Dharamshala Skyway: পর্যটকদের জন্য সুখবর, এবার মাত্র ৫ মিনিটেই পৌঁছে যাবেন ধরমশালা থেকে এই জায়গায়!

এবার ভাবছেন, এই স্কাইওয়ে উঠতে গেলে কত টাকা খসাতে হতে পারে। ধরমশালা থেকে ম্যাকলিওড গঞ্জ পর্যন্ত এই রোপওয়েতে ভ্রমণের জন্য ওয়ান ওয়ে ও টু ওয়ে যাত্রা রয়েছে।

Dharamshala Skyway: পর্যটকদের জন্য সুখবর, এবার মাত্র ৫ মিনিটেই পৌঁছে যাবেন ধরমশালা থেকে এই জায়গায়!
ধরমশালা স্কাইওয়াক। ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2022 | 9:31 AM

পর্যটন শিল্পে নতুন জোয়ার আনতে হিমাচল প্রদেশে (Himachal Pradesh) বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছে। সারা রাজ্যে প্রায় ১৩টি নতুন রোপওয়ে পরিষেবা চালু করেছে এই রাজ্যের সরকার। যার খরচ প্রায় ৫.৬৪৪ কোটি টাকা। এই পরিষেবার মধ্যে যেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ রুট হল ধরমশালা ( Dharamshala) থেকে ম্যাকলিওড গঞ্জ (Mcleodganj)। ১.৮ কিমি পথ আপনি মাত্র পাঁচ মিনিটেই পৌঁছে যাবেন। এই নয়া রুটের পরিষেবাটি ধরমশালা স্কাইওয়ে (Dharamshala Skyway) নামে পরিচিত। জানা গিয়েছে, নতুন রোপওয়ে রুটটির উদ্বোধন করতে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর (CM Jai Ram Thakur)। প্রায় ২০০ কোটি টাকার এই স্কাইওয়েটি পর্যটকদের জন্য আরও সুবিধা এনে দিয়েছে, তা বলাই বাহুল্য।

হিমাচল প্রদেশে যাঁরাই ভ্রমণে যান, ধরমশালা ও ম্যাকলিওড গঞ্জ না দেখে আসেন না। এই দুটি জায়গার নৈসর্গিক দৃশ্যে সকলকে মোহিত করে। মনোরম আবহাওয়া, হিমালয়কে দেখার রোমাঞ্চকর অনুভূতি, সংস্কৃতি পর্যচকদের আকর্ষণ করে। জানা গিয়েছে, এই নয়া রোপওয়ের মাধ্যমে দ্রুত ধরমশালা থেকে ম্যাকলিওড গঞ্জ পৌঁছে যাবেন পর্যটকরাষ রোপওয়েটি প্রতি ঘণ্টায় প্রায় ১০০০জন যাত্রী বহন করার ক্ষমতা রয়ছে।

পর্যটনের সেরা সময়ে ধরমশালা ও ম্যাকলিওড গঞ্জের সঙ্গে সংযোগকারী রাস্তায় ঘন ঘন যানজটের সৃষ্টি হয়। তবে এই নয়া রোপওয়ে রুচ হওয়ায় ভ্রমণের সময় প্রায় ৪০ শতাংশ কমিয়ে দেবে। ধরমশালা স্কাইওয়ের উদ্বোধম করার সময় হিমাচলের মুখ্যমন্ত্রী জয়রাম ঠাকুর বলেছেন, এই প্রকল্পটি ২০৭ কোটি টাকা ব্যয়ে নির্মাণ করা হয়েছে। তে দুটি স্টেশন রয়েছে। আর রয়েছে ১০টি টাওয়ার।

টাইমস ইন্ডিয়ার তথ্য অনুসারে, রোপওয়েটি অত্যন্ত প্রযুক্তিনির্ভর উপায়ে তৈরি করা হয়েছে। এমন রোপওয়ে বেশ কয়েকটি পশ্চিমের দেশগুলিতে দেখা যায়। দলাই লামা মন্দিরের সামনে অবস্থিত রোপওয়ের স্টেশনটি অবস্থিত। যখানে মনো কেবল ডিটাচেবল গোন্ডোলাস টেকনোলজি ব্যবহার করা হয়েছে।

এবার ভাবছেন, এই স্কাইওয়ে উঠতে গেলে কত টাকা খসাতে হতে পারে। ধরমশালা থেকে ম্যাকলিওড গঞ্জ পর্যন্ত এই রোপওয়েতে ভ্রমণের জন্য ওয়ান ওয়ে ও টু ওয়ে যাত্রা রয়েছে। ওয়ান ওয়ের জন্য় মাথাপিছু ভাড়া লাগবে মাত্র ৩০০টাকা। অন্যদিকে টু ওয়ের জন্য মাথাপিছু ভাড়া লাগবে মাত্র ৫০০টাকা।

আরও পড়ুন: