Hair Care Tips: কেন ঝড়ে যায় চুল? অজান্তেই কোনও ভুল করছেন না তো?

অনুপাতে গোলমাল হলেই তখন সমস্যা। চুল গজানোর তুলনায় অনেক সময় ঝরে যাওয়ার পরিমাণ বেড়ে যায়। মেয়েরা এই ক্ষেত্রে তাও চুলের যত্ন নেয়। কিন্তু ছেলেরা বেশিরভাগ সময়ে নিজেদের দিকে নজর দেয় না।

Hair Care Tips: কেন ঝড়ে যায় চুল? অজান্তেই কোনও ভুল করছেন না তো?
Follow Us:
| Updated on: Jul 27, 2024 | 3:28 PM

ছেলে হোক বা মেয়ে, ঘন চাহিদা সকলেরই। হঠাৎ চুল পড়তে আরম্ভ করলে তা চিন্তার কারণ বৈকি। চুলের ঘনত্ব কমে যাওয়া পছন্দ করেন না কেউই। সাধারণত আমাদের প্রতিদিন যে পরিমাণ চুল ঝরে, জৈবিক নিয়মে আবার তত পরিমাণ চুলই গজায়।

কিন্তু এই অনুপাত সব সময় এক থাকে না। সেই অনুপাতে গোলমাল হলেই তখন সমস্যা। চুল গজানোর তুলনায় অনেক সময় ঝরে যাওয়ার পরিমাণ বেড়ে যায়। মেয়েরা এই ক্ষেত্রে তাও চুলের যত্ন নেয়। কিন্তু ছেলেরা বেশিরভাগ সময়ে নিজেদের দিকে নজর দেয় না। তবে এই অকালে চুল পড়ে যাওয়ার অনেক রকম কারণ থাকে। রোজ দীর্ঘক্ষণ হেলমেট পরা থেকে পেটের সমস্যা, মানসিক চাপ, নানা কারণে হতে পারে চুল পড়ার সমস্যা। কী কী কারণে হয় চুল পড়ার সমস্যা? জেনে নিন এক নজরে।

প্রচণ্ড গরম জল চুলের স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। ঈষদুষ্ণ জলে শ্যাম্পু করা সবচেয়ে ভাল। অনেকেই গরম জলে চুল ধুয়ে ফেলেন। তাতে চুল পড়ার সমস্যা হয়।

চুলে ঘন ঘন জেল ব্যবহার করা, ড্রায়ার ব্যবহার করা চুল পড়ার অন্যতম কারণ। প্রতিনিয়ত তাপ ব্যবহার করলে চুল পড়ার সমস্যা বাড়বে।

অতিরিক্ত মানসিক চাপ চুল পড়ার কারণ হতে পারে। ঠিক সময় খাওয়াদাওয়া বা ঘুম না হলে বা কোনও বিষয়ে বেশি চিন্তা করলে চুলের স্বাস্থ্যের ক্ষতি হতে পারে।

সব ধরনের শ্যাম্পু সবার চুলের জন্য ভাল নয়। আপনার চুলের ধরন বুঝেই শ্যাম্পু বাছাই করুন। সালফেট জাতীৎ শ্যাম্পু এড়িয়ে যাওয়াই ভাল। আবার অনেক সময় মাত্রাতিরিক্ত ধূমপান করলেও চুল পড়ার সমস্যা হতে পারে।।