India-Bhutan Border: দুর্গাপুজোর আগেই পর্যটকদের জন্য সুখবর! আড়াই বছর পর খুলছে ভারত-ভূটান সীমান্ত

Tourism: গেলফু ও সামদ্রুপ জংখার গেট দিয়ে ভারতীয় পর্যটকদের দেশে প্রবেশের পর ভূটানের বিভিন্ন এলাকা ঘুরে দখার আহ্বান জানিয়েছেন তিনি।

India-Bhutan Border: দুর্গাপুজোর আগেই পর্যটকদের জন্য সুখবর! আড়াই বছর পর খুলছে ভারত-ভূটান সীমান্ত
Follow Us:
| Edited By: | Updated on: Sep 16, 2022 | 10:14 AM

করোনা অতিমারির (COVID 19 Pandemic) জেরে দীর্ঘ আড়াই বছর পর ফের ভারত-ভূটান সীমান্ত (India-Bhutan Border) খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, অসম সীমান্তের (Assam Border) সামদ্রুপ জংখার ও গেলফুতে ভারত-ভূটান সীমান্তের গেটগুলি খেলে দেওয়া হবে। আগামী ২৩ সেপ্টেম্বর অসম সীমান্তের গেটগুলি খুলে দেওয়া হবে বলে জানানো হয়েছে। ফলে পুজোর সময় (Durga Puja 2022) মনোরম পরিবশে নিজের জন্য সময় কাটানোর জন্য যদি বেড়াতে যাওয়ার পরিকল্পনা করেন, তাহলে ভ্রমণ তালিকায় ভূটানের মত অপূর্ব একটি পর্যটন স্থানকে অন্তর্ভুক্ত করতে পারেন। দুর্গাপুজোর সময় এমনিতেই বাঙালি ঘরমুখো থাকতে পছন্দ করেন না। ঘুরতে যদি ভালবাসেন, তাহলে ভূটানের মত রোমাঞ্চকর জায়গা দ্বিতীয় আর নেই।

ভূটান সরকার আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে জানিয়েছে, আগামী ২৩ সেপ্টেম্বর ভারতের সঙ্গে আন্তর্জাতিক সীমান্ত পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে। কোভিডের কারণেই দুই দেশের সীমান্ত বন্ধ করে রাখা হয়। দীর্ঘ আড়াই বছর পর ফের একবার সীমান্তের গেটগুলি খুলে দেওয়া হবে। তাতে দুই দেশের আর্থিক উন্নতির পথও সুগম হবে। এছাড়া করোনার কারণে ভূটানের আর্থনৈতিক বিপর্যয় ঘটেছিল। ফলে ফের একবার আর্থিক দিক থেকে চাঙ্গা হতে ও ঘুরে দাঁড়াতে পর্যটন ক্ষেত্রে জোয়ার আনতে সীমান্তের গেটগুলি খুলে দেওয়ার ব্যবস্থা করা হয়েছে। পর্যটন খাতে সম্প্রতি ভূটান নয়া পদক্ষেপ নিয়েছে। যার ফলে ভূটান ভ্রমণের জন্য পকেট থেকে দ্বিগুণ টাকা ব্যয় হতে পারে বলে জানা গিয়েছে।

গত আড়াই বছর ধরে দুই দেশের মধ্যে আন্তর্জাতিক মানের বৈঠক গড়ে তোলা হয়নি। দুই দেশের বন্ধুত্ব ও মুখোমুখি কমিউনিকেশন করার সুযোগ গড়ে ওঠেনি, তাই এ প্রসঙ্গে দুই দেশের মধ্যেই ঢিলেঢালা মনোভাব প্রকাশ পেয়েছে। শুধু তাই নয়, দুই দেশের সীমান্ত এলাকার বাসিন্দাদের কাছে সাম্প্রতিক সিদ্ধান্ত অনেক কার্যকরী হবে বলে আশা প্রকাশ করেছে ভূটানের স্বরাষ্ট্র ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

বুধবার, ভূটানের আধিকারিক সশস্ত্র সীমা বলের ১৫তম ব্যাচালিয়নের কম্যান্ড্যান্ট ও আঞ্চলিক সদর দপ্তরের ইনচার্জ নীরজ চন্দ ও সমস্ত এসএসবির-র কর্মকর্তাদের সঙ্গে এই বিষয়ে বৈঠক করেছিলেন। অসমের বোঙ্গাইগাঁও জেলার চাপরাকাটায় অবস্থিত এসএসবিপ আঞ্চলিক সদর দপ্তরে এই বৈঠকটি অনুষ্ঠিত হয়।

গেলফু ও সামদ্রুপ জংখার গেট দিয়ে ভারতীয় পর্যটকদের দেশে প্রবেশের পর ভূটানের বিভিন্ন এলাকা ঘুরে দখার আহ্বান জানিয়েছেন তিনি। ভূটান সরকার ভারতীয় ও বিদেশি পর্যটকদের জন্য ইকো-ট্যুরিজম, পাখি দেখা ও অন্যান্য প্যাকেজেরও পরিকল্পনা করেছে। নির্বিঘ্ন চলাচলের সুবিধার্থে পর্যটকদের জন্য একটি স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) তৈরি করা হয়েছে বলে জানিয়েছেন হিমালয়ান কিংডমের ডিরেক্টর তাশি পেঞ্জোর।