ১ চিমটে পাউডারড দারচিনি ১০০গ্রাম বাসমতি চালের পেস্ট ৪০০ গ্রাম কনডেন্সড মিল্ক ৫ স্ট্র্যান্ডস কেশর

পদ্ধতি

এই সহজ ও সুস্বাদু রেসিপিটি বানাতে প্রথমে একটি ডিপ প্যানে দুধ ফুটিয়ে নিন। দুধ ফোটানোর সময় বারবার নাড়তে থাকুন। তাতে পাত্রের গায়ে যাতে দুধের সর না লেগে যায়। এবার দুধ ধীরে ধীরে ঘন হয়ে আসতে শুরু করবে। এর মধ্যে ধুয়ে রাখা চাল ও সারারাত ভিজিয়ে রাখা আমন্ডের খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে নিন। স্মুথ পেস্টটি এবার ঘন দুধের মধ্যে দিয়ে ভাল করে নাড়তে থাকুন।

অল্প আঁচে দুধ ঘন না হওয়া পর্যন্ত রান্না করুন। প্রায় ২০ মিনিট রান্না করুন। মাঝে মাধে নেড়ে নিন, যাতে কড়াইয়ের তলায় ধরে না যায়। এবার তাতে কনডেন্সড মিল্ক যোগ করে বার বার নাড়তে থাকুন। এরপর এলাচ গুঁড়ো, কেশর যোগ করে তাতে ভালভাবে মিশিয়ে নিন। বেশ ঘন হয়ে এলে আভেন বন্ধ করে দিন। সার্ভিং ডিশে বা বাটিতে পরিমাণমত ঢেলে নিন। এরপর ঠান্ডা হলে ২ ঘণ্টার জন্য ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন।

বাগাম ফিরনিতে বাদামের টুকরো সাজিয়ে ও অল্প কেশর ও গোলাপের শুকনো পাপড়ি ছড়িয়ে পরিবেশন করুন।

আরও পড়ুন: Kebab Recipe: মন খুশ করতে বাড়িতেই বানান লখনউ স্পেশাল গলৌটি কাবাব! রইল তার রেসিপি