জানেন কি থর মরুভূমির কোন কোন খাবারে রয়েছে রাজপুতদের ছোঁয়া?

রসুন, ঘি, নুন, লাল লঙ্কা আর মটন- মাত্র এই পাঁচটি উপাদান দিয়ে তৈরি হয় এই খাবার। মূলত শিকারে গেলে রাজারা এই খাবার খেতেন। এই খাবার তৈরি করতেও সময় লাগে অনেক।

জানেন কি থর মরুভূমির কোন কোন খাবারে রয়েছে রাজপুতদের ছোঁয়া?
রাজস্থানী থালি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 29, 2021 | 4:20 PM

রাজস্থান হল রাজপুতদের জন্মভূমি। এই রাজওয়াড়ি ভূমি ভোজনরসিকদের জন্যও একটি স্বর্গ। রাজস্থানী রন্ধনপ্রণালী তার সমৃদ্ধ ঐতিহ্য এবং শুষ্ক জলবায়ু পরিস্থিতি দ্বারা প্রভাবিত। এখানের সাধারণ খাবার হিসাবে সব জায়গায় ভুট্টা, বার্লি, বাজরা, ডাল, মটরশুটি, দুধ এবং ঘোল রয়েছে। আসুন জেনে নেওয়া যাক, রাজস্থানের ঐতিহ্যবাহী খাবারগুলি সম্পর্কে।

প্রথমেই রয়েছে রাজস্থানের ঐতিহ্যবাহী খাবার ডাল বাটি চুরমা। ঘি’তে ডোবানো মুচমুচে বাটি, মশলাদার ডাল এবং মিষ্টি চুরমা হল এই রাজ্যের একটি ঐতিহ্যবাহী খাবার।

এখানে যে প্রায় সব খাবারেই বাজরা পাওয়া যায় তা আগেই বলেছি। কিন্তু রাজ্যের অন্যতম প্রিয় খাবার হল বাজরার রুটির সাথে রসুনের চাটনি। খাবারটি খুব সাধারণ হলেও এই রাজ্যের প্রায় প্রত্যেক বাড়িতেই এই খাবারের চল রয়েছে। বৃষ্টিপাত কম হওয়ার কারণে এখানে শাক সবজি কমই হয়। তাতেও এখানে বিভিন্ন ধরণের তরকারি বেশ জনপ্রিয়। এরই মধ্যে অন্যতম হচ্ছে পাপড়ের তরকারি, যাকে রাজস্থানি ভাষায় বলে ‘পাপাড কি সবজি’। পাপড়ের সঙ্গে ধনে পাতা, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, বেসন এবং দই দিয়ে এই তরকারি তৈরি করা হয়।

রুটি এবং ভাতের সঙ্গে খাওয়ার জন্য রয়েছে রাজস্থানীদের প্রিয় খাবার ‘গট্টে কি সবজি’। এটা হল এক প্রকার তরকারি যা বেসন, টমেটো, বাটারমিল্ক এবং বিভিন্ন মশলা তৈরি করা হয়। যদিও এই গট্টের অনেক ধরণের রন্ধন এই রাজ্যে পাওয়া যায়। থর মরুভূমিতে হওয়া এক প্রকার বন্য বেরি দিয়ে তৈরি হয় কের সাংরি। এটি রাজস্থানের সবচেয়ে জনপ্রিয় তরকারি গুলির মধ্যে একটি।

রাজস্থানের লাল মাস

রাজপুতদের অন্যতম প্রিয় খাবার ‘লাল মাস’। রসুন, ঘি, নুন, লাল লঙ্কা আর মটন- মাত্র এই পাঁচটি উপাদান দিয়ে তৈরি হয় এই খাবার। মূলত শিকারে গেলে রাজারা এই খাবার খেতেন। এই খাবার তৈরি করতেও সময় লাগে অনেক। আরেকটি মাংসের পদ হল মোহান মাস। এটি দুধ, দই, শুকনো ফল ও বিভিন্ন মশলা দিয়ে তৈরি হয়। এটিও রাজস্থানের রয়্যাল খাবারের তালিকায় রয়েছে।

কোনওদিন মিষ্টি কচুরি খেয়েছেন? তাহলে আপনাকে আসতে হবে রাজস্থানের যোধপুরে। মাওয়া ও শুকনো ফলের পুর দিয়ে তৈরি মাওয়া কচুরি রাজস্থানের অত্যন্ত জনপ্রিয় একটি খাবার। পিঁয়াজের তৈরি কচুরিও এই রাজ্যে বেশ জনপ্রিয়। এখানের যেকোনও কচুরিই ধনে-পুদিনার চাটনির সঙ্গে পরিবেশন করা হয়। রাজস্থানীদের আরেকটি প্রিয় জলখাবার হল ‘মিরচি কে পকোড়া’ অর্থাৎ লঙ্কার পকোড়া।

মুচমুচে কিন্তু মিষ্টি- এর নাম হল ঘেভার। ঘেভার বানানো যতটা কঠিন খেতেও ততটাই সুন্দর। ঘি, ময়দা, দুধ আর শুকনো ফল দিয়ে তৈরি হয় এই মিষ্টি। মালাই ঘেভার, মাওয়া ঘেভার ইত্যাদি একাধিক রকমের এই ঘেভার মিষ্টি পাওয়া যায়। এরকমই রয়্যাল খাবার হল মোহন থাল। এটি এক প্রকার রাজস্থানী মিষ্টি যা বেসন, ঘি ও শুকনো ফল দিয়ে তৈরি হয়।

আরও পড়ুন: পৃথিবীর স্বর্গে ‘অথেন্টিক’ খাবারের স্বাদও অতুলনীয়!