Mutton Bhuna Recipe: জামাইষষ্ঠীর রাতে পরোটার সঙ্গে মটন ভুনা বানিয়ে চমকে দিন জামাইকে, রইল রেসিপি

Mutton Recipe: অন্য একটি প্যান নিন এবং এতে কিছুটা তেল দিন। তেল গরম হয়ে গেলে, কাটা পেঁয়াজ দিন এবং বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। পেঁয়াজ ভালো করে ভাজা হয়ে গেলে তাতে কাটা টমেটো দিয়ে ভালো করে রান্না ভাল করে কষিয়ে নিন।

Mutton Bhuna Recipe: জামাইষষ্ঠীর রাতে পরোটার সঙ্গে মটন ভুনা বানিয়ে চমকে দিন জামাইকে, রইল রেসিপি
জামাইষষ্ঠীর রাতে পরোটার সঙ্গে মটন ভুনা বানিয়ে চমকে দিন জামাইকে, রইল রেসিপি
Follow Us:
| Edited By: | Updated on: May 25, 2023 | 11:06 AM

মটন (Mutton) খেতে অনেকেই ভীষণ পছন্দ করেন। মটন শরীরের জন্য খুব একটা স্বাস্থ্য়কর না হলেও মাসে এক দু’বার খাওয়াই যায়। মটনের ঝোল, কষা খেয়ে যদি এক ঘেঁয়ে লাগে তবে ট্রাই করতে পারেন মটন ভুনা (Mutton Bhuna)। জামাইষষ্ঠীর দুপুরে ভারী খাবার খাওয়ার পর রাতে যদি স্বাদ বদলাতে বানিয়ে নিতে পারেন এই পদ।রুটি, পরোটার সঙ্গে ডিনারে জমে যাবে এই পদ। শুধু রুটি, পরোটাই নয়, জিরা রাইস জাতীয় খাবারের সঙ্গেও মন্দ লাগবে না। কীভাবে বানাবেন ভাবছেন তো? রইল রেসিপি…

উপকরণ:

২৫০ গ্রাম মাটন

৩ পেঁয়াজ

১ চা চামচ আদা বাটা

১ চা চামচ রসুন বাটা

প্রয়োজন অনুযায়ী লবণ

১ চা চামচ মরিচের গুঁড়ো

ধনে গুঁড়ো ১ চা চামচ

৩- কাটা টমেটো

১ কাপ দই

১ চা চামচ গরম মশলা গুঁড়ো

৩ – তেজপাতা

১ চা চামচ গোল মরিচ

প্রয়োজন অনুযায়ী দারুচিনি

প্রয়োজন অনুযায়ী লবঙ্গ

প্রয়োজন মতো এলাচ

কশৌরি মেথি

প্রয়োজন মত ধনে পাতা

প্রয়োজন মতো কাঁচা লঙ্কা

১ কাপ তেল

ধাপ ১: প্রথমে একটি কুকার নিয়ে তা গরম করার জন্য গ্যাসে রাখুন, এবার তাতে তেল দিন, তেল ভালোভাবে গরম হয়ে এলে মশলা-তেজপাতা, লবঙ্গ, গোলমরিচ, দারুচিনি দিয়ে কিছুক্ষণ ভাজুন। সুগন্ধ আসতে শুরু করলে আদা রসুনের পেস্ট দিয়ে ২ মিনিট রান্না করুন। এবার এতে মাটন দিন এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে ২ থেকে ৩ মিনিট ভাজুন। মটন ভালো করে ভাজা হয়ে গেলে তাতে সামান্য জল দিয়ে কুকারের ঢাকনা বন্ধ করে দিন। এবং ২ থেকে ৩ শিস

ধাপ ২: এবার অন্য একটি প্যান নিন এবং এতে কিছুটা তেল দিন। তেল গরম হয়ে গেলে, কাটা পেঁয়াজ দিন এবং বাদামী হওয়া পর্যন্ত ভাজুন। পেঁয়াজ ভালো করে ভাজা হয়ে গেলে তাতে কাটা টমেটো দিয়ে ভালো করে রান্না ভাল করে কষিয়ে নিন।

ধাপ ৩: কষানো মিশ্রণের মধ্য়ে মাটন স্টক (কুকারে রেখে দেওয়া মাটন জল) যোগ করুন এবং যতক্ষণ না মাটন নরম এবং রসালো হয়ে যায় ততক্ষণ ভাল করে রান্না করুন। ভালো করে সেদ্ধ হয়ে গেলে তাতে কসৌরি মেথি দিয়ে বন্ধ করে দিন।