Fruits Washing Tips: বাজার থেকে ফল-সবজি কিনে এনে ফ্রিজে ঢোকাবেন না, এই টোটকায় পরিষ্কার করুন

Kitchen Tips: নিজেকে সুস্থ রাখার কাজটা হেঁশেলে থেকে শুরু করা উচিত। ফল, শাকসবজি ঠিকমতো ধুয়ে না খেলে বা রান্না না করলে সংক্রমণের ঝুঁকি থেকেই যায়। বাজার থেকে মাছ-মাংস কিনে আনার পর যেমন ভাল করে ধুয়ে নেন, একই টোটকা মানতে হবে আনাজপাতির ক্ষেত্রেও।

Fruits Washing Tips: বাজার থেকে ফল-সবজি কিনে এনে ফ্রিজে ঢোকাবেন না, এই টোটকায় পরিষ্কার করুন
Follow Us:
| Updated on: Apr 13, 2024 | 12:50 PM

গরমকালে পেট খারাপ হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। বিশেষত, বাড়ির বাচ্চাদের। এই সময় রাস্তার জল বা কাটা ফল কিংবা কোনও খাবার কখনওই খাওয়া উচিত নয়। কিন্তু এরপরই আপনি ডায়ারিয়ায় ভুগতে পারেন, যদি শাকসবজি ভাল করে ধুয়ে না রান্না করেন। তাই নিজেকে সুস্থ রাখার কাজটা হেঁশেলে থেকে শুরু করা উচিত। ফল, শাকসবজি ঠিকমতো ধুয়ে না খেলে বা রান্না না করলে সংক্রমণের ঝুঁকি থেকেই যায়। বাজার থেকে মাছ-মাংস কিনে আনার পর যেমন ভাল করে ধুয়ে নেন, একই টোটকা মানতে হবে আনাজপাতির ক্ষেত্রেও। তবে, ফল ও শাকসবজি ধোয়ার কিছু নিয়ম রয়েছে, সেগুলো দেখে নিন এক নজরে।

১) ডিটারজেন্ট দেওয়া জলে ফল-আনাজপাতি ধুতে যাবেন না। এতে খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়ে যাবে। সাবান জলে ফল ধোয়ার বদলে, একদম পরিষ্কার জলে ফল-সবজি কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। দেখবেন, সমস্ত ময়লা নীচে থিতিয়ে গিয়েছে। এরপর বেসিনে কল খুলে জলের তোলায় ফলগুলো রাখুন। সমস্ত ব্যাকটেরিয়া, জীবাণু ধুয়ে যাবে।

২) ফল-সবজি ধুতে নরম ব্রাশ ব্যবহার করুন। নরম ব্রাশ দিয়ে ফল বা আনাজের গা স্ক্রাব করে নিন। এরপর পরিষ্কার জলে ধুয়ে ফেলুন। আপেল, শসা, টমেটো, গাজর, তরমুজ, পেয়ারার মতো খোসা সহ ফল-সবজির ক্ষেত্রে এই টোটকা কাজে লাগাতে পারেন।

৩) শাকপাতা ভাল করে ধোয়া দরকার। যে সব পাতায় মাটি, পোকা লেগে রয়েছে, সেগুলো কেটে বাদ দিয়ে দিন। তারপর কিছুক্ষণ জলে ভিজিয়ে রাখুন। চাইলে শাক কেটে তারপর ধুয়ে নিন। এরপর জল ঝরিয়ে নিন।

৪) ফল-আনাজপাতি ধুয়ে রাখলেই চলবে না। সেটাকে শুকনো করে মুছেও রাখতে হবে। ভিজে অবস্থায় সবজি-ফল রাখলে এতে জীবাণু বাধা বাঁধতে পারে। তাই ফল-সবজি ধুয়ে নেওয়ার পর শুকনো কাপড়ে মুছে রাখুন।

৫) যদি কেনার পরই খাওয়ার পরিকল্পনা না থাকে, তাহলে খুব বেশি ধোয়ার দরকার নেই। ধোয়ার পর বেশি দিন ফল-সবজি রেখে দিলে দ্রুত পচন ধরে যায়। তাই খাওয়ার আগে ফল-সবজি ধুয়ে নেওয়াই ভাল।