Assam : কোভিড নিয়ম মেনেই পর্যটকদের জন্য খুলে গেল অসমের তিনটি বিখ্যাত জাতীয় উদ্যান!

কাজিরাঙা জাতীয় উদ্যানে এবছর এই মরসুমে পর্যটকদের জন্য জিপ সাফারির অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু সবচেয়ে আকর্ষণীয় ও জনপ্রিয় হাতি সাফারির অনুমতি এখনও দেওয়া হয়নি।

Assam : কোভিড নিয়ম মেনেই পর্যটকদের জন্য খুলে গেল অসমের তিনটি বিখ্যাত জাতীয় উদ্যান!
ফের পর্যটকদের খুলে দেওয়া হল অসমের জাতীয় উদ্য়ানগুলি
Follow Us:
| Edited By: | Updated on: Oct 02, 2021 | 8:27 AM

করোনার জেরে বেশ কয়েকমাস বন্ধ থাকার পর, ফের পর্যটকদের খুলে দেওয়া হল অসমের জাতীয় উদ্য়ানগুলি। সংক্রমণের মাত্রা নিম্নমুখী হতেই দেশের বিভিন্ন জায়গার আকর্ষণীয় জায়গাগুলি ধীরে ধীরে খুলে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। মহামারি পরিস্থিতি ও বর্ষার কারণে অসমের সব পার্কগুলিই বন্ধ ছিল। একশৃঙ্গ গণ্ডারের জন্য বিখ্যাত কাজিরাঙা জাতীয় উদ্যানটি যদিও আংশিক খুলে দেওয়া হয়েছে পর্যটকদের জন্য। ২ অক্টোবর থেকে সংরক্ষিত এলাকার তিনটি রেঞ্জের মাধ্যমে পার্কে প্রবেশ করতে পারবে।

কাজিরাঙা জাতীয় উদ্যানে এবছর এই মরসুমে পর্যটকদের জন্য জিপ সাফারির অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু সবচেয়ে আকর্ষণীয় ও জনপ্রিয় হাতি সাফারির অনুমতি এখনও দেওয়া হয়নি। অন্যদিকে অসমের অন্যান্য জনপ্রিয় পার্ক ওরাং জাতীয় উদ্যানও ইতোমধ্যে ফের পর্যটকদের বিনোদনের জন্য খুলে দেওয়া হয়েছে। ওএনপি বিভাগীয় ফরেস্ট অফিসার প্রদীপ্ত বড়ুয়া এই বিষয়ে সোশ্যাল মিডিয়ায় তথ্য শেয়ার করেছেন।

জানা গিয়েছে, প্রতিটি পার্ক কোভিড ১৯ সম্পর্কিত প্রোটোকল ও সুরক্ষার নির্দেশিকা অনুসরণ করে পর্যটকদের আহ্বান জানানোর প্রস্তুতি নিয়েছে। ফরেস্ট অফিসার প্রদীপ্ত বড়ুয়া জানিয়েছেন, পর্যটকদের জন্য আলাদা করে বানানো বাকি রাস্তা মেরামতের পরই খুলে দেওয়া হবে। কবে কখন খুল তা সবিস্তারে যথাসময়ে জানিয়ে দেওয়া হবে।

অসমের আরেকটি বিখ্যাত মানস জাতীয় উদ্যানও ২ অক্টোবর থেকে পর্যটকদের স্বাগত জানাতে প্রস্তুত। পার্কের কর্মকর্তারা জানিয়েছেন, পার্কটি সমস্ত কোভিড নিয়ম ও প্রোটোকল মেনে প্রয়োজনীয় স্বাস্থ্য ব্যবস্থা অনুসরণ করা হবে।

প্রসঙ্গত, বেশ কয়েক সপ্তাহ আগে উদ্যানের প্রায় ৭০ শতাংশই বন্যার জলে ডুবে গিয়েছিল। ব্রহ্মপুত্র ও অন্যান্য নদীগুলির জল  পার্কের মধ্যে দিয়ে প্রবাহিত হয়েছিল । ফলে বন্যার আকার ভয়াবহ ধারণ করেছিল মারাত্মকভাবে।

আরও পড়ুন: World Tour: সার্থক জীবন! মাত্র ২১ বছর বয়সেই বিশ্বের প্রতিটি দেশ ঘুরে ফেলেছেন এই কন্যে

আরও পড়ুন: One-Horned Rhinos: দেশের এই ৫ জায়গাতেই শুধুমাত্র বিরল একশৃঙ্গ গণ্ডারের দেখা মেলে!