বিরিয়ানির সঙ্গে টেস্ট করুন এই সব পদও

মোগলাই খানা আপনার পছন্দের তালিকায় থাকলে অবশ্যই মুর্গ মপসল্লম খেয়ে দেখুন। আদা, রসুন বাটা দিয়ে তৈরি মুরগীর মাংস নবাবি স্বাদ দেবে।

বিরিয়ানির সঙ্গে টেস্ট করুন এই সব পদও
Follow Us:
| Updated on: Mar 13, 2021 | 5:59 PM

সাদা-হলুদে মেশানো ভাত। একটা বড় আলু। আর একটা মাংসের টুকরো। বাঙালি মাত্রেই এই স্বাদ যেন অমৃত। আপনি বাঙালি অথচ বিরিয়ানি খেতে ভালবাসেন না, এ উদাহরণ হাতে গোণা। কলকাতায় বিরিয়ানি বলতেই যে সব ব্র্যান্ড বা দোকানের কথা আপনার প্রথমেই মাথায় আসে, তার মধ্যে আমিনিয়া অন্যতম। এই ব্র্যান্ডের বিশেষ পাঁচটি মেনু রয়েছে। তা জানিয়েছেন কর্তৃপক্ষ স্বয়ং। এই পাঁচটি মেনু এখনও পর্যন্ত টেস্ট না করে থাকলে, এবার করে ফেলুন।

চিকেন ইসফাহান: গ্রেভি দেওয়া খাবার যদি আপনি পছন্দ করেন, তাহলে এই ডিশ ট্রাই করতে পারেন অনায়াসে। ইরানী কিমার সঙ্গে চিকেন ব্রেস্ট সার্ভ করা হয় এই ডিশে। গ্রেভি তৈরি করা হয় ইয়োগার্ট দিয়ে। ড্রাই ফ্রুট ছড়িয়ে দেওয়া হয় উপরে।

পসিন্দা কাবাব: মটন কাবাব যদি আপনার পছন্দ হয়, তাহলে এই ডিশটাও ট্রাই করতে পারেন। পাঁঠার মাংস, কাঁচা পেপে, ক্রিম দিয়ে তৈরি এই কাবাবে কিন্তু ভাল মতো লঙ্কা দেওয়া হয়। সুতরাং ঝাল স্বাদ পছন্দ হলে এটা ট্রাই করুন।

আরও পড়ুন, বাড়িতে কীভাবে তৈরি করবেন এগ বাটার মশলা?

হান্ডি বিরিয়ানি: মাটির পাত্রে রান্না করা হয় বলেই এটি হান্ডি বিরিয়ানি নামে পরিচিত। পরিবেশনও করা হয় মাটির হাঁড়িতেই। এই রেসিপিটি তৈরি করতে খাঁটি ঘি ব্যবহার করা হয়।

কাকোরি কাবাব: কাকোরি কাবাব অনেকেরই পছন্দের পদ। পাঁঠার মাংসের সঙ্গে খাঁটি ঘি দিয়ে তৈরি হয় এই কাবাব। যা খাদ্য রসিকদের জিভে জল আনতে বাধ্য।

মুর্গ মুসল্লম: মোগলাই খানা আপনার পছন্দের তালিকায় থাকলে অবশ্যই মুর্গ মপসল্লম খেয়ে দেখুন। আদা, রসুন বাটা দিয়ে তৈরি মুরগীর মাংস নবাবি স্বাদ দেবে।

আরও পড়ুন, বাড়িতে কম সময়ে কীভাবে তৈরি করবেন ‘মটন রারা’?