বাড়িতে কম সময়ে কীভাবে তৈরি করবেন ‘মটন রারা’?

‘রং দে বাসন্তী’ ধাবা কর্তৃপক্ষ শেয়ার করেছেন এই স্পেশ্যাল রেসিপি। যা আপনি বাড়িতেও সহজে তৈরি করে নিতে পারবেন।

বাড়িতে কম সময়ে কীভাবে তৈরি করবেন ‘মটন রারা’?
হাত রুটি অথবা পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করুন।
Follow Us:
| Updated on: Jan 31, 2021 | 6:02 PM

মটনের বিভিন্ন রকম প্রিপারেশন (food) নিশ্চয়ই বাড়িতে তৈরি করেন আপনি। একটু আলাদা কিছু ট্রাই করতে চাইলে রান্না করুন মটন রারা। ‘রং দে বাসন্তী’ ধাবা কর্তৃপক্ষ শেয়ার করেছেন এই স্পেশ্যাল রেসিপি। যা আপনি বাড়িতেও সহজে তৈরি করে নিতে পারবেন।

উপকরণ: পাঁঠার মাংস এক কেজি। মাংসের কিমা ৫০০ গ্রাম। সরষের তেল ৪/৫ চামচ। জিরে এক চামচ। পেঁয়াজ তিনটে। রসুন দুই চামচ। আদা দুই চামচ। হলুদ গুঁড়ো এক চামচ। লঙ্কা গুঁড়ো দুই চামচ। কাঁচা লঙ্কা- দুটো। টোম্যাটো তিনটে। ঘি দুই চামচ। লেবুর রস এক চামচ। ধনে পাতা পরিমাণ মতো। চিনি এবং নুন স্বাদ মতো। জৈত্রী দুটো। দারচিনি এক ইঞ্চি। তেজ পাতা ৩/৪ টি। ধনে গোটা এক চামচ। জিরে এক চামচ। জায়ফল একটা।

৫০০ গ্রাম মাটন কিমা ৩ খানা পেয়াজ সরষের তেল আদা কুচি রসুন ৮ থেকে ১০ কোয়া লঙ্কা গুড়ো ধনে জিরে গুঁড়ো টমেটো ১ টা তেজপাতা দুটো গরম মশলা হলুদ পরিমাণ মতো নুন চিনি

প্রণালী: কড়াইতে তেল গরম হলে অল্প পরিমাণে অল্প চিনি দিন, এতে তেলের রঙ বদলাবে। এবার গরম মশলা ফোড়ন দিন। রসুন তেলে দিয়ে ভেজে নিন। তারপর পেঁয়াজ কুচি ভাজুন। সবটা একসঙ্গে নাড়িয়ে নিয়ে ম্যারিনেট করে রাখা কিমাটা দিয়ে দিন। অল্প আঁচে ঢাকা দিয়ে রাখুন। মাংস একটু কষলে গ্যাস থেকে নামিয়ে পাশে রাখুন। একটা বড় কড়াইয়ে জায়ফল ছাড়া বাকি সব মশলাগুলো নিয়ে ভেজে নিন। তারপর জায়ফলটা গুঁড়ো করে নিয়ে পাউডার বানিয়ে ফেলুন। এবার জায়ফল পাউডারটা ভাজা মশলার সঙ্গে মিশিয়ে দিন। অন্য একটা কড়াই নিয়ে তাতে পরিমাণ মতো সরষের তেল ভাল মতন গরম করে নিন। একই সময় জিরে ভেজে নিন।

আরও পড়ুন, ইমিউনিটি বাড়াতে খান বাড়িতে তৈরি পালং-কলার স্মুদি

এবার গরম তেল এবং জিরেরঙ্গে পেঁয়াজ, কাঁচালঙ্কা, রসুন এবং আদা মিশিয়ে ভাল করে নাড়তে থাকুন। ১০ মিনিট পরে লঙ্কা গুঁড়ো এবং হলুদ গুঁড়ো মিশিয়ে ভাল করে মিশিয়ে নিন। কিছুক্ষণ পরে টোম্যাটো, নুন এবং চিনি মেশান। মাঝারি আঁচে ১৫২০ মিনিট রান্নার পর অল্প করে জল মিশিয়ে নিন।এবার পাঁঠার মাংসটা দিয়ে দিন এবং কম করে ২০২৫ মিনিট রান্না করুন। র পর তৈরি করা কিমা মাংসের মধ্যে দিয়ে ভাল করে মিশিয়ে দিন। অল্প করে ঘি মিশিয়ে ঢাকা দিয়ে দিন।

আরও পড়ুন, কম সময়ে কীভাবে বাড়িতে তৈরি করবেন চিকেন শামি কাবাব?

৩০৪৫ মিনিট পরে বড় চামচের এক চামচ গরম মশলা মেশান। যখন দেখবেন মাংসটা ভাল রকম সেদ্ধ হয়ে গিয়ে ছে, তখন তাতে অল্প করে ধনে পাতা এবং লেবুর রস ছড়িয়ে দিন। ব্যাস, মটন রারা তৈরি। এবার পরিবেশনের পালা। হাত রুটি অথবা পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করুন।