Acne: পিঠ ভরে গিয়েছে ব্রণতে? খরচ না করেই ঘরোয়া উপকারে মিলবে মুক্তি!

Acne: অষ্টমীর দিন পিঠখোলা ব্লাউজ পরে কেতা তো দেখাতেই হবে। কিন্তু সেই সময় যদি পিঠে জ্বলজ্বল করে ব্রণর দাগ, কেমন লাগে বলুন তো! তবে চিন্তার কারণ নেই। সমস্যার সমাধান লুকিয়ে আছে ঘরের ভিতরেই।

Acne: পিঠ ভরে গিয়েছে ব্রণতে? খরচ না করেই ঘরোয়া উপকারে মিলবে মুক্তি!
প্রতীকী ছবি
Follow Us:
| Updated on: Sep 15, 2024 | 1:58 PM

ব্রণ একবার হলে খুব সমস্যা। ব্রণ চলে গেলেও রয়ে যায় সেই দাগ। পেটের গোলমাল থেকে বয়ঃসন্ধিতে হরমোনে ভারসাম্য নষ্ট হয়ে যাওয়া। এই সব কিন্তু হতে পারে ব্রণর কারণ। তবে কারণ যাই হোক না কেন, তাই বলে সারা বছর ব্রণ হয়ে থাকলে খুব সমস্যা, কেবল মুখে নয়, মাথার ত্বকে, পিঠে, গলায়, ঘাড়েও হতে পারে ব্রণ। সামনেই পুজো। অষ্টমীর দিন পিঠখোলা ব্লাউজ পরে কেতা তো দেখাতেই হবে। কিন্তু সেই সময় যদি পিঠে জ্বলজ্বল করে ব্রণর দাগ, কেমন লাগে বলুন তো! তবে চিন্তার কারণ নেই। সমস্যার সমাধান লুকিয়ে আছে ঘরের ভিতরেই। রইল ৩ টিপস।

১। অ্যালো ভেরা – ব্রণ এবং ত্বক সংক্রান্ত নানা সমস্যার সমাধান আছে অ্যালো ভেরায়। পিঠের ব্রণ দূর করতেও এর জুড়ি মেলা ভার। পাতা থেকে অ্যালো ভেরা জেল বার করে ফ্রিজে রাখুন। কিছুক্ষণ পরে সেই ঠান্ডা অ্যালো ভেরা জেল পিঠে ভাল করে মালিশ করে নিন। ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন এই পদ্ধতি মানলে উপকার পাবেন।

২। বেকিং সোডা – কেক বানানো থেকে রূপচর্চা, ভাজাভুজি মুচমুচে করে তুলতে সবেতেই বেকিং সোডা উপকারী। তবে পিঠের ব্রণ তাড়াতেও বেকিং সোডা কাজে লাগে। বেকিং সোডা জলে গুলে একটি মিশ্রণ বানিয়ে নিন। তারপর তা পিঠে মেখে নিন। উপকার পাবেন।

এই খবরটিও পড়ুন

৩। মধু এবং দুধ – রূপচর্চায় এই দু’টি উপকরণ দারুণ উপকারী। পিঠের ব্রণের সমস্যা থেকে মুক্তি পেতেও মধু এবং দুধ হতে পারে অন্যতম ভরসা। দুধ এবং মধু একসঙ্গে মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। পিঠে মেখে মিনিট দশেক রাখুন। তার পর ধুয়ে ফেলুন।