Break Up: দীর্ঘদিনের প্রেম-সফরে হঠাৎ ইতি? যে ভাবে সামলে নেবেন নিজেকে

Break Up Reason: প্রাপ্তবয়স্ক দু'জন মানুষের মধ্যে বনিবনা হয়নি আর তাই তাঁরা সম্পর্ক থেকে বেরিয়ে এসেছেন। বিষয়টি নিয়ে অযথা জলঘোলা বা অহেতুক তির্যক মন্তব্য না করাই শ্রেয়

Break Up: দীর্ঘদিনের প্রেম-সফরে হঠাৎ ইতি? যে ভাবে সামলে নেবেন নিজেকে
দূরত্ব বাড়ে শুধু...
Follow Us:
| Edited By: | Updated on: Apr 30, 2022 | 7:53 AM

Reasons Why People Decided To Break-up: প্রেমের ব্যাপারে খুব একটা সুখ্যাতি নেই সুহানার, তবুও শিশিরের সঙ্গে প্রেমটা প্রায় নয়-নয় করেও পাঁচ বছর গড়িয়ে গেল। প্রথম দিকে বন্ধুরা সকলেই ভাবত, এই বুঝি ব্রেক-আপ হল। কিন্তু শত্তুরের মুখে ছাই দিয়ে ওদের প্রেমের গাড়ি দিব্যি এগিয়ে যাচ্ছিল। একসঙ্গে ঘুরতে যাওয়া, খেতে যাওয়া, শপিং এসব তো ছিলই। সঙ্গে সোশ্যাল মিডিয়া জুড়ে ছবির ঘনঘটা। বেপাড়ার অচেনা গলি থেকে দুই বাড়ির আত্মীয়—ওদের সম্পর্কের কথা জানত না এমন মানুষের সংখ্যা কিন্তু নেহাতই কম। বন্ধুরা ভাবল মেয়ের এবার সুমতি হয়েছে। বিরিয়ানি ডেট থেকে মধ্যরাতের আইসক্রিম…  সবকিছুই বেশ চলছিল। পাহাড় ছিল ওদের প্রেমে ‘X-Factor’। সময় পেলেই যুগলে পাড়ি জমাত পাহাড়ে। প্রেমের এক্সপ্রেসে হঠাৎ বিরতি সুহানার মধ্যরাতের একটি ‘স্টেটাস’।

আচমকা এমন খবরে বন্ধুরা একটু বেশ চমকেই গিয়েছে। কিন্তু সরাসরি ওদের কেউ কোনও প্রশ্নও করতে পারছে না। প্রেমের কেরিয়ারে সুহানার খুব একটা সুখ্যাতি না থাকলেও শিশির কিন্তু বেশ শান্ত এবং ঠান্ডা মাথার ছেলে। ছোট থেকে যেমন মন দিয়ে পড়াশোনা করে এসেছে, তেমনই কিন্তু প্রেমের প্রতিও ছিল বেশ মনোযোগী। এই জুটির প্রেম ভেঙে যাওয়াতে পরিচিত বন্ধু-আত্মীয়দের মন বেশ খারাপ। শুধু সুহানা-শিশিরের ক্ষেত্রেই নয়, প্রেম ভেঙে গেলে মনে যেমন তার প্রভাব পড়ে, তেমনই  উৎসুকদের প্রশ্নের উত্তর দিতে গিয়েও অনেকে বিব্রত বোধ করেন। কোনও জিনিসের শুরু যেমন রয়েছে, তেমনই কিন্তু শেষও আছে। আর তাই প্রেমের প্রথম দিন থেকেই বিয়ের স্বপ্ন দেখা ঠিক নয়। সম্পর্কে কিছু ক্ষেত্রে ‘স্পেস’ও জরুরি হয়ে পড়ে। কোনও সম্পর্কে থাকতে গিয়ে অনেকেই ভুলে যান তাঁর নিজের অস্তিত্ব। নিজের পছন্দ আর ভালবাসাও কোথাও গিয়ে যেন ফিকে হয়ে যায়। আর তাই ব্রেকআপ হলে ‘আপসেট’ নয়, সময় দিন নিজেকে। সেই সঙ্গে ‘The End’ বা ‘ফের সিঙ্গল’- স্টেটাস টাইপ করার আগে পার্টনারের সঙ্গে এই কয়েকটি বিষয়ে স্পষ্ট থাকুন…

বনিবনা হচ্ছে না তাই ব্রেক আপ- ব্রেকআপের পর, অযথা কাদা ছোঁড়ার অভ্যাস মোটেই স্বাস্থ্যকর নয়। দু’জন প্রাপ্তবয়স্ক মানুষ নিজের সিদ্ধান্তে প্রেম করেছেন। কোথাও গিয়ে দু’জনের মত মেলেনি, তাই পথ আলাদা হয়েছে। সুতরাং বিষয়টি নিয়ে জলঘোলা নয়। নিজেদের দিক থেকে যাবতীয় কথাবার্তা পরিষ্কার করে রাখুন।

অন্যের কথায় কান দেবেন না- যথেষ্ট বয়স হয়েছে, সুতরাং নিজের সিদ্ধান্ত নিজেই নিন। এ বিষয়ে অন্যের পরামর্শ যেমন নেবেন না, তেমনই অন্যের কথায় কান দেবেন না। নিজের যা উচিত মনে হবে তা-ই করুন। দিনের শেষে আপনার ভাল থাকাটাই কাম্য, পাড়ার লোকের নয়।

নেশায় ডুব নয়- নিজের বিরহ সেলিব্রেট করতে নেশায় ডুব দেবেন না। এতে কিন্তু নিজের স্বাস্থ্যেরই ক্ষতি হয়। বরং নিজেকে ভালবাসুন। নিজেকে সময় দিন। নিজের সঙ্গেই কফি ডেটে যান। পছন্দের বই পড়ুন, সিনেমা দেখুন। দেখবেন প্রেমের বাইরের জীবনটা অনেক বেশি সুন্দর।

প্রেমের বদলা প্রেম নয়- একটা প্রেম ভেঙে গিয়েছে বলেই যে তৎক্ষনাৎ নতুন একটা সম্পর্কে জড়িয়ে পড়তে হবে, রোজ ডেটিং-এ যেতে হবে এমন নয়। বরং নিজেকে সময় দিন। যে সব বন্ধুদের সঙ্গে যোগাযোগ ফিকে হয়ে গিয়েছিল, তাদের সঙ্গে নতুন করে যোগাযোগ করুন। দেখবেন অনেক ভাল থাকবেন।

আরও পড়ুন: Relationship Tips: ‘Ex’-এর কথা ভেবে বিনিদ্র রজনী? কীভাবে নিয়ন্ত্রণ করবেন আবেগ