Dubke: মহিলা ও শিশুদের জন্য অত্যন্ত উপকারী এই খাবার কোথায় পাবেন, কীভাবে বানাবেন?

রিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়া মহিলাদের শরীরের আয়রনের ঘাটতি মেটাতে ও বয়সের সঙ্গে সঙ্গে নানারকম শারীরিক অসুস্থতার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

Dubke: মহিলা ও শিশুদের জন্য অত্যন্ত উপকারী এই খাবার কোথায় পাবেন, কীভাবে বানাবেন?
প্রোটিন এবং আয়রন সমৃদ্ধ ডুবকে

দেশের প্রধান খাবারের তুলনায় আঞ্চলিক খাদ্যের চাহিদা সবচেয়ে বেশি। কেন জানেন?কারণ, আঞ্চলিক খাবার খুব সহজেই সহজলভ্য উপাদানগুলির মধ্যে অন্যতম। সম্প্রতি শেফ পবন বিষ্টের একটি পোস্টে দেখা গিয়েছে, যেখানে উত্তরাখণ্ড থেকে দুবকে নামক একটি অথেনটিক রেসিপির কথা জানিয়েছেন। পোস্ট অনুসারে, এটি একপ্রকার তরকারি, যা মসুর ডাল যেমন ভাট (কালো সয়াবিন), গাহাট (ঘোড়ার ছোলা), অড়হর (তুর), ছানা (বেঙ্গল ছোলা) বা সবুজ মুগ ডাল দিয়ে তৈরি। পোস্টের সঙ্গে একটি ছবিও শেয়ার করেছেন তিনি। ক্যাপশনে লিখেছেন, “এটি চানে কে দুবকে।” তাঁর পোস্টের কথামত, ভাত দিয়ে তৈরি উত্তরাখণ্ডের বিভিন্ন অংশে এই খাবারকে গিঞ্জাডু বা গাঞ্জাদু নামেও পরিচিত।

কীভাবে বানাবেন?

পবনের মতে, মসুর ডাল রাতারাতি ভিজিয়ে রাখা হয় এবং সকালে সিলবাট্টার সাহায্যে মসুর ডালগুলিকে মোটা করে ভুনা করা হয়। তিনি জানিয়েছেন, “এই ডাবকে সাধারণত লোহার কড়াইতে রান্না করা হয় যা এগুলিকে আরও পুষ্টিকর এবং স্বাস্থ্যকর করে তোলে। চানা ডাল ডুবকে বানাতে ১ কাপ চানা ডাল সারারাত ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে সিল বাটায় মোটা করে গুঁড়ো করে দুই ভাগে ভাগ করুন। এক অংশে ১ চা চামচ জিরা, ১টি কাঁচা মরিচ এবং স্বাদমতো লবণ দিয়ে ছোট ছোট পাকোড়া তৈরি করুন। এরপর একটি কড়াইয়ে ২ চা চামচ সরিষার তেল, ১ চা চামচ জিরা, আধ চা চামচ সরিষা, ১ সবুজ ঠাণ্ডা এবং এক চিমটি হিং যোগ করুন। অবশিষ্ট ডালের পেস্ট যোগ করে ভালভাবে মেশান। এক মিনিট রান্না করুন। ১ কাপ জল যোগ করুন এবং ভালভাবে নাড়ুন। যতক্ষণ না ডালের কাঁচাভাব চলে যায় ততক্ষণ রান্না করুন। ১ কাপ জলের সঙ্গে ১ চা চামচ হলুদ গুঁড়ো, এবং লবণ যোগ করুন। আধা কাপ টমেটো পিউরি যোগ করুন এবং ৫ মিনিটের জন্য রান্না করুন। পকোড়া যোগ করুন এবং আরও ২ মিনিট রান্না করুন। ঘি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

উপকারিতা

প্রোটিন এবং আয়রন সমৃদ্ধ ডুবকে প্রসঙ্গে বিশেষজ্ঞরা জানিয়েছেন, এতে রয়েছে সোডিয়াম, সেলেনিয়াম, ম্যাগনেসিয়াম, কপার, জিঙ্ক, ফাইবার এবং ফলিক অ্যাসিড। যা পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করে। এছাড়া মহিলাদের শরীরের আয়রনের ঘাটতি মেটাতে ও বয়সের সঙ্গে সঙ্গে নানারকম শারীরিক অসুস্থতার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এছাড়া প্রোটিন ও জিংক উপাদান শিশুদের স্বাস্থ্যের জন্য ভাল বলে মনে করা হয়। এছাড়া এই স্থানীয় খাবার স্মৃতিশক্তিকে তীক্ষ্ণ করতেও সাহায্য করে।

আরও পড়ুন: Mutton Curry Recipe: গোলবাড়ির মতোন কালো মটন কারিতে জমে উঠুক উইকেন্ডের ডিনার! রইল তার রেসিপি

Related News

Click on your DTH Provider to Add TV9 Bangla