Recipe: বাড়িতে মাশরুম চিকেন তৈরির সহজ রেসিপি

Recipe: ভাত অথবা রুটি, দু’ধরনের খাবারের সঙ্গেই পরিবেশন করতে পারবেন মাশরুম চিকেন রেসিপি।

Recipe: বাড়িতে মাশরুম চিকেন তৈরির সহজ রেসিপি
অত্যন্ত সুস্বাদু এই পদ।
Follow Us:
| Edited By: | Updated on: Jul 05, 2021 | 9:43 PM

মাশরুম খেতে অনেকেই ভালবাসেন। অনেকের আবার মাশরুম পছন্দের খাবার নয়। চিকেন দিয়ে মাশরুমের একটি সহজ রেসিপি বাড়িতে তৈরি করতে পারেন। এর জন্য আলাদা কোনও মশলা লাগবে না। যা আপনার দৈনন্দিন রান্নায় ব্যবহার করেন, সেটা দিয়েই তৈরি করতে পারবেন। ভাত অথবা রুটি, দু’ধরনের খাবারের সঙ্গেই পরিবেশন করতে পারবেন মাশরুম চিকেন রেসিপি। কীভাবে তৈরি করবেন, জেনে নিন।

প্রথমে গোটা দশেক মাশরুম ভাল করে ধুয়ে ঠাণ্ডা জলে ভিজিয়ে রাখুন। দুটো সলিড পিস চিকেন ভাল করে ধুয়ে নিন। মাশরুম কেটে বা গোটাও রান্না করতে পারবেন। মাংস ছোট টুকরো করে নিন।

এ বার কড়াতে অল্প তেল দিয়ে মাশরুম অল্প নুন দিয়ে হাল্কা ভেজে নিন। তারপর তেলে দুটো শুকনো লঙ্কা, পেঁয়াজ কুচি ভেজে নিন। অল্প জল যোগ করে স্বাদ মতো নুন, আধ চামচ হলুদ গুঁড়ো, এক টেবিল চামচ রসুন বাটা, আদা বাটা, লঙ্কা বাটা দিয়ে মশলা কষিয়ে নিন। এর মধ্যে অর্ধেক টেবিল চামচ জিরে গুঁড়ো যোগ করুন। এ বার আগে থেকে কেটে রাখা মাংস দিয়ে কষাতে থাকুন। সস ভালবাসলে অল্প টোম্যাটো সস যোগ করুন। অল্প জল যোগ করে ঢেকে সেদ্ধ করে নিন।

এ বার এর মধ্যে ভেজে রাখা মাশরুম যোগ করে কষিয়ে নিন। কষানো হয়ে গেলে মিনিট পাঁচেকের জন্য ঢেকে দিন। ঢাকা খুলে তিনটি কাঁচা লঙ্কা দিয়ে আবার ঢেকে রাখুন। একদম শেষে অর্ধেক টেবিল চামচ চাট মশলা দিন। উপর দিয়ে ছড়িয়ে দিন ধনেপাতা কুচি। ইচ্ছে হলে পেঁয়াজ আগে থেকে ভেজে রাখুন। পরিবেশনের আগে উপরে ছড়িয়ে দেবেন।

আরও পড়ুন, কম সময়ে কীভাবে তৈরি করবেন মাছের চপ?