Paneer: লক্ষ্মীবারে পুজো তো সারলেন, ডিনারের জন্য রইল দুটি নিরামিষ পনিরের রেসিপি…

Recipe: একটি পদের নাম দক্ষিণ দেশীয় পনির। নাম শুনেই বুঝতে পারছেন যে এটা দক্ষিণ ভারতের রেসিপি। আরেকটি হল সাদা পনির।

Paneer: লক্ষ্মীবারে পুজো তো সারলেন, ডিনারের জন্য রইল দুটি নিরামিষ পনিরের রেসিপি...
TV9 Bangla Digital

| Edited By: megha

Aug 04, 2022 | 6:54 PM

লক্ষীবারে অনেকেই বাড়িতে নিরামিষ খাবার খেতে পছন্দ করেন। যদিও সপ্তাহে এক-দু’দিন নিরামিষ খাবার খাওয়া শরীরের পক্ষে উপকারী। কিন্তু নিত্যনতুন নিরামিষ রান্নার কী করা যায়—এটাই সমস্যা হয়ে দাঁড়ায়। বাড়িতে যদি কিশোর বা তরুণ ছেলেমেয়ে থাকে তখন সমস্যা আরও বেড়ে যায়। যদিও তাদের বেশি প্রিয় পনির। কিন্তু পনিরের নতুন রেসিপি নিয়েও চিন্তার শেষ থাকে না। তাই আজকে আমরা আপনার জন্য এনেছি পনিরের দুটি অনন্য রেসিপি। একটি পদের নাম দক্ষিণ দেশীয় পনির। নাম শুনেই বুঝতে পারছেন যে এটা দক্ষিণ ভারতের রেসিপি। আরেকটি হল সাদা পনির। তাহলে চলুন দেখে নেওয়া যাক এই দুই পনিরের রেসিপি…

দক্ষিণ দেশীয় পনিরের রেসিপি-

উপকরণ: কিউব করে কাটা ২০০ গ্রাম পনির, ১/৪ কাপ পোস্ত বাটা, ১ ১/২ টেবিল চামচ সর্ষে বাটা, ১ ১/২ কাপ টক দই, ৮-১০টি কারিপাতা, স্বাদমতো কাঁচা লঙ্কা, ১/২ চা চামচ গোটা সর্ষে, স্বাদমতো নুন এবং চিনি আর পরিমাণ মতো সাদা তেল।

পদ্ধতি: প্রথম সাদা তেল কড়াইতে দিয়ে গরম করে দিন। এতে পনিরের কিউবগুলো হালকা করে ভেজে তুলে নিন। এবার আরেকটা কড়াইতে তেল গরম করে তাতে ২ টেবিল চামচ গোটা সর্ষে ও কারিপাতা ফোড়ন দিন। এবার এতে সর্ষে বাটা ও পোস্ত বাটা দিয়ে নাড়াচাড়া করুন। কড়াইতে তেল ছাড়তে শুরু করলে এতে ফেটিয়ে রাখা টক দই, স্বাদমতো নুন এবং চিনি দিয়ে দিন। চেরা কাঁচালঙ্কা দিয়ে দিন উপর দিয়ে। এবার এতে ভেজে রাখা পনিরগুলো দিয়ে দিন। ভাল করে কষিয়ে নিন। গ্রেভি ঘন হয়ে এলে নামিয়ে নিন। তৈরি আপনার দক্ষিণ দেশীয় পনির।

সাদা পনিরের রেসিপি-

উপকরণ: ২০০ গ্রাম পনির কিউব আকারে কেটে জলে ভিজিয়ে রাখুন। ১ চা চামচ আদাকুচি, ৩ টেবিল চামচ পেঁয়াজ বাটা, ২-৩টে কাঁচা লঙ্কা কুচি, ১ টা সেদ্ধ করা গাজর (কুচিয়ে নেবেন), ১/২ চা চামচ এলাচ গুঁড়ো, ১ ১/২ কাপ দুধ, ২ চা চামচ ঘি, ৩ টেবিল চামচ সাদা তেল।

এই খবরটিও পড়ুন

পদ্ধতি: প্রথমে কড়াইতে তেল গরম করুন। এতে পেঁয়াজ বাটা ও আদা বাটা দিয়ে দিন। কম আঁচে ভাল করে ভেজে নিন। কড়াইতে তেল ছাড়তে শুরু করলে এতে পনিরের কিউবগুলো দিয়ে দিন। এবার এতে নুন, চিনি ও দুধ দিয়ে দিন। এবার এতে কাঁচা লঙ্কা কুচিগুলো দিয়ে দিন। পনিরের গ্রেভি ঘন হয়ে এলে উপর দিয়ে এলাচ গুঁড়ো ছড়িয়ে দিন। নামানোর আগে উপর দিয়ে ঘি ছড়িয়ে দিন। ব্যস তৈরি আপনার সাদা পনির।

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla