Ladakh Zanskar Festival: লাদাখে শুরু হবে রঙিন জান্সকার উৎসব! তারিখ জেনে ঘর বুক করুন এখনই

Incredible India: এই উৎসব শুধু সামান্য উৎসব নয় বরং পাথুরে উপত্যকায় ফুটে ওঠা কোনও রঙিন গনগনে ফুল। নিজের চোখে না দেখলে বিশ্বাস করাই কঠিন যে বরফে পাথরে জন্ম নেওয়া মানুষের সংস্কৃতিও হতে পারে উচ্চ মানের!

Ladakh Zanskar Festival: লাদাখে শুরু হবে রঙিন জান্সকার উৎসব! তারিখ জেনে ঘর বুক করুন এখনই
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2022 | 5:34 PM

আকাশচুম্বী ধূসর পর্বত, খাঁড়া ঢাল, বরফে ঢাকা পর্বতের গাত্র, বরফের চাদরে ঢেকে যাওয়া নদী আর আর নীল হ্রদ! লাদাখ (Ladakh) যেন ভয়ঙ্কর সুন্দরের মিলনস্থল। রুক্ষ পাথরেরও যে এমন রূপ হতে পারে তা লাদাখ দর্শন বিনা বোঝা অসম্ভব। প্রতিবছর হাজার হাজার পর্যটক লাদাখের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন। দুর্গম পথ, প্রতিকূল আবহাওয়া লাদাখ যাত্রাকে করে তোলে আরও বেশি রোমাঞ্চকর। বিশেষ করে বাইক নিয়ে লাদাখ যাত্রা অনেকেরই বাকেট লিস্টে থাকে দীর্ঘদিন। লাদাখ শুধু প্রাকৃতিক সৌন্দর্যের জন্যই বিখ্যাত তা ভাবলে ভুল হবে। লাদাখে বসবাসকারী মানুষের জীবনযাপনও অত্যন্ত শিক্ষণীয় এবং দর্শনীয়।

সারাবছর ধরে তাঁরা করেন চাষবাস। প্রস্তুতি নেন দীর্ঘ শীতের। কারণ শীতকালে বরফ জমে বন্ধ হয়ে যায় রাস্তা। পর্যটকের আড়াগোনাও স্তব্ধ হয়। তবু জীবন চলতে থাকে। এহেন লাদাখের পদমে পালিত হতে দু’দিনব্যাপী চলেছে জান্সকার উৎসবের সপ্তম সংস্করণ। জান্সকার উপত্যকার পদমে অনুষ্ঠিত হতে চলা উৎসবের দিনগুলি ধার্য হয়েছে যথাক্রমে ২৯ এবং ৩০ সেপ্টেম্বর। ‘আজাদি কা অমৃত মহোৎসব’ বা স্বাধীনতার ৭৫ বছর পূর্তির অধীনে অনুষ্ঠিত হবে এবারের উৎসব। তাই অনুষ্ঠান যে আলাদা মাত্রা নেবে তা বলার অপেক্ষা রাখে না।

এই উৎসব পালনের অন্যতম উদ্দেশ্য হল লাদাখের রঙিন ঐতিহ্যবাহী সংস্কৃতিকে তুলে ধরা। একইসঙ্গে লাদাখের খাদ্য, পোশাক এবং শিল্পকেও তুলে ধরা হবে। এই উৎসব শুধু সামান্য উৎসব নয় বরং পাথুরে উপত্যকায় ফুটে ওঠা কোনও রঙিন গনগনে ফুল। নিজের চোখে না দেখলে বিশ্বাস করাই কঠিন যে বরফে পাথরে জন্ম নেওয়া মানুষের সংস্কৃতিও হতে পারে উচ্চ মানের! অতএব এতদিনেও যদি এই উৎসব চাক্ষুষ করার সৌভাগ্য না হয়ে থাকে তাহলে এখনই পরিকল্পনা করে ফেলুন ওই দু’টি দিনে লাদাখে পা রাখার। যা দেখবেন তা সারাজীবনের সঞ্চয় হয়ে থাকবে।

চলতি বছরের জান্সকার উৎসব অন্যবারের তুলনায় অনেকখানি আলাদা হতে চলেছে বলে জানা যাচ্ছে। কার্গিল জেলার অংশ জান্সকারে পালিত হতে চলা এবারের উৎসবে থাকতে পারে ঘোড়া দৌড়, তীরন্দাজি, ইয়ক রাইড। অতএব জনজাতির ঐতিহ্য এবং সংস্কৃতি নিয়ে আগ্রহ থাকলে এই উৎসব হাতছাড়া করলে চলবে না।

পর্যটকরা এই উৎসব সম্পর্কে অল্পই জানেন। তবে অ্যাডভেঞ্চার প্রেমীদের অনেকেই এই উৎসব সম্পর্কে খোঁজ রাখেন। অ্যাডভেঞ্চার প্রেমীদের পরামর্শ, যাঁরা ফ্রোজেন রিভার ট্রেক করেন বা চাদর ট্রেক করেন তাঁদের উচিত আর একটু কষ্ট করে পদম-দরচা, লুংনাক এবং জান্সকার-শাম ভ্যালি ট্রেক করা। পদম শহরটির নাম হয়েছে বৌদ্ধ তিব্বতি গুরু পদ্মসম্ভবা থেকে। জান্সকারের একমাত্র প্রশাসনিক শহর হল পদম।

কীভাবে হয় অনুষ্ঠান?

চাষবাস, স্কুল, ধর্মীয় আচার অনুষ্ঠান পালন ও দীর্ঘ শীতের প্রস্তুতি নেওয়ার পর স্থানীয়রা এই দু’দিনের মনেস্ট্রিকেন্দ্রিক উৎসবে প্রাণ ঢেলে দেন। উৎসবে রঙিন পরা হয় রঙিন পোশাক। গাওয়া হয় গান। উৎসবকে কেন্দ্র করে সামাজিকভাবে কাছাকাছি আসেন স্থানীয়রা। পরনে থাকে উজ্জ্বল বর্ণের পোশাক ও নানারূপ মুখোশ।

কেন পালিত হয়?

অশুভের বিরুদ্ধে শুভ বা দুষ্টের বিরুদ্ধে ভালোর জয়কে প্রতিফলিত করতেই পালন করা হয় অনুষ্ঠান।